শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পোরশায় ছড়িয়ে পড়ছে গরুর ক্ষুরা রোগ

পোরশা (নওগাঁ) প্রতিনিধি
  ০৪ মার্চ ২০২১, ০০:০০

নওগাঁর পোরশা উপজেলায় গরুর ক্ষুরা রোগের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বিশেষ করে উপজেলার ঘাটনগর ইউনিয়নের নিস্কিনপুর, তেঁতুলিয়া ইউনিয়নের ছাতিয়া ও নিতপুর ইউনিয়নের সোহাতী গ্রামে এ রোগ ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে। এ রোগে আক্রান্ত হয়ে এক সপ্তাহে ৩টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। ফলে গরুর মালিকরা বিপাকে পড়েছেন।

নিস্কিনপুর গ্রামের রেজাউল করিম জানান, এ রোগে আক্রান্ত হয়ে রোববার তার ৩০ হাজার টাকা দামের একটি গরু, মঙ্গলবার তার ভাই আব্দুর রসিদের এক লাখ টাকার একটি গাভী ও চাচাতো ভাই আব্দুল আলীর ৩০ হাজার টাকা দামের একটি গরু মারা গেছে। গ্রাম জুড়ে এ রোগ চরম আকার ধারণ করেছে।

ছাতিয়া গ্রামের ব্যবসায়ী মোজাম্মেল হক ও নিতপুর ইউনিয়নের সোহাতি গ্রামের মজিবর রহমান জানান, তাদের গ্রামে ব্যাপকভাবে এ রোগ দেখা দিয়েছে। তবে কোনো গরু মারা যায়নি। রেজাউল করিম জানান, প্রথম অবস্থায় ক্ষুরা রোগ গরুর পায়ে ও মুখে আক্রমণ করছে। ১ থেকে ২ দিনের মধ্যে গরু কাঁপুনি দিয়ে মারা যাচ্ছে। বিভিন্ন প্রকার অ্যান্টিবায়োটিক ও কবিরাজি ওষুধ ব্যবহার করেও প্রতিকার মিলছে না। এ পর্যন্ত প্রাণিসম্পদ অফিস থেকে কেউ আসেনি বলে তারা অভিযোগ করেন। উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে এ রোগের কোনো প্রকার টিকা দেওয়া হয়নি বলেও তারা জানান। আগে থেকেই টিকা দেওয়া থাকলে তাদের গরু হয়তো মারা যেত না বলে তারা ক্ষোভ প্রকাশ করেছেন।

উপজেলা ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জন ডা. শরিফুল ইসলাম জানান, 'আমরা ক্ষুরা রোগের কথা শুনেছি এবং ব্যবস্থা নেওয়া হচ্ছে।' তবে ক্ষুরা রোগের পর্যাপ্ত টিকা না থাকার কথা তিনি জানান। ক্ষুরা রোগ হলে গরু কিছু খেতে পারে না, ফলে না খেয়ে গরু মারা যায়। তিনি এ সময় গরুকে স্যালাইনসহ তরল খাওয়ানোর পরামর্শ দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে