শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাজবাড়ীতে পদ্মার তীর সংরক্ষণ কাজের দুই স্থানে ধস

স্টাফ রিপোর্টার, রাজবাড়ী
  ৩০ জুলাই ২০২১, ০০:০০

রাজবাড়ীতে পদ্মা নদীর তীর সংরক্ষণ কাজের দুই স্থানের বস্নক ধসে গেছে। এতে এলাকাবাসীর মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। হুমকির মুখে রয়েছে শহর রক্ষা বাঁধ। মঙ্গলবার সন্ধ্যার দিকে রাজবাড়ী সদর উপজেলার গোদার বাজার এলাকায় এই ধসের ঘটনা ঘটে।

সন্ধ্যায় হঠাৎ করেই গোদার বাজার এলাকায় নদী তীর সংরক্ষণ কাজের বস্নক ধসে নদীগর্ভে চলে যায়। এক স্থানে প্রায় ৫০ মিটার এবং অপর স্থানে ১০ মিটার এলাকায় এই ধস সৃষ্টি হয়। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ তড়িঘড়ি করে সেখানে বালুভর্তি জিও ব্যাগ ফেলার কাজ শুরু করে। ভাঙনরোধের কাজ এখনো চলমান রয়েছে। স্থানীয়রা জানিয়েছেন, ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতির কারণে এই ভাঙন দেখা দিয়েছে। তবে ঠিকাদারী কর্তৃপক্ষ সেটা অস্বীকার করেছে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, নদীতে হঠাৎ করে স্রোত বৃদ্ধি পাওয়ায় এই ভাঙন দেখা দিতে পারে। তবে তারা ভাঙনরোধে সচেষ্ট রয়েছেন।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আহাদ বলেন, 'বিভিন্ন স্টেজে ফল্ট হতে পারে। ডিজাইনের ফল্ট, কনস্ট্রাকশন স্টেজে ফল্ট আবার নদীর মারফোলজিক্যাল পরিবর্তনের কারণেও হতে পারে। আমাদের প্রত্যেকটি জিও ব্যাগ গুনে গুনে ফেলা হয়। যেখানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটও উপস্থিত থাকেন।

সুতরাং, ইমপিস্নমেনটেশন স্টেজে ভুল হওয়ার সম্ভাবনা কম। ভৌগলিক অবস্থানগত কারণে আমরা ড্রেজিং করার পর নদী শিফট হয়ে তীরের খুব কাছে চলে এসেছে। তীরে যে মাটি আছে সেটি বালু মাটি। ফ্লু আর বালু মাটির কারণে ভাঙন সৃষ্টি হয়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে