সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

করোনার কারণে সুন্দরবন

ভ্রমণে দেওয়া নিষেধাজ্ঞা

প্রত্যাহার

ম যাযাদি ডেস্ক

নভেল করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনে পর্যটকদের প্রবেশ, নৌপরিবহণসহ সব ধরনের নৌ-চলাচলে বৃহস্পতিবার সকালে দেওয়া নিষেধাজ্ঞা রাতে প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডবিস্নউটিএ)।

বৃহস্পতিবার টু্যর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও টু্যর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সঙ্গে যৌথসভা শেষে সীমিতসংখ্যক যাত্রী পরিবহণসহ কয়েকটি শর্তে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

এর আগে গত বুধবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ সুন্দরবনে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা দেয়, যা গতকাল বৃহস্পতিবার থেকে কার্যকর হওয়ার কথা ছিল।

অন্যদিকে সুন্দরবনের পর্যটন ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট টু্যর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও টু্যর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের নেতারা এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান।

এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাত ৯টায় এ দুটি সংগঠনের নেতাদের সঙ্গে তাদের বিআইডবিস্নউটিএ'র খুলনা আঞ্চলিক অফিসে সভা করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ। সভায় কোভিড স্বাস্থ্যবিধি মেনে এবং সীমিতসংখ্যক যাত্রী নিয়ে চলাচলসহ কয়েকটি শর্তে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

এ বিষয়ে টু্যর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মইনুল ইসলাম জমাদ্দার বলেন, দসরকার যে ১১ দফা নির্দেশনা দিয়েছে, সেখানে নৌপরিবহণ বন্ধের কোনো নির্দেশনা নেই। তাহলে আমরা এটা কেন মানব?' তিনি বলেন, 'আমরা সীমিতসংখ্যক যাত্রী নিয়ে লঞ্চ ও জাহাজ পরিচালনা করব।'

খুলনা নদীবন্দর ও পরিবহণ বিভাগের উপপরিচালক আব্দুর রাজ্জাক বলেন, 'নৌপরিবহণ মন্ত্রণালয়ের অনুসারে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সুন্দরবনে ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্টদের সভা শেষে কোভিড স্বাস্থ্যবিধি মেনে এবং সীমিতসংখ্যক যাত্রী নিয়ে চলাচলসহ আরও কিছু শর্ত দিয়ে সুন্দরবনে পর্যটন ও নৌযান চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।'

করোনা পরিস্থিতির শুরুতে ২০২০ সালের ২৬ মার্চ থেকে সুন্দরবন ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু পরিস্থিতি কিছুটা শিথিল হলে ওই বছরের ১ নভেম্বর থেকে স্বল্প পরিসরে সুন্দরবন ভ্রমণের সুযোগ দেওয়া হয়। এর সাড়ে সাতমাস পর ফের করোনা পরিস্থিতির অবনতি হলে ২০২১ সালের ৩ এপ্রিল সুন্দরবনে পর্যটক প্রবেশে ফের নিষেধাজ্ঞা দেওয়া হয়। সাড়ে চার মাস বন্ধের পর ২০২১ সালের ১ সেপ্টেম্বর আবারও সুন্দরবন ভ্রমণ শুরু হয়।

স্বাস্থ্যবিধি মানার প্রচারণায় মসজিদ কর্তৃপক্ষ

ম যাযাদি রিপোর্ট

স্বাভাবিক সময়ে জুমার নামাজে মসজিদে মুসলিস্নদের যে উপস্থিতি ঘটে গতকাল শুক্রবারও তার ব্যতিক্রম ঘটেনি। অন্যান্য সময়ের মতো এদিনও মসজিদের গন্ডি ছাড়িয়ে আশপাশের সড়কে জুমার নামাজ আদায় করতে দেখা গেছে হাজারও মুসলিস্নকে। তবে করোনা ভাইরাসের নতুন ধরন প্রতিরোধে সরকারের দেওয়া বিধিনিষেধ মানতে মুসলিস্নদের উৎসাহ দিয়েছেন অনেক মসজিদের ইমাম ও কমিটির নেতারা। রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে মুসলিস্নদের প্রত্যেককে মাস্ক পরে মসজিদে যাওয়ার অনুরোধ জানিয়ে মাইকে ঘোষণা দেওয়া হয়েছে।

শুক্রবার জুমার নামাজের আজানের আগে মসজিদে এমন ঘোষণা দেওয়া হয়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ আশপাশের সব এলাকার মসজিদের চিত্র ছিল এরকম। প্রায় সব মসজিদেই স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিতে দেখা গেছে।

রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুক্রবার জুমার নামাজের আগে তারাও কয়েকদফা মাইকে মাস্ক পরে মসজিদে যাওয়ার অনুরোধ জানানোর ঘোষণা শুনেছেন। কোথাও কোথাও দেখা গেছে, মসজিদের প্রবেশমুখে কমিটির সদস্যরা দাঁড়িয়ে মুসলিস্নদের মুখে মাস্ক রয়েছে কিনা, তা নিশ্চিত করছেন। মুসলিস্নরাও একে অপরকে মাস্ক ব্যবহারের তাগিদ দিয়েছেন। অন্য সময়ের মতো শিশুদের উপস্থিতি তেমন ছিল না এদিন। অধিকাংশ মুসলিস্নকে দেখা গেছে অপর মুসলিস্ন থেকে খানিকটা দূরত্ব বজায় রাখতে।

গত বছর অর্থাৎ ২০২১ সালে বছর শুরুর পর তৃতীয় সপ্তাহ পর্যন্ত করোনার সংক্রমণের হার ২ শতাংশের কম ছিল। তবে চলতি বছরের ১৩ জানুয়ারি সংক্রমণের হার ১২ শতাংশ ছাড়িয়েছে। একই সঙ্গে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও বেড়েছে।

দেশে ২০২০ সালের ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম রোগীর মৃতু্য হয়। সর্বশেষ ২৪ ঘণ্টায় ১২ জনসহ দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ১২৩ জনে। তাদের মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৮৩ জন ও নারী ১০ হাজার ১৪০ জন।

একদিনে সরকারি ও বেসরকারি ৮৫৩টি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৪৮৬টি নমুনা সংগ্রহ ও ২৭ হাজার ৯২০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ১৭ লাখ ৭৮ হাজার ২২১ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে