উলিপুরে নামজারি বন্ধে ভোগান্তিতে মানুষ

উলিপুরে নামজারি বন্ধে ভোগান্তিতে মানুষ

কুড়িগ্রামের উলিপুরে উপজেলা ভূমি অফিসে সার্ভেয়ার ও কানুনগোসহ গুরুত্বপূর্ণ ৯টি পদ দীর্ঘদিন শূন্য থাকায় নামজারিসহ স্বাভাবিক কার্যক্রম প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

বিশেষ করে অনলাইন নামজারি কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় ভূমির মালিকরা নাম খারিজ করতে না পেরে জমি কেনাবেচা হচ্ছে না। ফলে ভোগান্তিতে পড়েছেন উপজেলার ভূমি মালিকরা। বন্ধ হয়ে গেছে জমি রেজিস্ট্রি বাবদ রাজস্ব আয়।

জানা যায়, উপজেলা ভূমি অফিস কার্যালয়ের অধীনে ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে। এ কার্যালয়ে সহকারী কমিশনারসহ (ভূমি) মোট ১৬টি পদ রয়েছে। এর মধ্যে গত কয়েক বছর ধরে অতি গুরুত্বপূর্ণ সার্ভেয়ার ও কানুনগোপদসহ ৯টি পদ শূন্য রয়েছে। বর্তমানে এই অফিসে কর্মরত আছেন মাত্র সাতজন।

এ কারণে অনলাইন নামজারি কার্যক্রম বন্ধ রয়েছে। অন্যান্য কাজও বন্ধ হওয়ার উপক্রম। এ পর্যন্ত নামজারির জন্য আবেদন পড়েছে সহস্রাধিক। কিন্তু জনবল সংকটে সেই সেবাও ব্যাহত হচ্ছে। উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, সহকারী কমিশনার (ভূমি) ৫ মাসের বিভাগীয় প্রশিক্ষণে আছেন। গত বছরের অক্টোবরে একজন সার্ভেয়ার সকালে যোগদান করে বিকালেই তিনি ডেপুটেশনে পঞ্চগড় চলে যান।

কানুনগো থাকলেও  তিনি গত দুই বছর ধরে ভূমি মন্ত্রণালয়ে ডেপুটেশনে রয়েছেন। এছাড়া শূন্য পদগুলো হলো-দুইজন প্রসেস সার্ভেয়ার, একজন কম্পিউটার অপারেটর, দুইজন সার্টিফিকেট সহকারী, একজন করে সায়রাত সহকারী ও অফিস সহায়ক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুর এ জান্নাত রুমি জানান, বিষয়টি জেলা প্রশাসনকে কয়েক দফা লিখিত ও মৌখিকভাবে জানানো হয়েছে। তবে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে