শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আমনের পাতা মোড়ানো রোগে দিশেহারা খানসামার কৃষক

নূরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর)
  ১৮ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

দিনাজপুরের খানসামা উপজেলায় রোপা আমন ধানে দেখা দিয়েছে পাতা মোড়ানো মাজরা ও পচানি রোগ। পোকার আক্রমণে দিন দিন পাতা শুকিয়ে যাচ্ছে। এতে ফলন ও ধান রক্ষায় কোনো উপায়ন্তর না পেয়ে দিশেহারা কৃষক।

স্থানীয় কৃষকরা জানান, আর কয়েকদিন পরে গাছে ধান আসার কথা। এরই মধ্যে শুরু হয়েছে পোকার আক্রমণ। ধানগাছ প্রথমে হলুদ ও পরে শুকিয়ে বাদামি রং ধারণ করছে। পোকার হাত থেকে ফসল রক্ষায় বাজারে পাওয়া কীটনাশক এনে জমিতে স্প্রে করেও কোনো কাজ হচ্ছে না। তাদের আশঙ্কা, সময়মতো পোকা দমন করতে না পারলে এবার রোপা আমন উৎপাদন ব্যাহত হবে।

ভেড়ভেড়ি ইউনিয়নের হোসেনপুর গ্রামের কৃষক সফিকুল ইসলাম জানান, তার প্রায় ৮ বিঘা জমিতে পোকা আক্রমণ করেছে। কীটনাশক স্প্রে করেও পোকা দমন করা যাচ্ছে না। তার মতো একই গ্রামের কৃষক রফিকুল ইসলাম, সহজপুর গ্রামের নূরনবী ইসলাম, বালাডাঙ্গি গ্রামের মনছুর আলীসহ অনেকেই জানালেন তাদের জমিতে পোকার আক্রমণের কথা। উপসহকারী কৃষি কর্মকর্তা শ. ম. জাহেদুল ইসলাম বলেন, ধানগাছ রক্ষায় কৃষকদের বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বাসুদেব রায় বলেন, অসময়ে অতিবৃষ্টির কারণে সম্প্রতি ধান খেতের পাতা মোড়ানো পোকার আক্রমণ দেখা দিয়েছে। পোকা দমনে কৃষকদের অনুমোদিত কীটনাশক প্রয়োগের পরামর্শ দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112391 and publish = 1 order by id desc limit 3' at line 1