শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রাকৃতিক দুর্যোগের কবলে গৃহনির্মাণ কার্যক্রম

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ১৪ জুন ২০২১, ০০:০০

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় প্রাকৃতিক দুর্যোগ ঝড়ো হাওয়ার কবলে পড়েছে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীন ও গৃহহীনদের গৃহনির্মাণ কাজ।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার আলাদিপুর ইউনিয়নে বাসুদেবপুর আবাসনে ১০ জুনের প্রচন্ড ঝড়ে দ্বিতীয় পর্যায়ের নির্মাণাধীন একটি ঘরের অসম্পূর্ণ থাকা টিনের চালা উড়ে গেছে। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তদারকি করে ঠিক করাচ্ছেন উড়ে যাওয়া টিনের চালা। প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে অগ্রাধিকার ভিত্তিতে ইউএনও ও তার টিমের নিরলস পরিশ্রম এবং সার্বক্ষণিক তদারকির কারণে একদিনের জন্যও থেমে নেই নির্মাণ কার্যক্রম।

ইউএনও কার্যালয় সূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে 'আশ্রয়ন-২' প্রকল্পের আওতায় এই উপজেলায় প্রথম পর্যায়ে ৭৬৯টি গৃহনির্মাণের বরাদ্দ আসে। পরে দ্বিতীয় পর্যায়ে প্রতিটি ঘরের জন্য এক লাখ ৯০ হাজার করে আরও ২০০টির বরাদ্দ আসে। এ ছাড়াও 'বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)' শীর্ষক প্রকল্পের আওতায় আদিবাসীদের জন্য ৩০টি ঘরের বরাদ্দ আসে। সর্বমোট এই উপজেলায় ১০০১টি ঘরের নির্মাণকাজ চলছে।

ইউএনও রিয়াজ উদ্দিন বলেন, প্রাকৃতিক দুর্যোগ, নির্মাণসামগ্রীর বাজার মূল্যের ঊর্ধগতি, কোভিড-১৯ পরিস্থিতি ইত্যাদি শতপ্রতিকূলতার মধ্যেও মুজিব শতবর্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর ভূমিহীনদের হাতে তুলে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনিসহ তার বাস্তবায়ন কমিটির সদস্যরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে