শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ১৪ কার্তিক ১৪২৭

মরিচের বাম্পার ফলনে খুশি নন্দীগ্রামের কৃষক

মরিচের বাম্পার ফলনে খুশি নন্দীগ্রামের কৃষক

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় এবার মরিচের বাম্পার ফলন হয়েছে। ভালো দাম পেয়ে খুশি কৃষক। বর্তমান বাজারে চড়া মূল্যে বিক্রয় হচ্ছে মরিচ। ছাড়িয়ে গেছে মরিচ চাষের লক্ষ্যমাত্রা। এবার পৌরসভাসহ ৫টি ইউনিয়নে ২৫০ হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল বলে জানিয়েছে কৃষি বিভাগ।

নন্দীগ্রামের চাষিরা ধীরে ধীরে ধানের চেয়ে মরিচ চাষে বেশি আগ্রহ দেখাচ্ছেন। সরেজমিন গিয়ে কয়েকজন মরিচ চাষির সাথে কথা হয়। উপজেলার ৫নং ভাটগ্রাম ইউনিয়নের বাদালাশন গ্রামের মরিচ চাষি জামিল হোসেন জানান, মরিচের বাজার যদি এভাবে থাকে তাহলে তার ২ বিঘা জমিতে মরিচ বিক্রয় হবে ৪ থেকে ৫ লক্ষ টাকা। এতে তিনি বিনিয়োগ করেছেন মাত্র ৫০ হাজার টাকা।

এছাড়া রিধইল গ্রামের মান্নান, আব্দুল বাছেদ, শাহিন আলী, নুর আলম, জয়নাল, আকবর, কাথম গ্রামের ইলিয়াস আলীসহ অনেক কৃষক মরিচ চাষ করেছেন। আবার অনেক কৃষক তাদের ভিটায় মরিচ চাষ করেছেন। তাই নন্দীগ্রামে ফিরতে শুরু করেছে মরিচের সোনালি দিন।

নন্দীগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা মো. আদনান বাবু জানান, উপজেলা কৃষি অফিসের তৎপরতায় হারানো মরিচ চাষ আবার ফিরে এসেছে। উপজেলার মরিচ খেতগুলোতে যেন কোনোরকম সমস্যার সৃষ্টি না হয় সেজন্য নিয়মিত মনিটরিং করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে