শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইটভাটার মাটি সড়কে পড়ে কর্দমাক্ত হয়ে দুর্ঘটনার ঝুঁকি

দীপঙ্কর পোদ্দার অপু, বোয়ালমারী (ফরিদপুর)
  ২৬ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় অবস্থিত বিভিন্ন ইটভাটায় মাটি পরিবহণের কাজে নিয়োজিত ট্রাক থেকে মাটি উপচে পড়ে মাইজকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন স্থানের ক্ষতি হচ্ছে। এছাড়া বৃষ্টিতে সড়ক কর্দমাক্ত হওয়ায় দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

উপজেলার ১৬টি ইটভাটার মধ্যে ২টি অটোভাটাসহ ৬টি ইটভাটা রয়েছে এই আঞ্চলিক মহাসড়কের পাশে। এসব ইটভাটার মালিক বর্ষা মৌসুমের কথা মাথায় রেখে ইট তৈরির জন্য ফসলি জমির মাটি কেটে এনে সড়কের পাশে স্তূপ করে রাখছেন। বৃষ্টির পানিতে এসব মাটির স্তূপ থেকে মাটি ধুয়ে সড়কের ওপর এসে পড়ে সড়ক পিচ্ছিল হয়ে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। প্রতি বছরই এ আঞ্চলিক মহাসড়ক দিয়ে চলাচলকারী মোটরসাইকেল আরোহী এবং পথচারীরা মারাত্মক ভোগান্তির শিকার হন এবং দুর্ঘটনার কবলে পড়েন।

মাইজকান্দি-ভাটিয়াপাড়া সড়ক ঘেঁষে উপজেলার সদর ইউনিয়নের সৈয়দপুর গ্রামের আরএমএস ব্রিকস নামে ইটভাটায় ইট পোড়ানো হচ্ছে। এই ভাটায় বিভিন্ন স্থানের ফসলি জমি থেকে মাটি কেটে এনে ভাটায় সড়কের পাশে স্তূপ করা হচ্ছে। ভাটার ভেতরে ১২ থেকে ১৫ ফুটের মাটির ঢিবি রয়েছে।

উপজেলার শেখর ইউনিয়নের রামচন্দ্রপুর এলাকায় অবস্থিত আল আলী অটো ইটভাটার মাটি মাইজকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়ক ঘেঁষে রাখা হয়েছে। ওই ভাটায় ২৫ থেকে ৩০ ফুট উচ্চতার মাটির স্তূপ রয়েছে। মাটি আনার সময় ট্রাক থেকে মাটি উপচে সড়কের ওপর পড়ে এবং ইটভাটার সামনের উভয় দিকের প্রায় আধা কিলোমিটার পর্যন্ত সড়কে মাটির পুরু আস্তরণ পড়ে গেছে।

উপজেলা প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, রাস্তায় ভাটায় টানা ট্রাক থেকে পড়া ভেজা মাটির ফলে সড়কের বিটুমিন নষ্ট হয়ে যায়। এতে সড়কের ক্ষতি হয় ডেফিনিটলি। মাটি বোঝাই ট্রাকের ওপরে কাপড় দিয়ে ঢেকে দিলে মাটি সড়কে পড়তে পারে না। আমি প্রতিবারই উপজেলা পরিষদের মাসিক মিটিংয়ে এটা তুলি। কিন্তু কোনো সুরাহা হয় না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে