মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

৯ জেলায় আট হাজার কৃষককে প্রণোদনার বীজ ও সার প্রদান

স্বদেশ ডেস্ক
  ১৩ এপ্রিল ২০২১, ০০:০০
গোপালগঞ্জের কাশিয়ানিতে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে অতিথিরা -যাযাদি

নয় জেলায় উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় আট হাজার ৮০ জন কৃষককে বিনামূল্যে ধান বীজ ও সার প্রদান করা হয়েছে। সোমবার ব্রাহ্মণবাড়িয়া, নাটোর, ময়মনসিংহের গৌরীপুর, দিনাজপুরের ঘোড়াঘাট, কিশোরগঞ্জের ভৈরব, শেরপুরের ঝিনাইগাতী, ঝালকাঠির রাজাপুর, গোপালগঞ্জের কাশিয়ানী ও বাগেরহাটের ফকিরহাটে এসব বিতরণ করা হয়। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধির পাঠানো খবর :

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় ২০২০-২০২১ অর্থবছরে উন্নয়ন সহায়তা কার্যক্রমের আওতায় শতকরা ৫০ ভাগ ভর্তুকি মূল্যে ৫ জন কৃষককে ৫টি কম্বাইন হারভেস্টার মেশিন ও উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় সদর উপজেলার দুই হাজার কৃষককে বিনামূল্যে ধান বীজ ও সার প্রদান করা হয়েছে। সোমবার বেলা ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এসব বিতরণ করেন র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়ার সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজুর রহমান, ভাইস চেয়ারম্যান লোকমান হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা আক্তার ও সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ. এইচ মাহবুব আলম। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মুন্সী তোফায়েল হোসেন।

নাটোর : উফশী আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নাটোরের সদর উপজেলার ৫০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই সার ও বীজ বিতরণ করা হয়। এছাড়া উপজেলার তিনজন আদর্শ কৃষকের হাতে ৫০ ভাগ ভর্তুকি মূল্যে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিনের চাবি তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ও সদর উপজেলা চেয়ারম্যান মো. শরিফুল ইসলাম রমজান।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্ত্তজা আলী বাবলু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুলস্নাহ-আল-সাকিব বাকি এবং উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদুল ইসলাম।

গৌরীপুর (ময়মনসিংহ) : আউশ ধানের উৎপাদন বাড়াতে ময়মনসিংহের গৌরীপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উদ্যোগে স্থানীয় ৮০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলা কৃষি অফিস চত্বরে এ কর্মসূচির উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান মারুফের সভাপতিত্বে ও ডিকেআইবি উপজেলা সাধারণ সম্পাদক শরিফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. সোহেল রানা, কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অরুনিমা কাঞ্চি সুপ্রভা শাওন, কৃষকলীগ সভাপতি মনসুর আহম্মদ মিলন।

ঘোড়াঘাট (দিনাজপুর) : দিনাজপুরের ঘোড়াঘাটে ২০২০-২১ অর্থবছরের খরিপ-১ মৌসুমে কৃষি প্রণোদনার কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে আউশ ধানের বিনামূল্যে বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সোমবার উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে এ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো. আব্দুর রাফে খন্দকার শাহানসা। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. এখলাছ হোসেন সরকার প্রমুখ। চলতি মৌসুমে কৃষকদের আউশ চাষে আগ্রহী করে তোলার জন্য ঘোড়াঘাট উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪৮০ জন কৃষকের মাঝে বিনা মূল্যে সার ও বীজ বিতরণ করা হবে। এতে কৃষকপ্রতি ৫ কেজি বীজ, ১০ কেজি পটাশ, ২০ কেজি ডিএপি সার দেওয়া হবে।

ভৈরব (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জের ভৈরবে ৭শ' ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সোমবার এসব বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. সায়দুলস্নাহ মিয়া। উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আল মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম।

ঝিনাইগাতী (শেরপুর) : শেরপুরের ঝিনাইগাতীতে ৭৫০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। উপজেলা কৃষি অফিসার হুমায়ুন কবীরের নির্দেশনায় কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফরহাদ হোসেন, নাদিয়া আখতার ও যুবলীগের সাধারণ সম্পাদক শাহ আলম কৃষকদের হাতে বিনামূল্যে প্রণোদনা তুলে দেন।

রাজাপুর (ঝালকাঠি) : ঝালকাঠির রাজাপুরে কৃষি প্রণোদনা কর্মসূচি খরিপ ১/২০২১-২২ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধি লক্ষ্যে দুই হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরউজ্জামন উপস্থিত থেকে বিতরণের উদ্বোধন করেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোক্তার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু, উপজেলা কৃষি কর্মকর্তা মো. রিয়াজ উলস্নাহ বাহাদুর প্রমুখ উপস্থিত ছিলেন।

কাশিয়ানী (গোপালগঞ্জ) : গোপালগঞ্জ জেলার কাশিয়ানীতে প্রান্তিক ১৪শ' কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। সোমবার এসব বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকুর হিল্টু। এ সময় উপজেলা নির্বাহী অফিসার রথীন্দ্রনাথ রায়, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সন্‌জয় কুমার, অতিরিক্ত কৃষি অফিসার তিলোক কুমার ঘোষ, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. নিজামুল আলম মোরাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ফকিরহাট (বাগেরহাট) : বাগেরহাটের ফকিরহাটে ১৭০ জনের কৃষকদের মাঝে ৫ কেজি করে আউশ ধানের বীজ, ২০ কেজি করে ডিএপি সার, ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়েছে। সোমবার উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাছরুল মিলস্নাতের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান স্বপন দাশ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার তন্ময় কুমার দত্ত, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আশীষ কুমার নন্দী, নলধা-মৌভোগ ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান সরদার আমিনুর রশিদ মুক্তি, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নয়ন সেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা নীল রতন রায়, সুমন বাগচী, বিপুল পাল, অভিজিৎ গাইন, বেলস্নাল হুসাইন, প্রদীপ মন্ডল, দেবদাশ বালা, শরিফুল হক প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে