শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ছয় জেলায় ভ্রাম্যমাণ আদালত

দুইজনের কারাদন্ড, ১০ লক্ষাধিক টাকা জরিমানা

স্বদেশ ডেস্ক
  ১০ এপ্রিল ২০২১, ০০:০০

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে হবিগঞ্জের বানিয়াচং ও বরিশালের বানারীপাড়ায় দুইজনকে কারাদন্ড দেওয়া হয়েছে। এছাড়া কিশোরগঞ্জের ভৈরবে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে দুটি প্রতিষ্ঠানকে। তাছাড়া লক্ষ্ণীপুরের কমলনগরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ট্রাক্টর ও ভেকু জব্দ করা হয়েছে। ডেস্ক রিপোর্টে বিস্তারিত:

বানিয়াচং (হবিগঞ্জ) : হবিগঞ্জের বানিয়াচংয়ে গাঁজা পাচারের সময় থানা পুলিশের হাতে আটক এক ব্যক্তিকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান ঊর্মি। সাজাপ্রাপ্ত মো. মাহমুদ মিয়া (৪৫) উপজেলার ৪ নং ইউনিয়নের যাত্রাপাশা গ্রামের বুদাই উলস্নার ছেলে।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার দিকে বানিয়াচং থানার সামনে থেকে সন্দেহজনক ঘোরাফেরা করায় মাহমুদকে গ্রেপ্তার করে পুলিশ। এ সময় তার কাছ থেকে ১০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়। সহকারী কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান ঊর্মি ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

বানারীপাড়া (বরিশাল) : বরিশালের বানারীপাড়ায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে রাসেল সিকদার (৩০) নামে এক মাদকসেবীকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিপন কুমার সাহা এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

সাজাপ্রাপ্ত রাসেল সিকদার উপজেলার সৈয়দকাঠি ইউনিয়নের হাসেম সিকদারের ছেলে।

ভৈরব (কিশোরগঞ্জ) : নকল ও ভেজাল শিশুখাদ্য উৎপাদন করে মজুদ ও বাজারজাত করার অপরাধে কিশোরগঞ্জের ভৈরবে দুই কারখানা মালিককে ১০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিপুল পরিমাণ উৎপাদিত পণ্য জব্দ করে ধ্বংস করা হয়। কারখানা দুটির যন্ত্রপাতি জব্দসহ সীলগালা করা হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ও রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুবনা ফারজানা এবং সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা পৃথক ভ্রাম্যমাণ আদালত দুটি পরিচালনা করেন।

জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার বিকালে পৌর শহরের চন্ডিবের এলাকার ইব্রাহিম মিয়ার কারখানায় ইউএনও লুবনা ফারজানার নেতৃত্বে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময় নকল ও ভেজাল বিভিন্ন আইসক্রিম, জুস তৈরি, মজুদ ও বাজারজাত করার অপরাধে কারখানা মালিক ইব্রাহিম মিয়াকে ৪ লাখ টাকা জরিমানা করা হয় ও কারখানাটি সীলগালা করে দেওয়া হয়।

এদিকে রাত ৮টার দিকে সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা পরিচালিত অপর একটি ভ্রাম্যমাণ আদালত শহরের কমলপুর ঈদগাহ মাঠ সংলগ্ন ইদ্রিস মিয়ার কারখানায় অভিযান চালিয়ে বিভিন্ন কোম্পানির নকল ও ভেজাল আইসক্রিম, ফলের জুস, গুঁড়ো দুধ, হরলিক্সসহ শিশুখাদ্য জব্দ করে। এ সময় কারখানা মালিককে ৬ লাখ টাকা জরিমানা করা হয়। যন্ত্রপাতি জব্দ করে সীলগালা করা হয় কারখানাটি।

ইউএনও লুবনা ফারজানা জানান, দুটি কারখানায় সরকারি অনুমোদন ছাড়া মানহীন, ভেজাল আইসক্রিম ও শিশুখাদ্য উৎপাদন করা হচ্ছিল। এসব ভেজাল খাদ্য শিশুদের জীবননাশের কারণ। এ কারণে জরিমানাসহ কারখানাগুলো সীলগালা করা হয়েছে।

আদমদীঘি (বগুড়া) : বগুড়ার আদমদীঘি উপজেলায় করোনার সংক্রমণ প্রতিরোধে লকডাউন অমান্য, মাস্ক পরিধান না করা, দোকানপাট খুলে রাখা ও যানবাহনে অতিরিক্ত যাত্রী বহনের দায়ে ১৩টি মামলায় ৮ হাজার ৩০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সীমা শারমিন উপজেলা সদর, কুন্দগ্রাম, নসরতপুরসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এই জরিমানা করেন।

জানা যায়, করোনার সংক্রমণ প্রতিরোধে লকডাউন কার্যকর করতে আদমদীঘি উপজেলা সদর, নসরতপুর, কুন্দগ্রামসহ বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। অভিযানে বিভিন্ন অপরাধে ১৩টি মামলায় ১৮ জনকে ৮ হাজার ৩০০ টাকা জরিমানা করেন ইউএনও সীমা শারমিন।

নকলা (শেরপুর) : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে শেরপুরের নকলায় স্বাস্থ্যবিধি না মানা এবং মাস্ক না পরায় পথচারীসহ ১০ জনকে দুই হাজার ৬০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার বিকালে উপজেলার পৌরশহরে বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জাহিদুর রহমান এবং সহকারী কমিশনার (ভূমি) মো. কাওছার আহম্মেদ।

ইউএনও জাহিদুর রহমান জানান, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় মানুষকে স্বাস্থ্যবিধি মানাতে ও মাস্ক ব্যবহার করাতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হচ্ছে।

কমলনগর (লক্ষ্ণীপুর) : লক্ষ্ণীপুরের কমলনগরে অবৈধভাবে মাটি খনন এবং পরিবহণের দায়ে ৪টি ট্রাক্টর ও ভেকু মেশিন আটক করেছে উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার রাতে উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের রহিমগঞ্জ বাজার এলাকার ভুলুয়া নদীতে অভিযান চালিয়ে এসব আটক করা হয়।

বিষয়টি নিশ্চিত করে কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ভুলুয়া নদী থেকে অবৈধভাবে মাটি খনন করে বিক্রি করছে একটি মহল। খবর পেয়ে রাতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে একটি ভেকু মেশিন ও চারটি ট্রাক্টর আটক করা হয়েছে। আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে