বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কাউনিয়ায় আর্থিক সংকটে মৃৎশিল্পীরা

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি
  ২০ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

প্রযুক্তির জয়যাত্রা, নতুন নতুন শিল্প সামগ্রীর প্রসার, প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এবং বাজারের অভাবে আজ বিলীনের পথে হস্তশিল্প ও মৃৎশিল্প। নানা সংকটের মধ্যেও রংপুরের কাউনিয়া উপজেলায় এ পেশা এখনো কেউ কেউ ধরে রেখেছেন। কিন্তু আর্থিক সংকটের কারণে হস্তশিল্পিরা তাদের ব্যবসা সম্প্রসারণ করতে পারছেন না।

নানা প্রতিকূলতায় তিস্তা নদীবেষ্টিত কাউনিয়া উপজেলায় এ শিল্প আজ বিলুপ্তির পথে। বিভিন্ন ধরনের হস্তশিল্প ও মৃৎশিল্পের চাহিদা বর্তমানে কমে যাওয়ায় এ শিল্প থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন কারিগররা। আয়ের সঙ্গে ব্যয়ের অসঙ্গতি আর জীবনমান উন্নয়নের জন্য ক্রমশ অন্য পেশার দিকে ঝুঁকে পড়ছেন তারা। আবার অনেকেই অর্থাভাবে মৃৎশিল্প ও হস্তশিল্পকে সম্প্রসারণ করতে পারছেন না।

উপজেলার মীরবাগ এলাকার মৃৎশিল্পী ইউনুস মিয়া (৪০) জানান, তার জমিজমা বলতে কিছুই নেই। তিন ছেলেমেয়ে ও স্ত্রীকে নিয়ে সরকারি রাস্তার পাশে ঘর তুলে বসবাস করছেন। প্রায় ২২ বছর আগে স্থানীয় লোকজনের কাছে ২০ হাজার টাকা ধার নিয়ে মীরবাগ বাজারে হস্তশিল্প ও মৃৎশিল্প শুরু করেন। দিনে দিনে মাটির তৈরি জিনিসপত্রের চাহিদাও কমছে। সিমেন্টের তৈরি ব্যবহার্য অনেক জিনিসের চাহিদা রয়েছে। কিন্তু আর্থিক সংকটে এ শিল্পকে সম্প্রসারণ করতে পারছেন না। একই কথা জানালেন, উপজেলার একাধিক মৃৎশিল্পী। উপজেলার কুর্শা ইউপি সদস্য আক্কাস আলী বলেন, সরকারিভাবে প্রশিক্ষণ এবং ক্ষুদ্র ঋণের মাধ্যমে হস্তশিল্প ও মৃৎশিল্পকে বাঁচিয়ে রাখা প্রয়োজন। তা না হলে এক সময় এ শিল্প বিলীন হয়ে যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112645 and publish = 1 order by id desc limit 3' at line 1