গাজীপুরে কৃষকরা পাচ্ছেন 'বিনামূল্যে' সেচ সুবিধা

গাজীপুরে কৃষকরা পাচ্ছেন 'বিনামূল্যে' সেচ সুবিধা

গাজীপুরে কয়েক এলাকার কৃষকরা এখন সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে কৃষিজমিতে বিনামূল্যে সেচ সুবিধা পাচ্ছেন। গাজীপুরের ৭টি এলাকার কয়েকশত কৃষক এ সুবিধা পাচ্ছেন। নবায়নযোগ্য জ্বালানি শক্তি ব্যবহারের মাধ্যমে সরকারের এ ক্ষুদ্র সেচ কর্মসূচি আলো ছড়াচ্ছে স্থানীয় কৃষকদের মধ্যে। এতে কৃষিপণ্যের উৎপাদন খরচ অনেকে কমে আসার পাশাপাশি পরিবেশেরও সুরক্ষা হচ্ছে।

বিএডিসি (ক্ষুদ্র সেচ) গাজীপুর ও মানিকগঞ্জের নির্বাহী প্রকৌশলী কাজী ফারুক হোসেন বলেন, বর্তমানে দেশের সিংহভাগ কৃষক তাদের কৃষিজমিতে সেচ দিতে ডিজেলচালিত ইঞ্জিল ও বিদু্যৎচালিত মোটরের সাহায্য নিতে হয়। এতে কৃষিজমিতে উৎপাদন খরচ যেমন বৃদ্ধি পায় তেমনি কৃষকদের নিরবচ্ছিন্ন সেচের ভোগান্তি ও ভূগর্ভস্থ পানিরও অপচয় হয়। বর্তমান সরকার কৃষির উৎপাদন খরচ কমিয়ে আনতে ও নবায়নযোগ্য জ্বালানি শক্তির ব্যবহারের ওপর গুরুত্ব দিয়ে সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে ক্ষুদ্র সেচ নামের একটি কর্মসূচি চালু করেন। জ্বালানি খরচ না হওয়া, পানির অপচয়রোধ,নবায়নযোগ্য শক্তির ব্যবহার করে দীর্ঘদিন ধরে ব্যবহারযোগ্য এ সেচ নিয়ে স্থানীয় কৃষকদের মাঝে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে।

বিএডিসি (ক্ষুদ্র সেচ) গাজীপুর ও মানিকগঞ্জের নির্বাহী প্রকৌশলী কাজী ফারুক হোসেন আরও বলেন, পরিবেশবান্ধব সেচ ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে গুরুত্ব দিয়ে সৌরশক্তির এ সেচ পাম্প স্থাপন করা হয়েছে। কৃষকরা বিনামূল্যে সরকারি এ সুবিধা ভোগ করতে পারছেন। এ সেচ পাম্প চালাতে কোনো খরচ হয় না বিধায় কৃষকরা লাভবান হচ্ছেন। গাজীপুরের বিভিন্ন এলাকায় কৃষকরা এমন ধরনের সৌর বিদু্যৎচালিত সেচ পাম্পের দিকে প্রতিনিয়তই ঝুঁকছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে