বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাগেরহাটে করোনা পরীক্ষার জিন এক্সপার্ট ল্যাব চালু

বাগেরহাট সদর সংবাদদাতা
  ১৬ ডিসেম্বর ২০২০, ০০:০০

বাগেরহাটে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহভাজন রোগীদের জন্য করোনা পরীক্ষার জিন এক্সপার্ট ল্যাব চালু করেছে স্বাস্থ্য বিভাগ। মঙ্গলবার সকালে বাগেরহাট শহরের মুন্সীগঞ্জ এলাকার সরকারি বক্ষব্যাধি ক্লিনিকে ল্যাবটির উদ্বোধন করেন স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানা। বক্ষব্যাধির আধুনিক জিন এক্সপার্ট মেশিনে করোনা ভাইরাস পরীক্ষা করা হবে। তবে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে আসা মুমূর্ষু রোগী ছাড়া এই ল্যাবে অন্যদের পরীক্ষা করা যাবে না।

এর আগে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর বাগেরহাট জেলার করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা হয়ে আসছিল।

স্বাস্থ্য বিভাগের খুলনা বিভাগীয় পরিচালক ডা. রাশেদা সুলতানা সাংবাদিকদের বলেন, যেসব জেলাতে করোনা ভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাব নেই সেসব জেলার বক্ষব্যাধি ক্লিনিকের আধুনিক জিন এক্সপার্ট মেশিন ব্যবহার করা হচ্ছে। এই আধুনিক মেশিনে করোনা ভাইরাসের পরীক্ষা অধিকাংশই নির্ভুল ও মাত্র ৪৫ মিনিটে পরীক্ষার ফলাফল পাওয়া যায়। প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিশিয়ান এই পরীক্ষা করবে। বিভিন্ন ল্যাবের পরীক্ষায় দেখা গেছে শতকরা ৯৭ শতাংশই সঠিক হচ্ছে। ইতোমধ্যে খুলনা বিভাগের ছয় জেলার বক্ষব্যাধি ক্লিনিকের আধুনিক জিন এক্সপার্ট মেশিনে করোনা পরীক্ষা চালু হয়েছে। তারই ধারাবাহিকতায় বাগেরহাট জেলাতেও এটি চালু করা হলো। তবে এই মেশিনে দিনে চারটি করে মোট ২০টির বেশি পরীক্ষা করা যাবে না। আমরা এই মেশিনে জেলার মুমূর্ষু রোগীদেরই নমুনা সংগ্রহ করে করোনাভাইরাসের পরীক্ষা করব।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, বাগেরহাট সদর হাসপাতালের অর্থোপেডিক বিভাগের কনসালট্যান্ট ডা. এসএম শাহনেওয়াজ, মেডিসিন বিভাগের কনসালট্যান্ট সাঈদ আহমেদ, বক্ষব্যাধির ক্লিনিকের প্রধান ডা. মুশফিখার শামস মেনন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্যের ব্যক্তিগত একান্ত সহকারী এইচএম শাহীনসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে