শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খাগড়াছড়িতে দুর্নামের ভার কাঁধে নিয়েই শিক্ষক নিয়োগ

রিপন সরকার, খাগড়াছড়ি
  ০৩ মার্চ ২০২১, ০০:০০

ব্যাপক অনিয়ম দুর্নীতিসহ নকল সরবরাহের দায়ে সাংবাদিক আটকের খবর সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন নিউজ পোর্টালে প্রকাশিত হলেও দুর্নামের ভার কাঁধে নিয়েই শিক্ষক নিয়োগ দিচ্ছে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ। ২৮ ফেব্রম্নয়ারি পার্বত্য জেলা পরিষদে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। যেকোনো পরীক্ষায় নির্দিষ্ট নম্বরে পাস-ফেল থাকলেও পার্বত্য জেলা পরিষদে এর ব্যতিক্রম দেখা গেছে। লিখিত পরীক্ষার খাতায় চাকমা-বাঙালিদের ৪০ ও ত্রিপুরা মারমাদের জন্য ৩৫ নম্বরে পাস দেখিয়ে ফল ঘোষণা করা হয়।

এ বিষয়ে জেলা পরিষদের প্রাথমিক শিক্ষা বিভাগের আহ্বায়ক খোকনেশ্বর ত্রিপুরা জানান, 'এক পরীক্ষায় সম্প্রদায়ভিত্তিক নম্বর বিভাজন করে পাস-ফেল করার কোনো নিয়ম বা আইন নেই। খাতা কাটায় কত নম্বরে পাস করা হয়েছে তা আমার জানা নেই।' এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন জানান, 'এই নিয়াগ পরীক্ষায় কোনো অনিয়ম-দুর্নীতির বিষয়টি আমার জানা নেই।'

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭ সালের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে আবেদন করেছিলেন ৩,৫৬৭ প্রার্থী। চলতি বছরের ১৯ ফেব্রম্নয়ারি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাতে অংশগ্রহণ করেন ২,৬৫২ জন। গত ২৮ ফেব্রম্নয়ারি লিখিত পরীক্ষার ফলাফল ঘোষণা করে তাতে পাস দেখানো হয়েছে ৭৮০ পরীক্ষার্থীকে।

এ ব্যাপারে জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রম্ন চৌধুরী অপু জানিয়েছেন, পাহাড়ে সম্প্রদায় কোটা বিভাজন করার স্বার্থে ১:৩ অনুসরণ করা হয়েছে। এ নিয়োগে কোনো ধরনের অনিয়ম হয়নি বলে তিনি দাবি করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে