শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মহাদেবপুরে 'কৃষক মাঠ স্কুলে' ৫শ' চাষির দিনবদল

ইউসুফ আলী সুমন, মহাদেবপুর (নওগাঁ)
  ১৮ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

নওগাঁর মহাদেবপুর উপজেলার কৃষকদের আধুনিক পদ্ধতিতে চাষাবাদের শিক্ষা দেওয়া হচ্ছে 'কৃষক মাঠ স্কুলে'। এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা এ স্কুলে শিক্ষা গ্রহণ করছেন। এখানে হাতে-কলমে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদের শিক্ষা দেওয়া হয়। পরিচয় করানো হয় উচ্চ ফলনশীল ফসলের জাতের সঙ্গে। সকালে মাঠের কাজ শেষে বিকালে স্কুলে আসেন কৃষকরা।

পরিবারের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে 'কৃষক মাঠ স্কুল' থেকে বৈজ্ঞানিক পদ্ধতিতে ফসল উৎপাদনের কৃষিপ্রযুক্তির প্রশিক্ষণ নিচ্ছেন উপজেলার কয়েক শত কৃষান-কৃষানি। কৃষকের বাড়ির আঙিনায় চাষ হচ্ছে বিষমুক্ত সবজি। লালন-পালন করা হচ্ছে গবাদিপশু ও হাঁস-মুরগি। গৃহস্থালি কাজের সঙ্গে ফলের গাছ লাগানোর মাধ্যমে জোগান হচ্ছে পুষ্টি ও পতিত জলাশয়ে মাছ চাষ করে মিলছে আমিষ। ফসল আবাদে আধুনিক কৃষিপ্রযুক্তি ব্যবহার করে বাড়ছে ফলন। এতে কৃষক পরিবারের পুষ্টি ও পরিবেশ উন্নয়নের সঙ্গে সঙ্গে আসছে বাড়তি আয়। এ স্কুল থেকে প্রশিক্ষণ গ্রহণ করে অনেক কৃষকের দিন বদলে যাচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, মহাদেবপুরে ২০১৯-২০২০ অর্থবছরে কৃষক মাঠ স্কুলের কার্যক্রম শুরু করে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট (আইএফএমসি-২) প্রকল্পের আওতায় উপজেলার দুলালপাড়া, গোপালপুর, চকহরিবলস্নভ, বিলশিকারী, কুড়াইলসহ বিভিন্ন গ্রামে ১০টি কৃষক মাঠ স্কুল পরিচালিত হচ্ছে। ছয় মাস মেয়াদে প্রতিটি স্কুলে ৫০ জন করে মোট ৫০০ শিক্ষার্থীকে বিনা বেতনে পাঠদান করানো হচ্ছে।

গত মঙ্গলবার উপজেলার বিভিন্ন 'কৃষক মাঠ স্কুল' পরিদর্শন করেন আইএফএমসি-২ প্রকল্পের ফিল্ড কো-অডিনেটর ড. মুনির আহম্মেদ ও মাস্টার ফ্যাসিলেটর জয়ন্ত রায়। উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তৌফিক আল জুবায়ের প্রমুখ।

কৃষক আমজাদ হোসেন বলেন, আগে সনাতন পদ্ধতিতে চাষাবাদে লোকসান হয়েছে। আইএফএমসি মাঠ স্কুলের প্রশিক্ষণ নিয়ে ফসল করে লাভবান হচ্ছেন। গৃহবধূ জায়েদা বেগম বলেন, ওই স্কুলে পড়ে পারিবারিকভাবে খামার করে পরিবারের পুষ্টি চাহিদা মেটানো ও আধুনিক পদ্ধতিতে গবাদিপশু পালন সম্পর্কে জানতে পেরেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, কৃষকদের স্কুলে শেখানো হচ্ছে কৃষিতে বিজ্ঞানভিত্তিক পন্থায় চাষাবাদের কৌশল। স্কুলে শেখানো কৃষিপ্রযুক্তির শিক্ষা মাঠে প্রয়োগ করে অনেক কৃষকের ভাগ্য বদলে যাচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112397 and publish = 1 order by id desc limit 3' at line 1