বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আনোয়ারায় গো-খাদ্যে ভেজাল ও দাম বৃদ্ধিতে খামারিরা বিপাকে

জাহাঙ্গীর আলম, আনোয়ারা (চট্টগ্রাম)
  ১১ এপ্রিল ২০২১, ০০:০০

চট্টগ্রামের আনোয়ারায় ভেজাল গো-খাদ্য ও দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন ২ শতাধিক খামারি। কোরবানির ঈদকে সামনে রেখে গরু মোটাতাজাকরণ ও রমজানে দুগ্ধ খামারিদের মধ্যে অস্থিরতা বিরাজ করছে।

খামারিরা জানান, গত এক বছর ধরে করোনা পরিস্থিতিতে অনেকে গরুর খামার বন্ধ করে দিয়েছেন। এখন বস্তাপ্রতি গো-খাদ্য ৩০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। পাশাপাশি ভেজাল খাদ্যে বাজার সয়লাভ হয়ে গেছে। অন্যদিকে আবারও লকডাউনে যাচ্ছে দেশ। যার কারণে উপজেলার ২ শতাধিক খামারি লোকসানে পড়ে চোখে-মুখে অন্ধকার দেখছেন।

বাজার ঘুরে দেখা যায়, প্রতি বস্তা ১ হাজার ৫০ টাকার পাতা ভুষি বৃদ্ধি পেয়ে ১৩শ' টাকা, চিকন ভুষি ১ হাজার ৫০ টাকার স্থলে ১৪শ' টাকা, সয়াবিন ২ হাজার ৫০ টাকার স্থলে ২৭শ' টাকা, মুগ পাউডার ৯শ' টাকার স্থলে ১২শ' টাকা, ভুট্টা ভাঙা ৮৫০ টাকার স্থলে ১১শ' টাকা, খৈল ২ হাজার টাকার স্থলে ২৪শ' টাকা, কুড়া ৬২০ টাকার বস্তা এখন বৃদ্ধি পেয়ে ৮শ' টাকা দরে বিক্রি হচ্ছে। দাম বাড়ার সঙ্গে সঙ্গে এক ধরনের অসাধু ব্যবসায়ী ওজনে কম ও খাদ্যে ভেজাল মেশাচ্ছেন। এর প্রভাবে গরুর শারীরিক বৃদ্ধি ও দুধ উৎপাদন ক্ষমতা কমে খামারিরা লোকসানের মুখে পড়ছেন।

উপজেলা ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি ও মেসার্স হুদা ডেইরি ফার্মের মালিক নুরুল হুদা জানান, গত এক মাস ধরে বাজারে গো-খাদ্যের দাম অনেক বেড়ে গেছে। তার ওপর আবারো করোনার হানায় সব কিছুতে অস্থিরতা নেমে এসেছে।

আনোয়ারা ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এম.এ মান্নান চৌধুরী জানান, অস্বাভাবিক দাম বাড়ার পাশাপাশি বাজারে ভেজাল খাদ্যে সয়লাব হওয়ায় খামারিরা লোকসানে পড়েছেন। ভেজাল বিরোধী অভিযান ও বাজারমূল্যের অস্থিরতা দূর করতে প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেন তিনি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. দেলোয়ার হোসেন বলেন, করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হলে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে