শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
চোখ ঘোলা রোগ

কয়েক হাজার হাঁসের মৃতু্য লোকসানে খামারিরা

মো. আবু হেনা, আজমিরীগঞ্জ (হবিগঞ্জ)
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার জলসুখায় হঠাৎ করে শরীর গরম ও চোখ ঘোলা রোগে আক্রান্ত হয়ে এক খামারির তিন হাজার হাঁস মারা গেছে। কয়েক দিনের ব্যবধানে পর্যায়ক্রমে এসব হাঁস মারা যায়। একই সময় অন্য আরেকটি খামারের ৭০০ হাঁস মরে যাওয়ার খবর পাওয়া গেছে। ফলে ক্ষতিগ্রস্ত খামারিরা লোকসান মেটাতে সরকারের সহায়তা চেয়েছেন।

সাধারণত শীত মৌসুমে হাঁসের মাংস ও ডিমের বিশেষ চাহিদা থাকে। সে জন্য দেশে বাণিজ্যিকভাবে হাঁসের খামার গড়ে উঠেছে। অনেক খামারি আগস্ট বা সেপ্টেম্বর মাসে ছানা কিনে পরিচর্যা শুরু করেন। যা আড়াই থেকে তিন মাসের মধ্যে বিক্রির উপযুক্ত হয়ে উঠে। এতে লাভও হয় ভালো।

এই আশায় আজমিরীগঞ্জের খামারি জুনু মিয়া তিন মাস পূর্বে প্রায় এক লাখ টাকায় ৩৫০০টি ছানা কিনে নিজস্ব খামার শুরু করেন। দীর্ঘ সময় পরিচর্যার জন্য ছয় লাখ টাকা ব্যয় হয়েছে বলে দাবি করেন তিনি।

মাসখানিকের মধ্যেই সবগুলো হাঁস বিক্রির ব্যয় মিটিয়ে ভালো লাভ পাবেন, এমন স্বপ্নই ছিল তার। কিন্তু হাঠাৎ করে হাঁসের শরীরে দেখা দেয় সংক্রমণ। দ্রম্নত তা ছড়িয়ে পড়ে খামারের মধ্যে। শরীর গরম ও চোখ ঘোলা হয়ে কয়েক দিনের ব্যবধানে ৩০০০ হাঁস মরে যায়। চিকিৎসকের পরামর্শ নিয়েও রক্ষা করতে পারেননি। বাকি ৫০০ হাঁসও অসুস্থ।

একই গ্রামের আরেক খামারি রুবেল মিয়া বলেন, তিনি প্রায় চার হাজার হাঁসের বাচ্চা কিনে খামার শুরু করেছিলেন। চোখ ঘোলা রোগে তারও ৭০০ হাঁস মারা গেছে। এ ব্যাপারে তারা সরকারি কোনো সহায়তা পাচ্ছেন না বলেও জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে