মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নিয়ন্ত্রণহীন থ্রি-হুইলার বন্ধে পুলিশের অভিযান-মামলা

স্বদেশ ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

বিভিন্ন সড়কে নিয়ন্ত্রণহীনভাবে চলছে থ্রি-হইলার, অটোরিকশা ও ইজিবাইক। ফলে একের পর এক ঘটছে দুর্ঘটনা। এসব যানবাহন নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। এই বেপরোয়া বাহন জব্দ করে ডাম্পিং করা হচ্ছে। আইনি ব্যবস্থা হিসেবে তাদের বিরুদ্ধে দায়ের করা হচ্ছে মামলা। টাঙ্গাইল থেকে স্টাফ রিপোর্টার, মাদারীপুরের শিবচর ও ঢাকার আশুলিয়া থেকে প্রতিনিধির পাঠানো খবর :

টাঙ্গাইল : বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে থ্রি হুইলার চলাচল বন্ধ করতে প্রচারণা চালাচ্ছে এলেঙ্গা হাইওয়ে পুলিশ। তিন চাকার গাড়ি চলাচল বন্ধে কঠোর অবস্থান নিয়ে শুক্রবার দিনব্যাপী অভিযান চালিয়ে ১২টি থ্রি হুইলার (তিন চাকার গাড়ি) আটক করে মামলা দিয়েছে এলেঙ্গা হাইওয়ে পুলিশ। জানা গেছে, মহাসড়কে থ্রি হুইলার বন্ধে হাইকোর্টের নির্দেশ রয়েছে। তারপরও মহাসড়কে থ্রি হুইলার চলাচল অব্যাহত থাকায় হাইওয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের দিকনির্দেশনায় মাঠ পর্যায়ে অভিযানে নামে হাইওয়ে পুলিশ। অভিযানের পাশাপাশি সড়ক পরিবহণ আইনে অপরাধ ও শাস্তির পরিমাণ সম্পর্কে অবগত করার জন্য থ্রি হুইলার চালক ও মালিকদের সাথে মতবিনিময় করা হয়। এলেঙ্গা হাইওয়ে পুলিশের ইনচার্জ ইয়াছির আরাফাত জানান, গত দেড় মাসে শতাধিক ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজি, নসিমন/ভটভটি আটক করে মামলা দেওয়া হয়েছে।

শিবচর (মাদারীপুর) : টোলপস্নাজা থেকে পদ্মা সেতু টোলপস্নাজা পর্যন্ত মহাসড়কে ১৫ কিলোমিটার রাস্তায় শিবচর হাইওয়ে থানা পুলিশ কর্তৃক দিবা-রাত্রি দুটি মোবাইল পার্টি চলমান থাকায় নিষিদ্ধ ঘোষিত থ্রি-হুইলার গাড়ী, নসিমন, করিমন, সিএনজি, মাহিন্দ্র, অটোরিকশা অনেকাংশেই কমে গেছে। এ নিষিদ্ধ ঘোষিত গাড়ি মহাসড়কে ওঠার চেষ্টা করলে তাৎক্ষণিক তাদেরকে আটক করে সড়ক পরিবহণ আইনে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়। এছাড়া ১ সেপ্টেম্বর হতে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় অর্ধশত গাড়ি আটক করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করায় মহাসড়কে দুর্ঘটনা শূন্যের কোঠায় চলে এসেছে।

আশুলিয়া (ঢাকা) : ঢাকার আশুলিয়ার বিভিন্ন সড়কে নিয়ন্ত্রণহীনভাবে চলছে তিন চাকার যান। তবে হাইওয়ে পুলিশ বলছে লোকবলের স্বল্পতার কারণে তারা যথাযথ ব্যবস্থা নিতে হিমশিম খাচ্ছে। এরপরও গত দুই দিনে প্রায় শতাধিক তিন চাকার যান (ব্যাটারি চালিত অবৈধ থ্রি হুইলার, অটোরিকশা ও ইজিবাইক) জব্দ করা হয়েছে।

সাভার হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. সাজ্জাদ করিম খান জানান, মহাসড়কে চলাচলরত থ্রি-হুইলার কিংবা ব্যাটারিচালিত রিকশা অটোরিকশার বিরুদ্ধে সাভার হাইওয়ে থানা পুলিশ কঠোর অবস্থানে রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে