logo
সোমবার, ২৬ অক্টোবর ২০২০ ১১ কার্তিক ১৪২৭

  নুরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর)   ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

খানসামায় প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

খানসামায় প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা
দিনাজপুরের খানসামায় প্রতিমা তৈরিতে ব্যস্ত করছেন কারিগর -যাযাদি
হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। দিনাজপুরের খানসামায় ১৩৭ মন্ডপে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

কাশফোটা শরতের শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে প্রস্তুতি প্রায় শেষ। দেবীকে স্বাগত জানাতে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। হিন্দু সম্প্রদায়ের আবাল, বৃদ্ধ-বনিতাসহ সব বয়সি মানুষ এ সর্ববৃহৎ পূজাকে স্বার্থক করতে প্রহর গুনছেন। সব মিলিয়ে ব্যাপক প্রস্তুুতি চলছে প্রতিটি পূজামন্ডপে। তার সঙ্গে পূজা কমিটি ও প্রশাসনের সব প্রস্ততি সম্পন্ন হয়েছে।

উপজেলার পাকেরহাট, আঙ্গারপাড়ার ডাক্তার বাড়ি, রামকলা, খানসামাসহ কয়েকটি মন্ডপ ঘুরে দেখা যায়, শিল্পীর কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে দিন-রাত চলছে প্রতিমা তৈরির কাজ। ইতোমধ্যে প্রতিমার কাঠামোর মাটির কাজ শেষ পর্যায়ে রয়েছে। এরপর শুরু হবে রং ও সাজসজ্জার কাজ।

স্থানীয় ছাড়াও বিভিন্ন স্থান থেকে কারিগররা এসে তৈরি করছেন মাটির প্রতিমা। প্রতিটি মন্ডপের জন্য তৈরি করা হচ্ছে দুর্গা, লক্ষ্ণী, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর, সিংহ, মহিষ, পঁ্যাচা, হাঁস, সর্পসহ প্রায় ১২টি প্রতিমা। ঢাক-ঢোল বাদ্যকাররা বাদ্যযন্ত্র ঠিকঠাক করে নিচ্ছেন। পাশাপাশি প্রতিমা শিল্পীরাও মহাব্যস্ত প্রতিমা তৈরিতে। সেই সঙ্গে ব্যস্ত এর কারিগররাও।

প্রতিমা কারিগর প্রফুলস্ন মন্ডল, কৈলাশ রায়, কাজল রায়সহ অনেকে জানান, 'সবচেয়ে বেশি ভালো লাগে যখন আমাদের তৈরি করা প্রতিমাকে সবাই পূজা করে। তখন আমাদের সার্থক মনে হয়।' উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ধীমান চন্দ্র দাস জানান, এবার ১৩৭টি মন্ডপে পূজা উৎসবের আয়োজন করা হয়েছে। গত বছর ছিল ১৩৪টি। প্রতিবারই মন্ডপ বাড়ছে। তবে করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে পূজার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।

খানসামা থানার ওসি শেখ কামাল হোসেন জানান, আসন্ন দুর্গাপূজা ও দর্শনার্থীদের জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে নিরাপত্তা দিতে সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। প্রতিবারের মতো এবারও প্রতিটি মন্ডপে পুলিশ ফোর্সসহ আনসার, সাদা পোশাকে পুলিশ ও ডিবি পুলিশ থাকবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে