শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হাতীবান্ধায় ভুট্টার পাতা বিক্রি করে চলছে সংসার

সুমন খান, হাতীবান্ধা (লালমনিরহাট)
  ২২ এপ্রিল ২০২১, ০০:০০

অতিদরিদ্র পরিবারের সন্তান রিফাত। স্থানীয় স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী রিফাত লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার চর ডাউয়াবাড়ি গ্রামের মতিয়ার রহমানের ছেলে। মতিয়ার দিনমজুরের কাজ করে সংসার চালান। চলমান লকডাউনে কর্মহীন হয়ে পড়েন মতিয়ারের মতো নিম্নআয়ের মানুষজন। ফলে তারা পরিবার-পরিজন নিয়েও পড়েছেন বিপাকে। বাবা কর্মহীন হয়ে পড়ায় রিফাতের মতো শিশু শিক্ষার্থীরা বাবার সঙ্গে ভুট্টা গাছের পাতা তুলে বিভিন্ন হাট-বাজারে বিক্রি করে জীবন-জীবিকা নির্বাহের চেষ্টা করছে।

জানা যায়, দামে কম হওয়ায় অনেকেই গো-খাদ্য হিসেবে ভুট্টার পাতা কিনছেন। এতে একদিকে নিম্নআয়ের লোকজনের আয় হচ্ছে, অন্যদিকে খামারিরা কম দামে পশুর খাদ্য কিনতে পারছেন। রিফাতের মতো অনেক শিশুই এখন নিজ এলাকায় ভুট্টার পাতা এনে হাট-বাজারে বিক্রি করে সংসার চালাচ্ছেন। গত কয়েকদিন ধরে উপজেলার ঘুন্টিবাজার, পারুলিয়া ও ভোটমারীসহ বিভিন্ন হাট-বাজারে গিয়ে ভুট্টার পাতা বিক্রির এমন দৃশ্য চোখে পড়ে।

এ প্রসঙ্গে রিফাত জানায়, লকডাউনের কারণে বাবা-মা দিনমজুরের কাজ করতে না পারায় সংসার চালাতে খুব কষ্ট হচ্ছে। স্কুল বন্ধ থাকায় বাবা-মাসহ সারাদিন ভুট্টা গাছের পাতা তুলে বিকেলে বাজারে বিক্রি করছে। প্রতিদিন ২শ' থেকে ৩শ' টাকা বিক্রি হয়। এ টাকা দিয়ে চলে তাদের সংসার। একই এলাকার তৃতীয় শ্রেণির শিক্ষার্থী সজিবও একই কথা জানায়।

রিফাতের বাবা মতিয়ার রহমান বলেন, পেটের ক্ষুধা লকডাউন মানে না, তাই ছেলেকে সঙ্গে নিয়ে ভুট্টা গাছের পাতা তুলে বিকেলে বাজারে বিক্রি করে সংসার চালান।

ডাউয়াবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম কায়েদ বলেন, এটি তিস্তা নদীর ভাঙনকবলিত একটি ইউনিয়ন। এখানকার অধিকাংশ মানুষ শ্রমজীবী। লকডাউনে কর্মহীন মানুষজন হাট-বাজারে ভুট্টার পাতা বিক্রি করে সংসার চালাচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে