বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নবসৃষ্টির আলোকবর্তিকা ফরিদপুর জেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজ

ফরিদপুর প্রতিনিধি
  ১৮ জানুয়ারি ২০২২, ০০:০০

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুণগত মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে মাত্র দুই বছরের মধ্যেই শিক্ষানুরাগীদের মধ্যে সাড়া ফেলেছে ফরিদপুর জেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজ। এ বছর স্কুলটিতে ভর্তি হতে ব্যাপক আগ্রহ পরিলক্ষিত হয় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে। অনেক ক্ষেত্রে সরকারি স্কুলের চেয়ে এখানে ভর্তি হতে পারাটাই তাদের কাছে মুখ্য হয়ে ওঠে।

সংশ্লিষ্টরা বলছেন, সুষ্ঠু ও সময়োপযোগী ব্যবস্থাপনার মধ্যে গড়ে তোলা স্কুলটিতে শিক্ষাদানের ক্ষেত্রে আধুনিক ও উন্নত মান বজায় রাখার কারণেই স্বল্প সময়ের মধ্যে এই আগ্রহের সঞ্চার হয়েছে।

ফরিদপুরে আধুনিক শিক্ষা ও মানবিক গুণসম্পন্ন শিক্ষার্থী তথা মানুষ গড়ে তোলার জন্য বিদ্যমান শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মানোন্নয়নের পাশাপাশি আরও একাধিক শিক্ষা প্রতিষ্ঠান সৃজনের লক্ষ্যে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন ফরিদপুরের বর্তমান জেলা প্রশাসক অতুল সরকার। এরই অংশ হিসেবে ২০২০ সালের ১ জানুয়ারি শহরের গুরুত্বপূর্ণ ঝিলটুলী মহলস্নায় ৬৪ শতাংশ জমির ওপর তিনি প্রতিষ্ঠা করেন ফরিদপুর জেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজ।

ফরিদপুরের আলফাডাঙ্গা আদর্শ কলেজের অধ্যক্ষ আবুল কাশেম জানান, শহরের কেন্দ্রস্থলে গুরুত্বপূর্ণ এই এলাকাটি ছিমছাম এবং পরিপাটি। ফরিদপুরের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান রাজেন্দ্র কলেজ ও সারদা সুন্দরী কলেজের মধ্যবর্তী এই স্কুল অ্যান্ড কলেজের ক্যাম্পাসের সামনে রয়েছে প্রশস্ত সড়ক। এছাড়া অদূরেই ফরিদপুর স্টেডিয়ামের পাশে এই প্রতিষ্ঠানের 'কলেজ ক্যাম্পাস' নির্মাণের কাজও শুরু হয়েছে। এটা জেলার শিক্ষা বিস্তারের জন্য অবশ্যই মাইলফলক। এই প্রতিষ্ঠানটি জেলাবাসীর ছেলেমেয়েদের যুগোপযোগী করে তোলায় সহায়তা করবে।

বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক মানসম্মত শিক্ষা এবং সুনাগরিক হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠানটিতে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন জেলা প্রশাসক অতুল সরকার। এছাড়া মেন্টর অ্যান্ড মনিটরিং চিফ হিসেবে দায়িত্বে রয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সাইফুল কবির, মনিটরিং অফিসার হিসেবে আছেন সহকারী কমিশনার (শিক্ষা ও কল্যাণ) তারেক হাসান।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ শারমীন সুলতানা জানান, জেলা শহরে এর আগে স্কুলগামীদের প্রথম পছন্দের তালিকায় ছিল ছেলেদের জিলা স্কুল ও মেয়েদের সরকারি স্কুল। কোমলমতি শিক্ষার্থীদের অসুস্থ প্রতিযোগিতা থেকে বের করে আনতেই জেলা প্রশাসন স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠা।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, ফরিদপুরকে শিক্ষানগরী হিসেবে এগিয়ে নেওয়ার কাজ ইতোমধ্যে অনেকদূর এগিয়েছে। করোনার মধ্যে শিক্ষা কার্যক্রম সচল রাখতে 'ফরিদপুর ভার্চুয়াল স্কুল' প্রবর্তন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে