শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শিবচর ও ভাঙ্গুড়ায় টিকা পেল ৩৮ হাজার শিক্ষার্থী

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
  ১৮ জানুয়ারি ২০২২, ০০:০০

মাদারীপুরের শিবচরে পাঁচ দিনে ২৪ হাজার ২৫৩ শিক্ষার্থীর মধ্যে করোনা টিকা দেওয়া হয়েছে। ১১ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত টিকাদান কর্মসূচিতে উপজেলার বিভিন্ন স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হয়েছে।

শিবচর উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স সূত্রে জানা গেছে, গত ১১ জানুয়ারি থেকে শুরু হয় এই টিকাদান কর্মসূচি। প্রথম দিন করোনা টিকা দেওয়া হয় তিন হাজার ১৮ জন শিক্ষার্থীকে। উপজেলার ১২টি বুথে শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হয়। এরপর পাঁচটি কেন্দ্র থেকে সংশ্লিষ্ট এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়। যেসব শিক্ষার্থী টিকা দিতে পারেনি, তারা পরে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স থেকে করোনা টিকা নিতে পারবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য কমপেস্নক্স সূত্র জানিয়েছে, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রায় ৩৩ হাজার শিক্ষার্থীর টিকার চাহিদার বিপরীতে টিকা দেওয়া হয়েছে ২৪ হাজার ২৫৩ জন শিক্ষার্থীকে। প্রত্যন্ত এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সংশ্লিষ্ট এলাকাতেও টিকাদান কেন্দ্র করা হয়। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শশাঙ্ক চন্দ্র ঘোষ বলেন, পাঁচ দিনব্যাপী উপজেলার শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়েছে।

এদিকে ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি জানান, করোনা সংক্রমণ রোধে পাবনার ভাঙ্গুড়া উপজেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ হাজার ৬০০ শিক্ষার্থীকে করোনা টিকা দেওয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের ওই টিকা দিতে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স কর্তৃপক্ষকে হিমশিম খেতে হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. হালিমা খানম জানান, করোনা টিকা দেওয়ার সরকারি নির্দেশনা পাওয়ার পর উপজেলার নিবন্ধনকৃত ৩৯টি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করা হয়। এরপর গত ৫ জানুয়ারি থেকে ওই সব শিক্ষার্থীর মধ্যে করোনা টিকা দেওয়া শুরু হয়। গত ১৫ জানুয়ারি টিকাদানের শেষ দিন পর্যন্ত ১২-১৮ বছর বয়সি ১৪ হাজার ৬০০ শিক্ষার্থীকে টিকাদান করা হয়। তবে শিক্ষার্থীদের করোনা টিকাদান কর্মসূচি সম্পন্ন করতে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স কর্তৃপক্ষকে হিমশিম খেতে হয়েছে। বিশেষ করে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী সকাল ৯-১০টার মধ্যে একই সঙ্গে স্বাস্থ্য কমপেস্নক্সে টিকা নিতে আসায় সংশ্লিষ্ট টিকাদানকারী নার্স-স্বাস্থ্যস্বেবীরা বেসামাল হয়ে পড়েন। অপর দিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, উপজেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমানের প্রায় সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীকে করোনা সংক্রমরোধে প্রথম ডোজ টিকাদান সম্পন্ন হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে