বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় পৌষ সংক্রান্তি মেলা ও উৎসব

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০

ব্রাহ্মণবাড়িয়ায় সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী রক্ষাকালী মন্দিরে গত বৃহস্পতিবার বার্ষিক উৎসব ও পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়। প্রতি বছর এ মেলায় মহিষ ও পাঁঠা বলি দেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি বছর পৌষ মাসের শেষদিনে সদর উপজেলার সুহিলপুর ইউনিয়নের গৌতম পাড়ার শ্রী শ্রী রক্ষাকালী মন্দিরে বার্ষিক পূজা অনুষ্ঠিত হয়। পূজাকে কেন্দ্র করে মন্দির প্রাঙ্গণে বসে দিনব্যাপী পৌষ-সংক্রান্তি মেলা। দূর-দূরান্ত থেকে আসা ভক্তদের পদচারণায় মুখরিত হয় মন্দির এলাকা। অনেকে মানত করে পূজায় নিয়ে আসে মহিষ ও পাঁঠা। পূজা শেষে মন্দির প্রাঙ্গণে মহিষ ও পাঁঠা বলি দান করা হয়। এ সময় ভক্তদের উলুধ্বনি আর ঢাকের আওয়াজে এলাকা উৎসবে মেতে ওঠে।

পূজায় আসা ভক্ত প্রণব ভট্টাচার্য বলেন, 'শুনেছি প্রাচীন কাল থেকে এখানে পূজা ও উৎসব হয়ে আসছে। তিনি বলেন, প্রতি বছরই আমি আসি। তিনি এখানে বটগাছের নিচে সরকারিভাবে একটি মন্দির নির্মাণের দাবি জানান এবং দূর-দূরান্ত থেকে ভক্তরা যাতে সহজেই এখানে আসতে সেজন্য মন্দিরে আসার রাস্তাটি সংস্কার করার দাবি জানান।

পূজায় আসা অপর ভক্ত বিশ্বজিৎ ভৌমিক বলেন, 'প্রতি বছর পৌষ সংক্রান্তি উৎসবে মায়ের মন্দিরে আসি। মা যেন সবাইকে ভালো রাখেন সেই দোয়া করি। তিনি বলেন, পৃথিবী যেন মঙ্গলময় হয়ে ওঠে সেজন্য মায়ের কাছে প্রার্থনা করেছি।'

পুরোহিত শম্ভু রঞ্জন চৌধুরী বলেন, প্রাচীনকাল থেকে পৌষ-সংক্রান্তি তিথিতে এখানে পূজা হয়ে আসছে। তিনি বলেন, প্রায় ৫শ বছর ধরে এখানে উৎসব হয়ে আসছে। উৎসবে পশু বলি দেওয়ার প্রথা রয়েছে। প্রতি বছরই এখানে মহিষ এবং পাঁঠা বলি দেওয়া হয়। পরে জীব-জগতের কল্যাণ কামনায় প্রার্থনা করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে