সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

সহস্র কণ্ঠে ভাষণ

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

ঝিনাইদহে সহস্র কণ্ঠে ধ্বনিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের কালজয়ী সেই ভাষণ। রোববার সকালে শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।

সকাল ৮টার আগেই ঘনকুয়াশা উপেক্ষা করে কানায় কানায় ভরে যায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়াম। শুরু হয় সেই মুজিবকণ্ঠের অনুকরণ। ইতিহাস যেন ক্ষণিকের জন্য ফিরে যায় ১৯৭১ সালের ৭ মার্চের সেই মাহেন্দ্রক্ষণে। বজ্রকণ্ঠে পাঠ করা হয় ১৯ মিনিটের কালজয়ী সেই ভাষণ। খুদে শিক্ষার্থীদের মুখে উচ্চারিত হয় 'এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম'। এ ব্যাপারে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের মর্মার্থ, গুরুত্ব শিক্ষার্থীদের জানাতে এই আয়োজন। এর মাধ্যমে শিক্ষার্থীরা দেশপ্রেমে উজ্জীবিত হবে। আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করবে।

দিবস পালন

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

নানা আয়োজনের মধ্যে দিয়ে টাঙ্গালের মির্জাপুরে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। রোববার সকাল ১০টা থেকে উপজেলা মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মো. একাব্বর হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর এনায়েত হোসেন মন্টু, পৌর মেয়র সালমা আক্তার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মির্জা শামিমা আক্তার শিফা প্রমুখ।

চাল বিতরণ

পলাশ (নরসিংদী) প্রতিনিধি

নরসিংদীর পলাশ উপজেলার চরসিন্দুর ইউনিয়নে ২০২১-২০২২ অর্থবছরে ভিজিডি উপকারভোগী ৩০৯ জনের মধ্যে কার্ড ও চাল বিতরণ করা হয়েছে। রোববার বিকালে চরসিন্দুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কার্ড ও চাল উপকারভোগীদের মধ্যে বিতরণ করেন স্থানীয় সংসদ সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলিপ। প্রতিজনকে ৬০ কেজি করে দুই মাসের চাল বিতরণ করা হয়। চরসিন্দুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন রতনের সভাপতিত্বে অনুষ্ঠানে এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেহানা পারভীন, সমাজসেবা কর্মকর্তা মনির হোসেন।

প্রীতিম্যাচ

কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্টেডিয়ামে খোয়াব লীগে এক প্রীতিম্যাচ খেলেন ১৯৮০ সালের তরুণরা। দুই দলের ১১ জন করে ২২ জন খেলোয়াড় থাকার কথা থাকলেও প্রীতিম্যাচে কখনো ফিল্ডিংয়ে দেখা যায় ১৪ জন। খেলার এক পর্যায়ে শারীরিক অসুস্থতার কারণে ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতিতে খেলার ফল নির্ধারণ করা হয়। খেলায় উলেস্নখযোগ্য খেলোয়াড়দের মধ্যে ছিলেন বর্তমান ক্রিকেট বোর্ডের পরিচালক সৈয়দ আশফাকুল ইসলাম টিটু, অ্যাডভোকেট জালাল মো. গাউস, রুহুল হুসাইন, এরশাদ, মোতাকাব্বি পারভেজ, নূর আজিজ খান বাবু, হাসান জাকির বাপ্পী প্রমুখ।

পথনাটক প্রদর্শন

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ঝিনাইদহে প্রদর্শন করা হয়েছে পথনাটক 'নারী সালিশদার'। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রোববার সদর উপজেলার রাকু সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা এইড'র জেন্ডারভিত্তিক সহিংসতা ও মোকাবিলা প্রকল্প। সমাজে নারীদের যৌতুক, ইভটিজিং, যৌন হয়রানি বন্ধে ও এর সুষ্ঠু বিচার পেতে সালিশে নারী নেতাদের অংশগ্রহণের তাৎপর্য বিষয়ক এ নাটকে সংস্থাটির সদস্যরা অংশ নেয়। ঘণ্টাব্যাপী চলা এই নাটকে উঠে আসে সমাজের নানা অসঙ্গতি ও অনিয়ম। নাটকটি উপভোগ করেন এলাকার শতাধিক শিশু, নারী ও বয়স্করা।

আলোচনা সভা

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি

খুলনার ডুমুরিয়ায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে রোববার সকালে স্বাধীনতা স্মৃতি চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ওয়াদুদ রহমানের সভাপতিত্বে ডুমুরিয়া সরকারি বালিকা বিদ্যালয়ের শ্রেণী কক্ষে বঙ্গবন্ধুর জীয়নকাঠি শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ।

বিকাল ৩টায় খুলনা জেলা পুলিশের উদ্যোগে বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে ডুমুরিয়া থানা চত্বরে আনন্দ উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত ডিআইজি একেএম নাহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার এসএম শফিউলস্নাহ। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওবাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহনেওয়াজ হোসেন জোয়াদ্দার ও সাবেক অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন পরিদর্শক (তদন্ত) মো. রফিকুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে