বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঈদ উপহারে দুস্থদের মুখে হাসি

স্বদেশ ডেস্ক
  ১২ মে ২০২১, ০০:০০
চাঁদপুরে দুস্থদের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস -যাযাদি

মহামারি করোনাভাইরাসের কারণে কর্মহীন ও দুস্থ পরিবারগুলো অসহায় অবস্থায় রয়েছে। এসব পরিবারের পাশে ঈদ উপহার নিয়ে দাঁড়িয়েছে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা। অনেক ক্ষেত্রে ব্যক্তি উদ্যোগেও সহায়তা প্রদান করা হচ্ছে। আসন্ন ঈদে এসব উপহার পেয়ে হাসি ফুটেছে দুস্থ পরিবারগুলোর সদস্যদের মুখে। বিভিন্ন স্থানে ঈদ উপহার প্রদানের খবর জানিয়েছেন আমাদের আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিরা:

রাজবাড়ী : করোনার মহামারিতে অনেকেই কর্মহীন। ঈদও সমাগত। কিন্তু তাদের ঘরে নেই ঈদ আনন্দ। এমন শতাধিক পরিবারকে ঈদ উপহার হিসেবে খাদ্যসামগ্রী দিয়েছে রাজবাড়ী শহরের কয়েকজন হিন্দু যুবক। সোমবার বিকেলে শহরের পৌর প্রাথমিক বিদ্যালয় থেকে এসব সামগ্রী বিতরণ করা হয়। এসব উপহার সামগ্রীর মধ্যে রয়েছে চিনি, আতপ চাল, তেল, দুধ, আলু, লবণ ও সেমাই।

উদ্যোগী যুবকরা হলেন বিপস্নব সাহা, রঞ্জন নাগ, রতন দাস, সুমন দাস, গৌতম দাস, রাজেস দাস, নারায়ণ বিশ্বাস, খোকন দাস, উত্তম দাস, গৌড় চাঁদ, সমর কর্মকার, সরজিৎ শীল, দেবজ্যোতি নাগ, স্বজন দাস, আকাশ দাস, কালীদাস, সিল্টু দত্ত, উৎপল সাহা।

সাতক্ষীরা : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সাতক্ষীরার পাটকেলঘাটায় দরিদ্র অসহায় মানুষের মধ্যে ঈদ উপহারসামগ্রী বিতরণ ও আর্থিক সহায়তা প্রদান করেছে শেখ ফাউন্ডেশন।

মঙ্গলবার সকালে পাটকেলঘাটা আল-আমিন মাদ্রাসা প্রাঙ্গণে শতাধিক মানুষের মধ্যে নগদ অর্থ, চাল, ডাল, আলু, সেমাই, চিনি, দুধসহ বিভিন্ন খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

পাটকেলঘাটা হারুণ অর রশিদ কলেজের কৃষি বিভাগের প্রধান ও শেখ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক এম এ মালেকের নিজস্ব তহবিল থেকে শেখ ফাউন্ডেশনের পক্ষে এসব ঈদ উপহার বিতরণ করা হয়। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার সাতক্ষীরা জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম মনি।

এর আগে রমজান ও করোনার শুরু থেকে অসহায় মানুষকে ইফতার এবং বিভিন্ন খাদ্যসামগ্রীসহ নগদ অর্থ সহায়তা প্রদান করে আসছে শেখ ফাউন্ডেশন।

পটুয়াখালী : পটুয়াখালীতে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদসামগ্রী বিতরণ করলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. সুলতান আহমেদ মৃধা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে অগ্রণী ব্যাংক রোডে দৈনিক পটুয়াখালী কার্যালয়ে দুই শতাধিক দুস্থ ও অসহায়ের মধ্যে এসব ঈদসামগ্রী বিতরণ করেন তিনি। ঈদসামগ্রীর মধ্যে ছিল চাল, সেমাই, চিনি, দুধ, বাদাম ইত্যাদি।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে ঈদ উল ফিতর উপলক্ষে এক হাজার ৩০০ উপকারভোগী পরিবারের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেছে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন গুড নেইবারস বাংলাদেশ। মঙ্গলবার সকালে জেলার পীরগঞ্জ উপজেলার ইনুয়া ভাদুয়া গ্রামে এই ত্রাণ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম।

সংগঠনের সিডিপি ইনচার্জ বিপস্নব কুমারের সভাপতিত্বে এ সময় গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন পীরগঞ্জর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেজাউল করিম ও প্রকল্প কর্মকর্তা রেমন্ড কুইয়া প্রমুখ। বিতরণকৃত সামগ্রীর মধ্যে ছিল ১০ কেজি চাল, ডাল, লবণ, তেল, সাবান ও ডিটারজেন্ট।

পঞ্চগড় : পঞ্চগড়ে করোনায় ক্ষতিগ্রস্ত আনসার ও ভিডিপি সদস্যদের মধ্যে ঈদ উপহার হিসেবে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে আনসার ও ভিডিপি জেলা কমান্ড্যান্টের কার্যালয় মাঠে এই ত্রাণ সহায়তা কর্মসূচি উদ্বোধন করেন জেলা কমান্ড্যান্ট মো. শফিউল আযম। এ সময় পঞ্চগড় সদর উপজেলা ভারপ্রাপ্ত আনসার ও ভিডিপি কর্মকর্তা আসমাতুন নেহার, সদর উপজেলা প্রশিক্ষক হাসিবুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সদর উপজেলার ৫০ জন আনসার ও ভিডিপি সদস্যের মধ্যে খাদ্য সহায়তা হিসেবে চাল, ডাল, আলু, পেঁয়াজ, সয়াবিন তেল, সেমাই ও চিনি তুলে দেওয়া হয়।

মেহেরপুর : করোনাভাইরাসের কারণে অসচ্ছল আনসার ও ভিডিপি সদস্যদের মধ্যে মহাপরিচালকের পক্ষ থেকে ঈদ উপহারসামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট রাকিবুল ইসলাম জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ে ১৫০ জন আনসার সদস্যের মধ্যে এসব ঈদ উপহার প্রদান করেন। এ সময় উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা ইসরাফিল ইসলাম উপস্থিত ছিলেন।

রংপুর : রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে এক হাজার ৩০০ কর্মহীন মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকালে নগরীর বিভিন্ন স্থানে এই খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রংপুরের জেলা প্রশাসক মো. আসিব আহসান, পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মোস্তফা সোহরাহ টিটু প্রমুখ। খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে দুই কেজি করে চাল ও আলু, লবণ, ভোজ্যতেল, ডাল, চিনি ও দুধ ৫০০ গ্রাম করে।

চাঁদপুর : ঈদুল ফিতর উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে খাদ্যসামগ্রী পেয়েছে প্রতিবন্ধী, বিধবা ও ষাটোর্ধ্ব বৃদ্ধসহ দুস্থ চার শতাধিক পরিবার। মঙ্গলবার বেলা ১১টার দিকে চাঁদপুর স্টেডিয়াম মাঠে এসব খাদ্যসামগ্রী তুলে দেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবদুলস্নাহ আল মাহমুদ জামানের সার্বিক তত্ত্বাবধান ও সঞ্চালনায় এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশা।

বিতরণ অনুষ্ঠানে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসান মানিক, মো. ইবনে আল যায়েদ হোসেন, কাজী মো. মেশকাতুল ইসলাম, এআরএম জাহিদ হাসান, রেশমা খাতুন ও দেবযানী কর উপস্থিত ছিলেন।

চৌহালী (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ঘোড়জান ইউনিয়নে ঈদুল ফিতর উপলক্ষে ৩০০ দরিদ্র নারী-পুরুষ নতুন শাড়ি-লুঙ্গি পেয়েছেন। মঙ্গলবার সকালে বড় ঘোড়জান মিয়া বাড়ি প্রাঙ্গণে ইউনিয়ন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক মো. রুহুল আমিন মিয়ার তহবিল থেকে এসব শাড়ি-লুঙ্গি বিতরণ করা হয়।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি হজরত আলী মাস্টার, ঘোড়জান ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আক্তারুজ্জামান মন্টু, ইউপি চেয়ারম্যান মো. রমজান আলী, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল বারেক, মোখলেছুর রহমান, ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আরমান আলী, সাধারণ সম্পাদক মো. রুবেল রানা, ৬নং ওয়ার্ডের সভাপতি আব্দুল লতিফ, সাধারণ সম্পাদক ইউপি সদস্য আব্দুর রউফ, ইউনিয়ন যুবলীগ সভাপতি হাছান মুন্সী ও ৯নং ওয়ার্ডের সভাপতি আবু বকর সিদ্দিকী।

গোদাগাড়ী (রাজশাহী) : রাজশাহী জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের ঈদ উপহার পেলেন গোদাগাড়ী ও তানোর উপজেলার অসহায়, দুস্থ ও হতদরিদ্ররা। মঙ্গলবার সকাল ১০টায় গোদাগাড়ী আফজি উচ্চ বালিকা বিদ্যালয় মাঠে গোদাগাড়ী সার্কেল এএসপির উপস্থিতিতে ৫০ জনের মধ্যে চিনি, সেমাই ও দুধ উপহার দেওয়া হয়। এছাড়াও তানোর উপজেলার ৫০ জন দরিদ্রের মধ্যেও এসব উপহার দেওয়া হয়।

জানা যায়, রাজশাহীর পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন হতদরিদ্র ও অসহায়দের জন্য নিজের অর্থায়নে জেলার বিভিন্ন উপজেলার দরিদ্রের মধ্যে ঈদ উপহার হিসেবে এসব খাদ্যসামগ্রী উপহার দিচ্ছেন।

ধনবাড়ী (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ধনবাড়ীর ধোপাখালী ইউনিয়নে ঈদুল ফিতর উপলক্ষে দুস্থ ও অসহায় মানুষের জন্য প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা কর্মসূচির আওতায় জিআর ও ভিজিএফের নগদ টাকা বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার ধোপাখালী ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এক হাজার ১৭ জন দুস্থ ও অসহায় মানুষের মধ্যে জিআরের ৫০০ টাকা ও ভিজিএফের ৪৫০ টাকা করে বিতরণ করা হয়। এই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন ধনবাড়ী উপজেলা চেয়ারম্যান হারুনার রশিদ হীরা।

এ সময় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবীবুর রহমান সুমন, ধোপাখালী ইউপি চেয়ারম্যান আকবর হোসেন, ট্যাগ অফিসার ও উপজেলা সমবায় কর্মকর্তা রফিকুল ইসলাম, উপসহকারী পাট কর্মকর্তা মোশারফ হোসেন, ইউপি সচিব মিজানুর রহমান, ইউপি সদস্য মারুফ হাসান, আব্বাস আলী ও মহিলা ইউপি সদস্য মরিয়ম বেগম উপস্থিত ছিলেন।

শিবপুর (নরসিংদী) : নরসিংদীর শিবপুরে পরিবহণ শ্রমিকদের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নগদ অর্থ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ মাঠে শ্রমিকদের হাতে প্রধানমন্ত্রীর এই উপহার তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কাবিরুল ইসলাম খান। উপজেলার ৬০ জন পরিবহণ শ্রমিকের মধ্যে এই উপহার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহমুদা খাতুন। এর আগে উপজেলার ২৪ জন তৃতীয় লিঙ্গের মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করেন ইউএনও মোহাম্মদ কাবিরুল ইসলাম খান।

পোরশা (নওগাঁ) : ঈদুল ফিতর উপলক্ষে নওগাঁর পোরশায় অসহায়, দুস্থ আনসার ও ভিডিপি সদস্যদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। আনসার ও ভিডিপি মহাপরিচালকের পক্ষে এবং উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের আয়োজনে মঙ্গলবার ৫০ জন সদস্যের মধ্যে এসব খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। প্রত্যেক সদস্যকে তিন কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি পেঁয়াজ, ৫০০ গ্রাম করে তেল ও ডাল বিতরণ করেন উপজেলা আনসার ও ভিডিপির ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিনা সরকার। এ সময় আনসার ও ভিডিপি প্রশিক্ষক ওমর ফারুক উপস্থিত ছিলেন।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) : ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে আনসার ও ভিডিপি দপ্তরের মাধ্যমে সদস্যদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। মঙ্গলবার সকাল ১০টায় কার্যালয়ের পাশে ঈদগাঁ মাঠে এসব ত্রাণসামগ্রী বিতরণ করেন উপজেলা আনসার ও ভিডিপি ভারপ্রাপ্ত কর্মকর্তা রাবিনা। এ সময় উপজেলা প্রশিক্ষক নাহিদ সুলতান উপস্থিত ছিলেন।

পার্বতীপুর (দিনাজপুর) : দিনাজপুরের পার্বতীপুর রেলওয়ে জংশনে কর্মহীন কুলিদের মধ্যে নগদ অর্থ ও ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। সোমবার বিকালে রেলওয়ে জংশনের ৫নং পস্নাটফর্মে কুলিদের মধ্যে এই নগদ অর্থ ও ত্রাণসামগ্রী বিতরণ করেন পার্বতীপুর ইয়ং স্টার ক্লাবের সভাপতি মো. আমজাদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন পার্বতীপুর ল্যাম্প হাসপাতালের প্রজেক্ট ম্যানেজার মাহাতাব লিটন।

রাজস্থলী (রাঙামাটি) : রাঙামাটি পার্বত্য জেলার রাজস্থলী উপজেলার তিনটি ইউনিয়নে কোভিড-১৯ মোকাবিলায় ৪০০ অসহায় ও দরিদ্র পরিবার পেয়েছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মানবিক সহায়তা। মঙ্গলবার সকাল ৯টায় উপজেলা খাদ্য গুদাম এলাকায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান উবাচ মারমা।

এ সময় গেস্ট অব অনার ছিলেন জেলা পরিষদ সদস্য নিউচিং মারমা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পুচিংমং মারমা প্রমুখ।

পলাশ (নরসিংদী) : করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের টানা লকডাউনে কর্মহীন হয়ে পড়া ও ঈদ উপলক্ষে নরসিংদীর পলাশের ঘোড়াশাল পৌর এলাকার পাঁচ হাজার হতদরিদ্র পরিবারের পাশে দাঁড়িয়েছেন পৌর মেয়র শরীফুল হক। তিনি ব্যক্তিগত তহবিল থেকে চাল, তেল, সেমাই, চিনি, পেঁয়াজ, ডাল ও তরল দুধ বিতরণ করেন। মঙ্গলবার পৌর এলাকার পাঁচটি স্পটে পাঁচ হাজার পরিবারের মধ্যে এই খাদ্যসামগ্রী বিতরণ করেন।

পলাশ উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন ও পৌর মেয়র শরীফুল হক এই খাদ্যসামগ্রী তুলে দেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কারিউলস্নাহ সরকার, সেলিনা আক্তার, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম শফি, পৌরসভার সহকারী প্রকৌশলী আনোয়ার সাদাৎ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আনোয়ার হোসেন আনু প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে