• সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

বিনামূল্যে বীজ পেয়ে কৃষকের মুখে হাসি

বিনামূল্যে বীজ পেয়ে কৃষকের মুখে হাসি

বন্যাপরবর্তী সময়ে প্রণোদনার সার ও বীজ পেয়ে প্রান্তিক কৃষকের মুখে হাসির ঝিলিক দেখা দিয়েছে। তারা নতুন করে আশার আলো দেখছেন। মঙ্গলবার তিন উপজেলায় এসব বিতরণ করা হয়। প্রতিনিধিদের পাঠানো খবর :

কালিহাতী (টাঙ্গাইল) : কালিহাতী উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন তালুকদার জানান, ২০২০-২১ অর্থবছরে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং রবি মৌসুমে গম, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, মসুর, খেশারি, টমেটো ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য অধিক ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক ৬ হাজার ৪শ' জন কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। এছড়াও প্রণোদনা কর্মসূচির আওতায় ১ হাজার ৮৬০ জন ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবারের মাঝে বোরো ধান, গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, পেঁয়াজ উৎপাদন বৃদ্ধির জন্য বিনা মূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

ধনবাড়ী (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ধনবাড়ীতে বন্যায় ক্ষতিগ্রস্ত চাষিদের মাঝে বিএডিসি কৃষিবিদ সমিতির বিনামূল্যে বীজ সহায়তা প্রদান করেছে। মঙ্গলবার বিকালে ধনবাড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে বিএডিসি কৃষিবিদ সমিতির সভাপতি ও প্রকল্প পরিচালক রিপন কুমার মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএডিসির চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মো. সায়েদুল ইসলাম। মধুপুর বীজ উৎপাদন খামারের উপপরিচালক সঞ্জয় রায়ের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত মহাব্যাবস্থাপক (বীপ্রস) ও প্রকল্প পরিচালক (বীউ) প্রদীপ চন্দ্র দে, টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আহসানুল বাসার, উদ্যান উন্নয়ন বিভাগ ও প্রকল্প পরিচালক মাসুদ আহম্মেদ, মধুপুর বিএডিসির যুগ্ম-পরিচালক দেবদাস সাহা, মালতী আলু বীজ হিমাগারের উপপরিচালক ড. গোলাম মনছুর, ধনবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুনার রশিদ হীরা, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামছুল আরেফীন, উপজেলা সহকারী কমিশনার ভূমি সাইদা খানম, উপজেলা ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শামছুল হুদা, মহিলা ভাইস চেয়ারম্যান খন্দকার জেব উন্নাহার লিনা বকল, উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রহমান, বীরতারা ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম।

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) :ভোলাহাট উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের আয়েজনে বিনামূল্যে কৃষকদের মাঝে বোরো ধানের হাইব্রিড বীজ বিতরণ করা হয়। বুধবার সকাল ১০টার দিকে কৃষি অধিদপ্তর চত্বরে উপজেলা নির্বাহী অফিসার মশিউর রহমানের সভাপতিত্বে ২ হাজার ৫৭০ জন কৃষকের মাঝে বীজ বিতরণ করা হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গোরিবুলস্নাহ দবির, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ খাতুন। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে