বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শায়েস্তাগঞ্জে বিশুদ্ধ পানির তীব্র সংকট

শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি
  ০৩ মার্চ ২০২১, ০০:০০

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলাসহ আশপাশের বিস্তীর্ণ এলাকায় বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এখন ফাল্গুন মাস চলছে। সামনেই আসছে কাঠফাটা রোদের মাস চৈত্র। এসব মৌসুমে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টিপাত না হওয়ায় দেখা দেয় পানিশূন্যতা। শুষ্ক মৌসুমে ভূগর্ভস্থ পানির স্তর অপেক্ষাকৃত নিম্নগামী হওয়ার কারণে এলাকাবাসীকে প্রতি বছরই এ সংকটে পড়তে হয়। এ সংকট ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

প্রতি বছর নভেম্বর-ডিসেম্বর মাস থেকে উলিস্নখিত এলাকায় সাধারণ টিউবওয়েলের পানির প্রবাহ হ্রাস পেতে থাকে। ফেব্রম্নয়ারি-মার্চ মাসে পানির প্রবাহ একেবারেই বন্ধ হয়ে যায়। ফলে এলাকাবাসী সুপেয় পানির অভাবে পড়েন।

শায়েস্তাগঞ্জে বেশ কিছু অঞ্চলে উঁচু টিলার উপরে সাধারণ মানুষ ঘর তৈরি করে বসবাস করেন। ওইসব অঞ্চলে সুপেয় পানির তীব্র সংকট দেখা দেয়। বিদু্যৎচালিত পাম্পের সাহায্যে গভীর নলকূপের মাধ্যমে ফসলি জমিতে সেচের পানি সরবরাহ করায় এ সময় পানির সমস্যা দেখা দেয়।

এলাকার সচ্ছল ও প্রভাবশালীরা বাড়ির আঙ্গিনায় ৭০ থেকে ৮০ হাজার টাকা ব্যয়ে ডিপ-টিউবওয়েল স্থাপন করে বিশুদ্ধ পানির ব্যবস্থা করলেও সাধারণ মানুষ বিপাকে পড়েন।

পৌরসভার মহলুলসুনামের বাসিন্দা তাফহিম চৌধুরী জানান, তার বাড়ির অগভীর নলকূপের পানিপ্রবাহ ইতোমধ্যেই বন্ধ হয়ে গেছে। এ নিয়ে দুশ্চিন্তায় আছেন।

ভুক্তভোগী দাউদনগর গ্রামের জুনায়েদ চৌধুরী জানান, তার ২৮০ ফুট গভীরতা সম্পন্ন টিউবওয়েলটির পানির প্রবাহ বন্ধ হয়ে গেছে। তিনি ১৫ হাজার টাকা ব্যয়ে একটি মোটর সংযোগের মাধ্যমে আপাতত পানির অভাব পূরণ করছেন।

এ ব্যাপারে হবিগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নুরুল কবির ভূঁইয়া বলেন, এ মৌসুমে সেচকাজে ও বিভিন্ন সময় পাম্প দিয়ে অতিরিক্ত পানি তোলার কারণে ওয়াটার লেভেল নিচে চলে আসে, সেজন্যই বিশুদ্ধ পানির সমস্যা হয়। আমরা পানির সমস্যা সমাধানের জন্য বিভিন্ন প্রজেক্ট হাতে নিয়ে কাজ করছি, পলস্নী পানির ব্যবস্থা করছি। এছাড়াও 'তারা নলকূপ' করে দিচ্ছি। 'তারা নলকূপের' মাধ্যমে ওয়াটার লেভেল ৪০ ফুট নিচে নেমে গেলেও পানি আসে।

শায়েস্তাগঞ্জ ইউএনও মিনহাজুল ইসলাম বলেন, উপজেলা থেকে ইতোমধ্যে ৭৮টি অগভীর নলকূপ বরাদ্দ দেওয়া হয়েছে। এতে কিছুটা হলেও মানুষের কষ্ট লাঘব হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে