শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
সাতক্ষীরা

গ্রাম আদালতে ৪৩ মাসে ১১ হাজার ৪৭৭ মামলা নিষ্পত্তি ১১৩০১

ডি এম কামরুল ইসলাম, সাতক্ষীরা
  ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

সাতক্ষীরায় গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে গ্রাম আদালত আইন ও নারীবান্ধব গ্রাম আদালত সম্পর্কে অবহিতকরণ ও পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের সহযোগিতায় বুধবার ওই সভা অনুষ্ঠিত হয়।

সাতক্ষীরা সার্কিট হাউস মিলনায়তনে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত উপপরিচালক মো. তানজিলুর রহমান। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। প্রকল্পের ফ্যাসিলিটিটর এসএম রাজু জবেদের উপস্থাপনায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার মুরশিদা পারভীন, আশাশুনির কাদাকাটি ইউপি চেয়ারম্যান দীপঙ্কর সরকার, কালীগঞ্জের মৌতলা ইউপির প্যানেল চেয়ারম্যান মাহফুজা খানম, সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াজেদ কচি, হাবিবুর রহমান, সেলিম রেজা মুকুল, রবিউল ইসলাম, প্রমুখ।

সভায় জেলা প্রশাসক বলেন, সমাজে ন্যায়বিচার ও শান্তি প্রতিষ্ঠা করতে না পারলে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালত মাইলফলক। তুচ্ছ ঘটনায় অনেক সময় বিচারপ্রার্থীরা দিনের পর দিন হয়রানির শিকার হন। এই হয়রানি থেকে মুক্তি দিতে গ্রাম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে।

বর্তমানে মামলার সংখ্যা বেশি কিন্তু বিচারকের সংখ্যা কম। ফলে বিচারপ্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘসময় লেগে যাচ্ছে। এতে মানুষ অনেক সময় ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়। তাই মানুষ যাতে হয়রানি না হয় সেজন্য গ্রাম আদালত প্রতিষ্ঠা করা হয়েছে। সভায় জানানো হয়, ২০১৭ সালের জুলাই থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত ৪৩ মাসে সাতক্ষীরার তালা, আশাশুনি, কালীগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৪৭টি ইউনিয়নে গ্রাম আদালতে ১১৪৭৭ টি মামলা হয়। এর মধ্যে ১১৩০১টি মামলা নিষ্পত্তি হয়। ৯৭২৭ মামলার রায় বাস্তবায়ন হয়েছে এবং ১৭৬টি মামলা চলমান আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে