শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৮ জানুয়ারি ২০২১, ০০:০০

প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বরিশাল অফিস

'শিল্প সংস্কৃতি সংগ্রাম, আমাদের যুদ্ধ অবিরাম' এ স্স্নোগান ধারণ করে বরিশালে পালিত হয়েছে বাংলাদেশ গণশিল্পী সংস্থার ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিবসটি উপলক্ষে বরিশাল শাখা কমিটির আয়োজনে শনিবার কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নগরীর ফকিরবাড়ি রোডে সংস্থার কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে অনলাইনে যুক্ত ছিলেন কেন্দ্রীয় গণশিল্পী সংস্থার সহসভাপতি মীনা মিজান, অধ্যাপক আবদুস সালাম, মাহামুদুর রহমান এজাজ ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান। অনুষ্ঠানে বরিশাল সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোতালেব হাওলাদার, বিসিক শিল্প নগরীর সাবেক ব্যবস্থাপক মোজাম্মেল হক ফিরোজ, শিক্ষক সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের দপ্তর সম্পাদক চন্দন দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

চাষি সমাবেশ

রংপুর প্রতিনিধি

দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানিগুলোর অস্তিত্ব রক্ষার দাবিতে রোববার রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছে জেলার ক্ষতিগ্রস্ত তামাকচাষিরা। সমাবেশ থেকে তারা চাষিদের সুরক্ষাসহ দেশীয় তামাক শিল্পকে বাঁচানোর দাবি জানান। মানববন্ধন ও সমাবেশে জেলার বিভিন্ন এলাকার প্রায় তিন শতাধিক তামাকচাষি অংশগ্রহণ করেন। চাষিরা জানান, দেশের ২৬টি সিগারেট কোম্পানির মধ্যে ২৪টি শতভাগ দেশীয় মালিকানাধীন। বর্তমানে সিগারেটের দাম ও করহার নির্ধারণে দেশি ও বিদেশি কোম্পানিগুলোকে একই কাতারে আনা হয়েছে। এতে দেশীয় মালিকানাধীন কোম্পানিগুলোর সুরক্ষা দেওয়া হয়নি।

সাইন অঙ্কন

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

ঝিনাইদহের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে 'নো স্মোকিং সাইন' অঙ্কন ও বোর্ড স্থাপন শুরু করেছে কয়েকটি উন্নয়ন সংস্থা। রোববার দিনব্যাপী ঝিনাইদহ পুলিশ লাইন্‌স মডেল স্কুল এবং আলহেরা ইসলামী ইনস্টিটিউট মাধ্যমিক বিদ্যালয়ে এ সাইন অঙ্কন ও বোর্ড স্থাপন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুর রাজ্জাক, পুলিশ লাইন্‌স মডেল স্কুলের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম, আলহেরা ইসলামী ইনস্টিটিউট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল, পদ্মা সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মো. হাবিবুর রহমান এবং প্রকল্প কর্মকর্তা মো. নাছির উদ্দীন বিশ্বাস।

কমিটির সভা

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের যৌন হয়রানি প্রতিরোধ কমিটির সভা রোববার অনুষ্ঠিত হয়েছে। যৌন হয়রানি প্রতিরোধ কমিটির সভাপতি ও শিক্ষিকা লিপিকা রায়ের সভাপতিত্বে এবং জলবায়ু পরিষদ সদস্য রনজিৎ বর্মণের সঞ্চলনায় অনুষ্ঠিত সভায় অভিযোগ বাক্স স্থাপন, চাবি হস্তান্তর, অভিযোগ বাক্স খোলার সময়সহ বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল, বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি যমুনা রানী মন্ডল, সিএসআরএলের মাঠ কর্মকর্তা পিযুজ বাউলিয়া প্রমুখ।

প্রেসক্লাবের বনভোজন

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার পূর্বধলা উপজেলা প্রেসক্লাবের বার্ষিক বনভোজন শনিবার অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ঐতিহ্যবাহী রাজধলা বিলপাড়ে প্রেসক্লাব পরিবারের সদস্যদের নিয়ে এ ব্যতিক্রমী আয়োজনের মধ্যে ছিল সম্মাননা প্রদান, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান,র্ যাফল ড্র, পুরস্কার বিতরণ ও মধ্যাহ্নভোজ। আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন প্রেসক্লাব সভাপতি সৈয়দ আরিফুজ্জামান, সাধারণ সম্পাদক মো. জায়েজুল ইসলাম, সহসভাপতি মো. শফিকুজ্জামান, সদস্য জুলফিকার আলী শাহীন, মোহাম্মদ গোলাম মোস্তফা প্রমুখ।

মাঠ দিবস

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের নান্দাইলে সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে গুণগতমান সম্পন্ন ও নিরাপদ শিম উৎপাদন শীর্ষক মাঠ দিবস রোববার চরকোমরভাঙ্গা গ্রামে অনুষ্ঠিত হয়। বারির সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহের অতিরিক্ত উপপরিচালক মো. আজিজুল হক ও প্রকল্প সমন্বয়ক ড. মো. শাহাদাৎ হোসেন। মাঠ দিবসে ৬০ জন কৃষান ও কৃষানি অংশগ্রহণ করেন।

ফুটবল টুর্নামেন্ট

টঙ্গিবাড়ী (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার ধীপুর ইউনিয়নের দক্ষিণ রাউৎভোগ গ্রামে শনিবার ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন ধীপুর ইউনিয়নের ওয়ার্ড সদস্য মো. কালাম পাইক, মো. জাহাঙ্গীর খান, ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. মোখলেছ মোলস্না, সমাজসেবক মো. ছায়েদ মোলস্না, মো. হান্নান শেখ, আ. রহমান মোলস্না, মো. আমির হোসেন শেখ প্রমুখ।

উন্নয়ন সংলাপ

বরিশাল অফিস

বরিশালে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) রোববার বিভাগের আঞ্চলিক দৈনিকগুলোর সম্পাদক ও নির্বাহী সম্পাদকদের সঙ্গে শিশু ও নারী উন্নয়ন বিষয়ক সংলাপ আয়োজন করে। পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে তথ্য মন্ত্রণালয়ের প্রোগ্রাম কর্মকর্তা মো. মহবুবুর রহমান ও পিআইবি সহকারী প্রশিক্ষক বারেক কায়সারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

নির্বাচন অনুষ্ঠিত

ম স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ায় জেলা ট্রাক মালিক গ্রম্নপের দ্বি-বার্ষিক সাধারণ নির্বাচন শনিবার অনুষ্ঠিত হয়েছে। শহরের মেড্ডায় ট্রাক মালিক গ্রম্নপের প্রধান কার্যালয়ে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার প্রদীপ সরকার। নির্বাচনে ১৯ পদের মধ্যে ১৮টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সিনিয়র সহসভাপতি পদে মো. শাহজাহান মিয়া হিরণ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। নির্বাচনে শেখ মো. মহসিন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মো. মিজানুর রহমান তানিম নির্বাচিত হন। কমিটির অন্যরা হলেন- সহসভাপতি মো. কাজল খাঁ, মো. লিটন মিয়া, মো. শাহআলম, বাবুল কর, যুগ্ম সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম, সহসাধারণ সম্পাদক মো. মানিক মিয়া, সাংগঠনিক সম্পাদক মো. আনিস মিয়া, দপ্তর সম্পাদক সগীর আহমেদ, প্রচার সম্পাদক আইয়ূব আলী, অর্থ সম্পাদক লোকমান হোসেন, কার্যকরী সদস্য আকরাম আলী, মানিক মিয়া, সালাহউদ্দিন, মামুন মিয়া, আনোয়ার হোসেন ও সোহেল মিয়া।

মোড়ক উন্মোচন

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থী মাহবুব এ রহমানের তৃতীয় বই ভূত স্যার-এর মোড়ক উন্মোচন রোববার অনুষ্ঠিত হয়। ২০২১ সালের বইমেলা উপলক্ষে বইটি প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সম্মেলন কক্ষে বইটির মোড়ক উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এ সময় উপস্থিত ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস.এম মনিরুল হাসান এবং প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি ইমরান হোসাইন, সাধারণ সম্পাদক মুনাওয়ার রিয়াজ মুন্না, সহসভাপতি নাজমুস সায়াদাত, যুগ্ম সম্পাদক মিনহাজুল ইসলাম তুহিন, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক রায়হান উদ্দিন, কার্যনির্বাহী সদস্য ইমাম ইমু প্রমুখ।

কমিটি ঘোষণা

\হশৈলকুপা (ঝিনাইদহ) প্রতিনিধি

ঝিনাইদহের শৈলকুপায় বঙ্গবন্ধু স্মৃতি ক্লাবের উপদেষ্টা মন্ডলীর কমিটি ঘোষণা করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মতিয়ার রহমানকে প্রধান উপদেষ্টা করে গঠিত ১৮ সদস্যের উপদেষ্টা মন্ডলীর সদস্যরা হলেন মো. নায়েব আলী খাঁন, নজরুল আলী খাঁন, ড. মো. নওয়াব আলী খাঁন, ছালামত আলী খাঁন, বাবর আলী মন্ডল, আনছার আলী খাঁন, দাউদ আলী খাঁন, লিয়াকত আলী খাঁন, মো. গোলাম রসুল, মো. লিটন মোলস্না, মোন্তাজ আলী মন্ডল, বকুল মন্ডল, মহিউদ্দিন মৃধা, সুকুমার বাড়ই, লুৎফর রহমান, আকতারুজ্জামান মন্ডল, রবিউল খাঁন ও হাবিবুর রহমান খান।

গণতান্ত্রিক সংলাপ

পোরশা (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর পোরশায় উপজেলা নাগরিক জোট ও ইসলামী ফাউন্ডেশনের শিক্ষক এবং বিভিন্ন মসজিদের ইমামদের সঙ্গে নারীর অধিকার প্রতিষ্ঠা ও বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ে গণতান্ত্রিক সংলাপ রোববার উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি সংস্থা ডাসকো ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় ইউরোপিয়ান ইউনিয়ন এবং নেটজ্‌ বাংলাদেশের অর্থায়নে ও কারিগরি সহযোগীতায় অনুষ্ঠিত সংলাপে ইসলামী ফাউন্ডেশনের ফিল্ড অফিসার আহসান হাবিব, সংস্থার ট্রেনিং অ্যান্ড অ্যাডভোকেসি অফিসার মশিউর রহমান, ফিল্ড অফিসার ভানু রাণী প্রমুখ উপস্থিত ছিলেন।

করোনায় মৃতু্য

সিলেট অফিস

সিলেট বিভাগে রোববার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃতু্য হয়েছে। তবে করোনায় আক্রান্তের পাশাপাশি বাড়ছে সুস্থতা। করোনাভাইরাসে সিলেট বিভাগে এ পর্যন্ত মৃতের সংখ্যা ২৭২। এর মধ্যে সিলেট জেলায় মারা গেছেন ২০৮, সুনামগঞ্জে ২৬, হবিগঞ্জে ১৬ ও মৌলভীবাজারে ২২ জন।

এদিকে, সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ১০ জন। এর মধ্যে সিলেটে ৫, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ৪ ও হবিগঞ্জে আরও ১ জন আক্রান্ত হয়েছেন।

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সূত্র জানিয়েছে, রোববার সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫৭৬৭, এর মধ্যে সিলেট জেলায় ৯৩৫৪, সুনামগঞ্জে ২৫২৬, হবিগঞ্জে ১৯৭৫ ও মৌলভীবাজার জেলায় ১৯১২ জন।

উলেস্নখ্য, গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনা থেকে সিলেটে সুস্থ হয়ে উঠেছেন ১৬ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে