বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০২ মার্চ ২০২১, ০০:০০

প্রশিক্ষণ প্রদান

\হনবাবগঞ্জ (প্রতিনিধি) দিনাজপুর

দিনাজপুরের নবাবগঞ্জে দরিদ্র ও বেকার নারীদের স্বাবলম্বী করে তুলতে ২৫ জনকে সেলাই প্রশিক্ষণ প্রদান করেছে বেসরকারি সংস্থা গ্রাম বিকাশ কেন্দ্র। পলস্নী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসফ) কারিগরি ও আর্থিক সহায়তায় গ্রাম বিকাশ কেন্দ্রের প্রসপারিটি প্রকল্পের আওতায় এসব নারীর প্রশিক্ষণের পাশাপাশি দেওয়া হয় সেলাই মেশিন ও কাপড়। মাসব্যাপী প্রশিক্ষণ শেষে রোববার নবাবগঞ্জ ব্রাইট স্টার কিন্ডারগার্টেন স্কুলে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান হয়। গ্রাম বিকাশ কেন্দ্রের রিজিওনাল ম্যানেজার মো. গোলাম মোস্তফার সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গ্রাম বিকাশ কেন্দ্রের উপ-প্রধান নির্বাহী আমিনুল ইসলাম। এ ছাড়াও গ্রাম বিকাশ কেন্দ্রের ডেপুটি ডিরেক্টর শফিকুল ইসলাম, প্রোগ্রাম ম্যানেজার আব্দুস সালাম, সহকারী টেকনিক্যাল অফিসার আমিনুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসের প্রতিনিধি ওয়ালিউল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

সংবর্ধনা প্রদান

\হপাইকগাছা (খুলনা) প্রতিনিধি

খুলনার পাইকগাছার সোলাদানা ইউনিয়নে জনসেবায় বিশেষ অবদান রাখায় ইউপি চেয়ারম্যান এসএম এনামুল হককে ইউএনডিপি থেকে পুরস্কৃত করা হয়েছে। ইউএনডিপির পক্ষ থেকে তাকে একটি মোটরসাইকেল পুরস্কার দেওয়া হয়। রোববার ইউপি কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এ উপলক্ষে ইউপি সদস্যরা তাকে সংবর্ধনা প্রদান করেন। ঠাকুরদাস সরদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংবর্ধিত ইউপি চেয়ারম্যান এসএম এনামুল হক। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউপি সদস্য আবুল কাসেম সরদার, কল্যাণী রানী মন্ডল, আবু সাঈদ, সিদ্দিক শিকারী, হাফেজ আ. সবুর, আনিছুর রহমান, জেসমিন সুলতানা, রমেশ মন্ডল, কলেস্নাল ও প্রণব।

আলোচনা সভা

\হডামুড্যা (শরীয়তপুর) প্রতিনিধি

শরীয়তপুরের ডামুড্যায় স্বেচ্ছাসেবী সংগঠন আমার রাজ্জাকের উদ্যোগে মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন ও মার্চ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন ও বাস্তবায়নের লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সাবেক ছাত্রলীগ নেতা মেহেদী হাসান রুবেল মাদবরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পূর্ব ডামুড্যা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মাসুদ পারভেজ লিটন, সাবেক ছাত্রনেতা মিজানুর রহমান, তৌহিদুজ্জামান রুবেল মাল, টিপু, বিলস্নাল হোসেন, নিয়াজ মোর্শেদ, সজিব বেপারী, গোলাম মাওলা, রাজন প্রমুখ।

বিদায় সংবর্ধনা

\হজীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি

চুয়াডাঙ্গার জীবননগর থানার পরিদর্শক (তদন্ত) ফেরদৌস ওয়াহিদের বিদায় সংবর্ধনা রোববার অনুষ্ঠিত হয়। থানা চত্বরে আয়োজিত এ বিদায় অনুষ্ঠানে জীবননগর থানার ওসি সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা-জীবননগর সার্কেল) আবু রাসেল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান হাফিজ, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস.এম মুনিম লিংকন, উপজেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম মোর্তুজা, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জীবননগর পৌর মেয়র জাহাঙ্গীর আলম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাকির হোসেন মোড়ল, প্রেসক্লাব সম্পাদক মুন্সী মাহবুবুর রহমান বাবু, সাংবাদিক সমিতির সভাপতি জি.এ জাহিদুল ইসলাম জাহিদ বাবু, উপজেলা সমবায় কর্মকর্তা মোতাহার হোসেন প্রমুখ।

শিক্ষার্থীদের পুনর্মিলনী

\হঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার হামিদপুর ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসায় অধ্যক্ষ আসম ফয়জুলস্নাহ সিদ্দিকী ও সহকারী মৌলভী মো. মজিবর রহমানের অবসরগ্রহণ ও প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী রোববার অনুষ্ঠিত হয়েছে। মাদ্রাসা প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে ডা. সুলতান মাহমুদের সভাপতিত্বে ও খন্দকার বিলাল আহমেদ পলাশ এবং অধ্যাপক মুহাম্মদ শাদিকুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন সখিপুর অনার্স কলেজের অধ্যক্ষ রেনুবর রহমান, করটিয়া সা'দত কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক আশিকুল হাসান মালেক, লোকমান ফকির মহিলা কলেজের অধ্যক্ষ হাসান আলী সরকার প্রমুখ।

ছাগল বিতরণ

\হলালপুর (নাটোর) প্রতিনিধি

নাটোরের লালপুরে পুনর্বাসনের আওতার ভিক্ষুকদের মধ্যে সোমবার ছাগল বিতরণ করা হয়েছে। উপজেলা পরিষদ চত্বরে এ ছাগল বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মুল বানীন দু্যতি। এ সময় উপজেলা সমাজসেবা কর্মকর্তা রফিকুল ইসলামসহ অন্য কর্মকর্তারা ছিলেন। অনুষ্ঠানে উপজেলার ২১ ভিক্ষুকের প্রতিজনকে ৩টি করে ছাগল বিতরণ করা হয়।

দোয়া মাহফিল

\হনড়াইল প্রতিনিধি

নড়াইলে সদর সাব-রেজিস্ট্রি অফিসের দলিল লেখক বহুমুখী সমবায় সমিতির সাবেক সভাপতি ও রেজিস্ট্রি অফিস জামে মসজিদের সাধারণ সম্পাদক মো. টিপু সুলতানের মৃতু্যতে সদর সাব-রেজিস্ট্রি অফিসের সদস্যরা দিনব্যাপী কলম বিরতি পালন, শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রোববার রেজিস্ট্রি অফিসের রেস্তোরা শেডগৃহে দলিল লেখক সমিতির উদ্যোগে শোক বই প্রকাশ, কলম বিরতি, শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শোক সভায় দলিল লেখক সমিতির সভাপতি মো. শাহিদুল হক মোলস্নার সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর সাব-রেজিস্ট্রার মো. শাহজাহান আলী মোলস্না, নড়াইল দলিল লেখক বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক নড়াইল পৌরসভার ৪নং ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর মো. আনিসুর রহমান, সমিতির সাবেক সভাপতি মো. সাইদুর রহমান ভিকু, লেখক নেতা মো. আল আমিন প্রমুখ। এ সময় লেখক সমিতির সহসভাপতি মো. ফারুক হোসেন, কার্যকরী সদস্য মো. তারিক হাসান, মো বখতিয়ার রহমান, কাজী রাকিবুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক আরমান আলী খাঁন, মো. মুকুল, লেখক নেতা মো. শাহিনুর রহমান প্রমুখ ছিলেন।

আলোচনা সভা

\হকাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি

গোপালগঞ্জের কাশিয়ানীতে উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে সোমবার উপজেলা সভাকক্ষে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম শাহাজান সিরাজের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রথীন্দ্র নাথ রায়। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান সোহাগী রহমান মুক্তা, সমাজসেবা কর্মকর্তা এমএম ওয়াহিদুজ্জামান প্রমুখ। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং উপজেলা মৎস্য কর্মকর্তা স্থানীয় সাংবাদিকদের সঙ্গে জলাশয় সংস্কারের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের ১৭টি চলমান কাজের বরাদ্ধ ও কাজের গুণগত দিক নিয়ে ব্যাপক আলোচনা করেন।

জন্মবার্ষিকী পালন

\হত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিহের ত্রিশালে আধ্যাত্মিক গুরু, মানবসেবক ধর্মীয় জ্ঞানী শাহ সুফি জাহিদ হোসেন ফারুকের জন্মবার্ষিকী পালন করা হয়েছে। শনিবার উপজেলার কাঁঠাল ইউনিয়নের বানিয়াধলায় প্রতিষ্ঠিত জাহিদীয়া সুফি চর্চা কেন্দ্রের খাদেম জসিম মিয়া ও সমাজসেবক জসিমউদ্দিনের উদ্যোগে মিলাদ, ভক্তদের উদ্দেশে বয়ান ও তবারক বিতরণ করা হয়। এ সময় বিভিন্ন এলাকা থেকে আসা ভক্তদের উদ্দেশ্যে সুফি চর্চাকেন্দ্রের খাদেমরা বিশেষ বয়ান করেন এবং সুফি সম্রাট শাহ জাহিদ হোসেন ফারুকের গুণাবলি ও তার অলৌকিক ঘটনা তুলে ধরেন।

বসতবাড়ি ভস্মীভূত

\হমান্দা (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর মান্দায় বৈদু্যতিক শটসার্কিট থেকে অগ্নিকান্ডের ঘটনায় চার্জারভ্যান, গবাদিপশুসহ একটি বসতবাড়ি ভস্মীভূত হয়েছে। রোববার রাত দেড়টার দিকে উপজেলার কুসুম্বা ইউনিয়নের বড়বেলালদহ গ্রামে এ ঘটনা ঘটে। এতে প্রায় চার লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। ক্ষতিগ্রস্ত নাদিরা বিবি জানান, রোববার রাত দেড়টার দিকে গোয়ালঘরে আগুন লাগার বিষয়টি টের পান। মুহূর্তে তা আশপাশে ছড়িয়ে পড়ে। অগ্নিকান্ডে দুটি গরু, একটি ছাগল, একটি চার্জারভ্যান, হাঁস-মুরগি, ধান-চালসহ সমস্ত মালামাল পুড়ে যায়। এতে অন্তত ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি। খবর পেয়ে সোমবার মান্দা উপজেলা চেয়ারম্যান মোলস্না এমদাদুল হক, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা আওয়ামী লীগ সভাপতি নাজিম উদ্দিন মন্ডল, প্রাণিসম্পদ কর্মকর্তা অভিমান্য চন্দ্র, বিআরডিবি কর্মকর্তা আফজাল হোসেন, কুসুম্বা ইউনিয়নের চেয়ারম্যান নওফেল আলী মন্ডল প্রমুখ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তারা ক্ষতিগ্রস্ত পরিবারকে বিভিন্নভাবে সহায়তা প্রদান করেন। উপজেলা চেয়ারম্যান তাৎক্ষণিক আর্থিক সহযোগিতাসহ একটি চার্জারভ্যান কিনে দেওয়ার আশ্বাস দেন।

মতবিনিময় সভা

\হশ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি

শেরপুরের শ্রীবরদীর তাতিহাটি ইউপি চেয়ারম্যান আসাদ উলস্নাহ বিলস্নাল রোববার ভোটারদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন। তাতিহাটি ইউনিয়নের বটতলা বাজারে মেসার্স অলি চাউল কল চত্বরে সাবেক সহকারী প্রধান শিক্ষক আজিজুল হকের সভাপতিত্বে ও জিশান মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হাসান কালাম, ইউপি সদস্য গোলাম মোস্তফা, মিজার উদ্দিন মেজর, ছামিউল হক, আব্দুল মজিদ মাস্টার (অব.), জহুরুল হক মাস্টার (অব.), অবসরপ্রাপ্ত সেনা সদস্য শাহাদাৎ হোসেন, সমাজসেবক ইদু মিয়া, জাজিম মিয়া, আলাল উদ্দিন

প্রমুখ।

পতাকা মিছিল

\হস্টাফ রিপোর্টার, টাঙ্গাইল

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে টাঙ্গাইলে সম্মিলিত সামাজিক আন্দোলন জেলা শাখার উদ্যোগে জাতীয় পতাকা মিছিল কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার সম্মিলিত সামাজিক আন্দোলনের দেশব্যাপী জাতীয় পতাকা মিছিলের অংশ হিসেবে এ কর্মসূচি পালন করা হয়। স্থানীয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে জাতীয় পতাকা মিছিলটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টাঙ্গাইল প্রেসক্লাবে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। সম্মিলিত সামাজিক আন্দোলনের জেলা সভাপতি সাজ্জাদুর রহমান খোশনবীশের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহসভাপতি অধ্যাপক রেজাউল করিম, সাধারণ সম্পাদক সৈয়দ নাজমুল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ শুভ, এনাদি হোসেন খান, নাফিজুল ইসলাম রানা, সিয়াম মিয়া, হাফিজ হাসনাত আপেল, বিভাস কৃষ্ণ চৌধুরী, আবুল কালাম সিদ্দিকী নিপু, আব্দুল জলিল, মাকসুদ আলী খান প্রমুখ। পরে সংগঠনের পক্ষ থেকে ছয় দফা ঘোষণা পাঠ করা হয়।

বিএডিসির মাঠ দিবস

\হপঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) নতুন জাতের আলুর প্রদর্শনী পস্নট ও মাল্টিলোকেশন পারফরমেন্স যাচাইয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার সদর উপজেলার গড়িনাবাড়ি ইউনিয়নের রজলী এলাকায় এ মাঠ দিবসের আয়োজন করে বিএডিসি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান। দিনাজপুরের ভিত্তি পাটবীজ উৎপাদন খামারের যুগ্ম পরিচালক (পাটবীজ) শহীদুল ইসলামের সভাপতিত্বে মাঠ দিবসে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, দেবীগঞ্জের প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মহিউদ্দীন ও পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আবুল হোসেন।

ছাগল বিতরণ

\হবকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি

জামালপুরের বকশীগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের পুনর্বাসন ও কমিউনিটির আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে ১০টি পরিবারের মধ্যে সোমবার ছাগল বিতরণ করা হয়েছে। রোটারি ক্লাব অব ঢাকা কারওয়ানবাজার ও আলহাজ গাজী আমানুজ্জামান মডার্ন কলেজের সহযোগিতায় এবং রোটারি কমিউনিটি কোর অব বকশীগঞ্জ এ ছাগল বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেন। আলহাজ গাজী আমানুজ্জামান মডার্ন কলেজে ছাগল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুন মুন জাহান লিজা। রোটারি কমিউনিটি কোর অব বকশীগঞ্জের সভাপতি প্রভাষক দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) স্নিগ্ধা দাস। প্রভাষক পাবেল মিয়ার সঞ্চালনায় এ সময় অন্যান্যের মধ্যে বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন খান, উপজেলা প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি জিএম সাফিনুর ইসলাম মেজর প্রমুখ উপস্থিত ছিলেন।

পরিচয় মিলেছে

\হপাইকগাছা (খুলনা) প্রতিনিধি

খুলনার পাইকগাছার দেলুটি ইউনিয়ন থেকে উদ্ধার হওয়া অজ্ঞাত লাশের পরিচয় মিলেছে। অজ্ঞাত লাশটি খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার গজেন্দ্রপুর গ্রামের হরিবোলা মন্ডলের ছেলে নির্মল মন্ডল (৬০)। শনিবার বিকালে থানা পুলিশ সংবাদ পেয়ে নির্মলের লাশ উদ্ধার করে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল জানান, নির্মল শনিবার দুপুর থেকে বিকালে যেকোনো সময় মারা যেতে পারে। ওসি এজাজ শফী জানান, লাশটি সন্ধ্যায় উদ্ধার করা হলেও শনিবার পর্যন্ত তার কোনো পরিচয় পাওয়া যায়নি। রোববার তথ্য প্রযুক্তি ও সনাতন পদ্ধতি ব্যবহার করে লাশের পরিচয় উদ্ঘাটন করা সম্ভব হয়েছে। থানায় অপমৃতু্য মামলা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পেলে মৃতু্যর কারণ জানা যাবে।

দিবস পালিত

\হগৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের গৌরীপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে সোমবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় বীমা দিবস পালিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান মারুফের সভাপতিত্বে ও মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার কমল রায়ের সঞ্চালনায় বেলা ১১টায় পাবলিক হলে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডা. হেলাল উদ্দিন আহাম্মদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সংসদের সাবেক কমান্ডার মো. আব্দুর রহিম, ডেপুটি কমান্ডার মো. নাজিম উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. কামাল হোসেন, বীমা কর্মকর্তা উজ্জ্বল কুমার মোদক, আবু সাঈদ মো. ফারুকুজ্জামান, তোফাজ্জল হোসেন, মোশারফ হোসেন প্রমুখ। স্থানীয় রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বিভিন্ন বীমা কোম্পানির কর্মকর্তা-কর্মী, বীমাগ্রহীতারা এতে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ উদ্বোধন

\হরূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার স্বাস্থ্য বিভাগের মাঠকর্মীদের করোনা প্রতিরোধে সচেতনতাবিষয়ক তিন দিনের প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্পের আওতায় রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স মিলনায়তনে আয়োজিত এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরজাহান আরা খাতুন। বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান ভূঁইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ নুসরাত জাহান, উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, রূপগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এম.এ মোমেন, সাধারণ সম্পাদক মকবুল হোসেন, এলজিইডি কর্মকর্তা আশরাফুল আলম প্রমুখ। উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের বিভিন্ন বিভাগের ৯০ জন মাঠকর্মী প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন। করোনার টিকা, স্বাস্থ্য সচেতনতা, শিশু ও মায়েদের প্রতি যত্নশীল হওয়ার নানা কৌশল আলোচনায় স্থান পায়।

সাধারণ সভা

\হবেতাগী (বরগুনা) প্রতিনিধি

বরগুনার বেতাগী প্রেসক্লাবের সাধারণ সভা-২০২১ অনুষ্ঠিত হয়েছে। রোববার স্থানীয় সাউথ গ্রিন স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে আহ্বায়ক সাইদুল ইসলাম মন্টুর সভাপতিত্বে সাধারণ সভায় প্রধান অতিথি ছিলেন বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. হাসানুর রহমান ঝন্টু। বিশেষ অতিথি ছিলেন সাপ্তাহিক বিষখালী পত্রিকার সম্পাদক আব্দুস সালাম সিদ্দিকী। বেতাগী প্রেসক্লাবের সদস্য সচিব লায়ন মো. শামীম সিকদারের সঞ্চালনায় বক্তব্য রাখেন আকন্দ শফিকুল ইসলাম, আবুল বাসার খান, মো. মহসীন খান, স্বপন কুমার ঢালী ও অলি আহম্মেদ। পরে বেতাগী প্রেসক্লাব নির্বাচন-২০২১ এর প্রধান নির্বাচন কমিশনার মো. হাসানুর রহমান ঝন্টু আনুষ্ঠানিকভাবে বেতাগী প্রেসক্লাবের এক বছর মেয়াদী নতুন কমিটি ঘোষণা করেন।

মাঠ দিবস

\হখানসামা (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের খানসামায় মিষ্টি আলুর চাষ বাড়াতে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলার খামারপাড়া ইউনিয়নের ভান্ডারদহ গ্রামের তেলীপাড়ায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে ২০২০-২১ অর্থ বছরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় বাস্তবায়িত প্রদর্শনীর এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন দিনাজপুর খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ডক্টর এস এম আবু বক্কর সাইফুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ইয়াসমিন খাতুন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শ. ম. জাহেদুল ইসলাম ও কেরামত আলী, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা অরুন কুমার রায়, ইউপি সদস্য রুরল ইসলাম প্রমুখ।

মান পরীক্ষা

\হচৌগাছা (যশোর) প্রতিনিধি

বছরব্যাপী মাঠপর্যায়ে পানি পরীক্ষার অংশ হিসেবে যশোরের চৌগাছা উপজেলার সিংহঝুলী ইউনিয়নের ১৫টি ব্যক্তিমালিকানাধীন মাছের পুকুরের (ঘের) পানি পরীক্ষা করা হয়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম শাহজাহান সিরাজ জানান, এ সময় পানির এইচপি, অ্যামোনিয়া, দ্রবীভূত অক্সিজেন ইত্যাদি পরীক্ষা করা হয়। রোববার সিংহঝুলী ইউনিয়নে এই পানি পরীক্ষার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রকৌশলী মো. এনামুল হক। উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম শাহজাহান সিরাজের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল বাদল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী সুমন কুমার চৌধুরী প্রমুখ।

অবহিতকরণ সভা

\হপাইকগাছা (খুলনা) প্রতিনিধি

আউট-অব-স্কুল-চিলড্রেন এডুকেশন কর্মসূচির উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা রোববার খুলনার পাইকগাছা উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। বিশেষ অতিথি ছিলেন পৌরমেয়র সেলিম জাহাঙ্গীর, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা বু্যরোর সহকারী পরিচালক হিরামন কুমার বিশ্বাস, ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দিন ফিরোজ বুলু ও মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী।

সংস্কার কাজ

\হদাউদকান্দি (কুমিলস্না) প্রতিনিধি

কুমিলস্নার মেঘনা উপজেলার মাতাবেরকান্দিতে গণকবরস্থানের সংস্কার কাজের উদ্বোধন করা হয়েছে। সোমবার এ সংস্কার কাজের উদ্বোধন করেন মেঘনা উপজেলার মানিকারচর ইউনিয়ন যুবলীগের সভাপতি মো. জাকির হোসেন। এ সময় উপস্থিত ছিলেন মানিক হোসেন, মোবারক হোসেন, আবুল কাশেম, দুলাল মিয়া, সেলিম রেজা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে