বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
২৬ শ্রমিকের করোনা শনাক্ত

বড়পুকুরিয়া কয়লা খনি উৎপাদন বন্ধ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ২৭ জুলাই ২০২১, ০০:০০

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে পাঁচজন চিনা নাগরিকসহ ২৬ জন খনি শ্রমিক করোনায় আক্রান্ত হয়েছে। রোববার তাদের করোনা শনাক্ত হয়েছে। এদিকে কঠোর লকডাউনের মধ্যে থেকেও করোনায় আক্রান্ত হওয়ায় ঘটনায় সব বাঙালি শ্রমিক এক যোগে খনি থেকে বেরিয়ে আসায়, বন্ধ হয়ে পড়েছে খনির কয়লা উৎপাদন কার্যক্রম। তবে খনি কর্তৃপক্ষ বলছেন বাঙালি শ্রমিকরা চলে গেলেও, চিনা শ্রমিকরা কয়লা উত্তোলনের কাজ চালিয়ে যাবে।

খনি শ্রমিকরা বলেছেন, খনির ভেতরে গত এক বছর থেকে তারা পরিবার-পরিজন ছেড়ে বন্দি জীবন-যাপন করছেন। তাদের অনেকের বাড়িতে শিশু সন্তান ও বৃদ্ধ পিতা-মাতা থাকলেও, তাদের সাথে দেখা করতে পারেননি। তারা অভিযোগ করে বলেন, শ্রমিকরা বাহিরে না আসতে পারলেও, খনির পদস্থ কর্মকর্তা ও চিনা নাগরিকরা নিয়মিত বাইরে যাতায়াত করেছে, এদের মাধ্যমে করোনা ভাইরাস এসেছে, শ্রমিকদের অভিযোগ খনির কর্মকর্তা ও চিনা নাগরিকরা যেহেতু বাইরে যাতায়াত করে, তাহলে শ্রমিকদের বন্দি থাকতে হবে কেন? এই কারণে তারা কাজ ছেড়ে বাহিরে চলে এসেছেন।

জানা গেছে, করোনা সংক্রমণ রোধে খনি কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী গত ২০২০ সালের জুলাই মাস থেকে পরিবার ছেড়ে কঠোর লকডাউনের মধ্যে খনি অভ্যন্তরে থেকে কয়লা উত্তোলনের কাজ করছেন খনির ঠিকাদারি প্রতিষ্ঠান চিনা সিএমসির এক্সএমসি কোম্পানির অধীনের কর্মরত সাড়ে ৫০০ বাঙালি শ্রমিকরা।

এ বিষয়ে জানতে চাইলে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লি.-এর (বড়পুকুরিয়া কয়লাখনির) ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী কামরুজ্জামান খান বলেন, কাজ ছেড়ে যাওয়া শ্রমিকরা সবাই চিনা ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিক, তিনি বলেন বাঙালি শ্রমিকরা চলে গেলেও চিনা শ্রমিকরা কয়লা উত্তোলনের কাজ চালিয়ে যাবে। তিনি আশা করেন অল্প সময়ের মধ্যে চিনা কোম্পানি বিষয়টি সমাধান করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে