শারদীয় দুর্গাপূজা

রংতুলির আঁচড়ে শেষ সময়ের প্রস্তুতি

রংতুলির আঁচড়ে শেষ সময়ের প্রস্তুতি
দুর্গাপূজা উপলক্ষে সাতক্ষীরায় চলছে প্রতিমা নির্মাণের কাজ -যাযাদি

আগামী ১১ অক্টোবর ষষ্ঠীর মধ্যদিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হবে। পাঁচদিনব্যাপী এ উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যে প্রতিমা নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। শুরু হয়েছে রঙের কাজ। রংতুলির আঁচড়ে প্রতিমার অপরূপ সৌন্দর্য নির্মাণে ভাস্কররা ব্যস্ত সময় পার করছেন। পূজাকে কেন্দ্র করে সারাদেশে পূজারি ও ভক্তের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। প্রতিনিধির পাঠানো খবর :

সাতক্ষীরা : শরতের কাশফুল জানান দিচ্ছে দেবী দুর্গার আগমনী বার্তা। জোরেশোরে চলছে সনাতন ধর্মাবলম্বীদের দেবী আরাধনার মহা তোড়জোড়। সনাতন ধর্মাবলম্বীদের প্রধান এই ধর্মীয় শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সাতক্ষীরার প্রতিমা শিল্পীরা। গত বছর করোনা মহামারির কারণে মা দেবী দুর্গার ভক্তরা উৎসব পালন করতে না পারলেও এবারের উৎসবের প্রস্তুতিটা বেশ বড়। এ বছর সাতক্ষীরা জেলায় ৫৮৩টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি নিয়েছেন আয়োজকরা।

পূজা উদ্‌যাপন পরিষদ সাতক্ষীরার সহ-সভাপতি স্বপন কুমার শীল জানান, সাতক্ষীরা জেলায় সর্বমোট ৫৮৩টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১০৮টি মন্ডপ, তালা উপজেলায় ১৮৬টি মন্ডপ, কলারোয়ায় ৪৪টি, দেবহাটায় ২১টি, আশাশুনিতে ১০৫টি, কালিগঞ্জে ৫১টি এবং শ্যামনগর উপজেলায় ৬৮টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

নাটোর : নাটোরে আসন্ন দুর্গাপূজা সুষ্ঠুভাবে উদ্‌যাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা করেছে জেলা প্রশাসন। রোববার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার তারিক জুবায়ের, জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খগেন্দ্রনাথ রায়। সভায় জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, এবার নাটোরের ৩৮৩টি মন্ডপে স্বাস্থ্যবিধি মেনে পূজা অনুষ্ঠিত হবে। জেলার প্রতিটি পূজামন্ডপে ৫০০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

শিবালয় (মানিকগঞ্জ) : শিবালয়ে হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজার আর মাত্র অল্পকয়েক দিন বাকি। উপজেলার প্রতিটি দুর্গা মন্দিরে পাল সম্প্রদায়ের লোকজন প্রতিমা তৈরি করতে ব্যস্ত সময় পার করছেন। উপজেলার মন্দিরে মন্দিরে চলছে এখন প্রতিমা তৈরি করার ধুম। সকাল থেকে শুরু করে পাল সম্প্রদায়ের লোকজন গভীর রাত পর্যন্ত প্রতিমা তৈরি করছেন। শুক্রবার উপজেলার উথলী বাজারে সার্বজনীন শ্রী শ্রী দুর্গা মন্দিরে দুর্গা প্রতিমা তৈরি করছেন বিজয় পালসহ পাল সম্প্রদায়ের লোকজন। বিজয় পাল জানান, দুর্গাপূজার আর মাত্র অল্প কয়েক দিন বাকি। তিনি শিবালয়, ঘিওর, সাটুরিয়া, হরিরামপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলের ১৭টি প্রতিমা তৈরির কাজ নিয়েছেন। প্রতিটি প্রতিমা তৈরি করতে দেড় থেকে দুই মাস সময় লাগে। তিনি ৮/৯ জন প্রতিমা তৈরির কারিগর নিয়ে কাজ করছেন। উপজেলা পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি রথীন সাহা জানান, এ উপজেলায় এবার ৮৩টি দুর্গা মন্দিরে পূজা অনুষ্ঠিত হবে।

জামালগঞ্জ (সুনামগঞ্জ) : জামালগঞ্জের ৫২ মন্ডপে শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি চলছে। প্রতিমাই মাটির প্রলেপ শেষে রং আর সাজসজ্জার কাজ করা হবে।

উপজেলার ৬টি ইউনিয়নে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে ৫২টি মন্দিরে দুর্গাপূজার প্রস্তুতি চলছে। জামালগঞ্জ সদর ইউনিয়নে ৮টি, জামালগঞ্জ উত্তর ইউনিয়নে ৭টি, বেহেলী ইউনিয়নে ১২টি, সাচনা বাজার ইউনিয়নে ৬টি ভীমখালী ইউনিয়নে ৫টি এবং ফেনারবাক ইউনিয়নে ১৪টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের উপজেলা শাখা সাধারণ সম্পাদক সমরেন্দ্র আচার্য্য শম্ভু জানান সরকারের সব নিয়মকানুন এবং স্বাস্থ্যবিধি মেনে উপজেলার ৫২টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

চুনারুঘাট (হবিগঞ্জ) : হবিগঞ্জের চুনারুঘাটে শেষ মুহূর্তে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করেছেন মৃৎশিল্পীরা। ইতিমধ্যে শিল্পীদের দক্ষ হাতের ছোঁয়ায় পূর্ণরূপে ফুটে উঠেছে দৃষ্টিনন্দন অধিকাংশ প্রতিমা। এদিকে প্রতি বছর আনন্দোৎসবের মধ্যদিয়ে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে থাকলেও করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারা বিশ্বের মতো বাংলাদেশে মহামারি আকার ধারণ করায় সরকারিভাবে সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে শারদীয় দুর্গোৎসব পালনের নির্দেশনা প্রদান করা হয়েছে।

উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রণয় পাল বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে এবার মন্ডপে মন্ডপে পূজা উদ্‌যাপন করা হবে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে এ উৎসব সম্পন্ন করতে সবার সহযোগিতা কামনা করেন তিনি। তিনি আরও বলেন, এ উপজেলায় ৮২টি পূজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে