বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোরআন অবমাননার প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ

মন্দিরে হামলা বিজিবি মোতায়েন
স্বদেশ ডেস্ক
  ১৬ অক্টোবর ২০২১, ০০:০০

মুসলমানদের প্রধান ধর্মগ্রন্থ পবিত্র কোরআন শরিফ অবমাননার প্রতিবাদে দেশের নানা স্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুমার নামাজ শেষে তৌহিদী জনতার ব্যানারে মুসলিস্নরা এই বিক্ষোভ করেন। এদিকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে বিভিন্ন স্থানে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে। প্রতিনিধিদের তথ্যে ডেস্ক রিপোর্ট :

নাটোর : কুমিলস্নার নানিয়া দীঘিতে পূজামন্ডপে পবিত্র কোরআন শরিফ অবমাননার অভিযোগে জড়িতদের শাস্তির দাবিতে নাটোরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে তৌহিদী জনতা। শুক্রবার দুপুরে জুমার নামাজ শেষে শহরের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারও কেন্দ্রীয় মসজিদের সামনে ফিরে যায়। পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

এদিকে নাটোরে শারদীয় দুর্গাপূজা শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুই পস্নাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ৫৩ চাঁপাইনবাবগঞ্জ রেজিমেন্ট থেকে বিজিবি সদস্যরা নাটোরে গিয়ে পৌঁছান। পরে তারা নির্বাহী ম্যাজিস্ট্রেট খালিদ হাসানের নেতৃত্বে শহরের বিভিন্ন সড়ক এবং মন্ডপ প্রদক্ষিণ করেন। শুক্রবার বেলা ১১টা থেকে তারা আবারও টহল শুরু করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট খালিদ হাসান জানান, ধর্মীয় সম্প্রীতি সমুন্নত রাখতে নাটোরে বিজিবি মোতায়েন করা হয়েছে।

জেলা প্রশাসক শামীম আহমেদ ও পুলিশ সুপার লিটন কুমার সাহা জানিয়েছেন, কুমিলস্নার ঘটনাকে কেন্দ্র করে একটি অসাধু চক্র দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে উঠে পড়ে লেগেছে। সেই চক্রকে প্রতিহত করতে ৪০ সদস্যের দুই পস্নাটুন বিজিবি নাটোরে মোতায়েন করা হয়েছে।

গাজীপুর : গাজীপুরে শারদীয় দুর্গোৎসব শান্তিপূর্ণ পরিবেশে সমাপ্ত ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ রাখতে বৃহস্পতিবার রাতে দুই পস্নাটুন বিজিবি মোতায়েন করা হয়। মহানগরের কাশিমপুর বাজার এলাকায় বৃহস্পতিবার সকালে দুর্বৃত্তরা তিনটি মন্দিরে হামলা চালিয়ে প্রতিমা ভাঙচুর করে। এ ঘটনার পর থেকে এলাকায় চরম আতঙ্ক বিরাজ করছে।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, মেট্রোপলিটন এলাকার কাশিমপুর থানার কাশিমপুর পালপাড়া মন্দির, সুবেলের বাড়ি পূজামন্ডপ এবং রাধাগোবিন্দ মন্দিরে দুষ্কৃতকারীরা প্রতিমা ভাঙচুরের অপচেষ্টা চালায়। এতে ৩টি মন্ডপের প্রতিমা ক্ষতিগ্রস্ত হয়।

তিনি আরও জানান, গাজীপুরে চার শতাধিক মন্দিরে এবারে দুগর্গোৎসব হচ্ছে। এসব মন্দিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই পস্নাটুন বিজিবি ফোর্স মোতায়েনের করা হয়েছে।

নকলা (শেরপুর) : কুমিলস্নার একটি মন্দিদে কোরআন অবমাননার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার পর সংশ্লিষ্ট মন্দিরসহ বিভিন্ন স্থানে হামলার ঘটনায় দুর্গাপূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে শেরপুরের নকলায় ১৯টি পূজামন্ডপে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নকলা থানার ওসি মো. মুশফিকুর রহমান বলেন, দুর্গাপূজা উদ্‌যাপন শান্তিপূর্ণ করতে পুলিশি টহল জোরদার করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান বলেন, পূজায় শান্তিশৃঙ্খলা বজায় রাখতে পুলিশ, আনসার এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থা সদস্যরা টহল দিচ্ছেন। শুক্রবার জুমার নামাজের খুতবায় ইমামরা যেন ধর্মীয় উসকানিমূলক বক্তব্য না দেন সেজন্য উপজেলা ইসলামী ফাউন্ডেশনের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

নবীগঞ্জ (হবিগঞ্জ) : হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার করগাও ইউনিয়নের গুমগুমিয়া গ্রামে বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্গামন্দিরের সংঘর্ষে থানার ওসিসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। সংঘর্ষ থেকে মন্দিরের প্রতিমা রক্ষা করা গেলেও প্যান্ডেলের ভেতরে কিছু চেয়ার ভাঙচুর করা হয়। সংঘর্ষের খবর পেয়ে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ, সিলেটের ডিআইজি মো. মফিজ উদ্দিন, হবিগঞ্জের পুলিশ সুপার এসএম মুরাদ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, ইউএনও শেখ মহিউদ্দিন প্রমুখ ঘটনাস্থল পরিদর্শন করেন।

কানাইঘাট (সিলেট) : সিলেটের কানাইঘাটে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে জমিয়তে উলামা কানাইঘাট শাখার উদ্যোগে এ বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। মিছিলটি দারুল উলূম মাদ্রাসা থেকে শুরু হয়ে কানাইঘাট উত্তর বাজারে গিয়ে প্রতিবাদ সভায় মিলিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে