• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

আজ পীরগঞ্জ

মুক্ত দিবস

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি

আজ ৩ ডিসেম্বর ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পাকিস্তানি হানাদারমুক্ত দিবস। মুক্তিবাহিনীর ক্যাপ্টেন জাহাঙ্গীরের অধীনে দুইশতাধিক গেরিলা ও মিত্রবাহিনীর চতুর্মুখী আক্রমণের মুখে ১৯৭১ সালের এ দিনে পাক বাহিনী ও তাদের দোসররা পীরগঞ্জ ছাড়তে বাধ্য হয়। শত শত শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলিত হয় মোড়ে মোড়ে।

এ দিনে মুক্তিবাহিনীর গেরিলা নেতা মুন্সিপাড়ার শহীদলস্নাহ শহিদ, মকিমউদ্দিন আহম্মেদ, জগথার আব্দুল আজিজ, বীরহলীর তালেবুর রহমান ও কাচন ডুমুরিয়ার আকতারুজ্জামানের নেতৃত্বাধীন দুই শতাধিক গেরিলা মুক্তিসেনা বীর বিক্রমে পীরগঞ্জে প্রবেশ করেন এবং পীরগঞ্জকে পাক হানাদারমুক্ত ঘোষণা করেন।

পরে ডিফেন্সের মুক্তিসেনা ও মিত্রবাহিনীর (ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী) একটি ইউনিট পীরগঞ্জে প্রবেশ করে। সেদিন থেকেই পীরগঞ্জ পাকিস্তানি হানাদারমুক্ত দিবস হিসেবে গণ্য হয়ে আসছে।

রংপুরে শিশু ধর্ষণের পর হত্যার দায়ে রিয়াদ প্রধানের ফাঁসি

রংপুর প্রতিনিধি

রংপুরের পীরগঞ্জে এক স্কুল পড়ুয়া শিশুকে ধর্ষণের পর হত্যার দায়ে রিয়াদ প্রধানের বিরুদ্ধে ফাঁসির রায় ও ১ লাখ টাকা জরিমান করেছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল-৩ আদালতের বিচারক মোস্তফা পাভেল রায়হান। এ সময় এক নারীকে বেকসুর খালাস দেওয়া হয়। এই রায় দেন তিনি। রায় ঘোষণার সময় অভিযুক্তরা আদালতে উপস্থিত ছিলেন। মামলার সংক্ষিপ্ত বিবরণিতে জানা গেছে, ২০১৬ সালের ১৪ জুন বিকালে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর গ্রামের দিনমজুর শাহজাহান আলীর মেয়ে শিশু তানজিলা খাতুন চুমকি বাসার সামনে খেলাধুলা করছিল। প্রতিবেশী মমিন প্রধানের ছেলে রিয়াদ প্রধান আম খাওয়ানো লোভ দেখিয়ে তার বাসায় শিশুটিকে ডেকে নিয়ে ধর্ষণের পর হত্যা করে সিমেন্টের বস্তায় ভরে মেঝেতে পুঁতে ফেলে। তাকে সহায়তা করে চাচি ধলি বেগম মাইয়া।

এদিকে সন্ধ্যার পর চুমকি বাসায় ফিরে না আসায় বিভিন্ন স্থানে খোঁজাখুঁজির পর রাতে মাইকিং করেন শিশুটির বাবা শাহজাহান আলী। এ ঘটনায় শিশুটির বাবা বাদী হয়ে পীরগঞ্জ থানায় একটি মামলা করেন। ১৭ জুন পুলিশ ঘটনাস্থলে এসে রিয়াদের শয়ন কক্ষ থেকে চুমকির বস্তাবন্দি লাশ উদ্ধার করে। রিয়াদ পুলিশের কাছে ঘটনার সত্যতা স্বীকার করলে তাকে গ্রেপ্তার করে পুলিশ। তবে ধরি বেগম পলাতক ছিল। পরে তাকে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনার তদন্তভার পান পীরগঞ্জ থানার এসআই নজির হোসেন। তদন্ত শেষে তিনি রিয়াদ প্রধান ও ধলি বেগমকে আসামি করে অভিযোগপত্র জমা দেন আদালতে। মামলাটি বিচারের জন্য ট্রাইবু্যনালে প্রেরণ করা হয়। ১৭ সালের ৩০ নভেম্বর মামলাটি আমলে নিয়ে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।

এ মালায় ১৯ জনের সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়। চলতি বছর ২৪ নভেম্বর যুক্তিতর্ক শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় গতকাল মঙ্গলবার ৪৬ পাতার রায় ঘোষণা করা হয়।

নিহত শিশুর মা সুফিয়া বেগম রায়ের জন্য সন্তোষ প্রকাশ করেন। তিনি দ্রম্নত ফাঁসি কার্যকর করার দাবি তোলেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বিশিষ পিপি অ্যাডভোকেট তাজিবুর রহমান লাইজু সন্তোষ প্রকাশ করে দ্রম্নত কার্যকরের দাবি জানান।

মুজিববর্ষে ঔষধি গাছ রোপণ কর্মসূচি

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি

নাটোরের বাগাতিপাড়ায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে হাকিম মো. সিদ্দিকুর রহমানের উদ্যোগে ঔষধি গাছের চারা রোপণ কর্মসূচির শুরু হয়েছে। তিনি বাংলাদেশ ইউনানী আয়ুর্বেদিক বোর্ডের সদস্য। বুধবার বাগাতিপাড়া উপজেলার সান্যালপাড়া ও ছাতিয়ানতলা গ্রামে এই কর্মসূচির উদ্বোধন করেন নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল।

এ সময় উপস্থিত ছিলেন, নাটোর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক মাহামুদুল ফারুক, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন, বাগাতিপাড়া প্রেসক্লাবের সভাপতি মাহাতাব উদ্দিন, দৈনিক উত্তর কণ্ঠের নির্বাহী সম্পাদক সৈয়দ মাসুম রেজা, একাত্তর টিভির বাগাতিপাড়া প্রতিনিধি মিজানুর রহমানসহ স্থানীয় ঔষধি গ্রামের কৃষকরা।

বাগাতিপাড়ার ফাগুরদিয়ার ইউনিয়নের বিভিন্ন সড়কের পাশে প্রায় ৫০০টি চারার মধ্যে অর্জুন, অর্শ্বগ্যান্ধা, আমলকী, তুলসী, অ্যালোভেরাসহ বিভিন্ন প্রজাতির ঔষধি গাছের রোপণ করার হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে