হাওড়ের আলোকিত নারী দীপালি সরকারের জীবনাবসান

হাওড়ের আলোকিত নারী দীপালি সরকারের জীবনাবসান

হাওড়ের আলোকিত মানুষ ও রত্নগর্ভা জননী দীপালি সরকার ১৯ জানুয়ারি রাত ৯টা ৪৩ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে মৃতু্যবরণ করেছেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

দীপালি সরকারের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার সরাইল সদর ইউনিয়নের নাথহাটি গ্রামে। ১৯৪৩ খ্রিষ্টাব্দের/১৩৫০ বঙ্গাব্দের দীপান্বিতা তিথিতে। দীপাবলি বা দীপান্বিতা তিথিতে জন্ম বলে নাম রাখা হয় দীপালি। দীপালি সরকারের বাবা মহাপ্রভু দেবনাথ এবং মাতা বিমলা দেবী। দীপালির শৈশব ও কৈশোর কাটে ঐতিহ্যবাহী জনপদ সরাইল ও কালিকচ্ছে। ১৯৬১ খ্রিষ্টাব্দের ৫ মার্চ/১৩৬৭ বাংলা সালের ২০ ফাল্গুন তিনি কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলার বাঙ্গালপাড়া নিবাসী ডা. রমেন্দ্র নারায়ণ সরকারের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। স্বামীর চাকরিসূত্রে তিনি বসবাস করেন রংপুর, গাইবান্ধা, গাজীপুরের কালিয়াকৈর, নরসিংদী, কিশোরগঞ্জের কটিয়াদী, করগাঁও অঞ্চলে। আশির দশক থেকে তিনি বসবাস করতেন অষ্টগ্রামের বাঙ্গালপাড়ার নাথপাড়ার বাড়িতে।

কৈশোর থেকে দীপালি সরকারের বই পড়ার প্রতি ছিল প্রবল আগ্রহ। গাইবান্ধা থাকা অবস্থায় তিনি নিজের বাসায় গড়ে তোলেন একটি গ্রন্থাগার। তার গ্রন্থাগার থেকে তৈরি হয়েছে অনেক পাঠক। পাঠ্যাভ্যাস তিনি সঞ্চারিত করেছেন সন্তান, স্বজন, শুভানুধ্যায়ীদের মধ্যে। মুক্তিযুদ্ধ চলাকালে কটিয়াদীর বাসা থেকে তার গ্রন্থাগারটি লুট হয়ে যায়। এরপর আবার গড়ে তুলেছিলেন পাঠাগার।

দীপালি সরকারের সন্তানদের মধ্যে পুত্র তাপস সরকার অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, তপন সরকার শিক্ষক, তরুণ সরকার দেশের প্রখ্যাত সাংবাদিক ও তুষার সরকার পুলিশ কর্মকর্তা এবং অপর্ণা সরকার গৃহিণী।

অষ্টগ্রাম উপজেলার প্রশাসন ২০১৮ খ্রিষ্টাব্দে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস পালন উপলক্ষে 'সফল জননী নারী' হিসেবে দীপালি সরকারকে জয়িতা পদক ও সংবর্ধনা প্রদান করে।

গত ১৭ জানুয়ারি সকালে দীপালি সরকার স্ট্রোকে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং এরপর তিনি আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মৃতু্যবরণ করেন।

২০ জানুয়ারি সকালে দীপালি সরকারকে কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম থানার বাঙ্গালপাড়া শ্মশানে দাহ করা হয়।

তার মৃতু্যতে শোক প্রকাশ করেছেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ। এ ছাড়া কিশোরগঞ্জ সাংবাদিক ফোরাম ঢাকার সভাপতি আজিজুল হক এরশাদ, সাধারণ সম্পাদক হামিদ মোহাম্মদ জসিম, হাওড়াঞ্চলবাসী ঢাকা কমিটির সাধারণ সম্পাদক রোটারিয়ান কামরুল হাসান বাবু অষ্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি দেবপদ চক্রবর্তী সাধারণ সম্পাদক গোলাম রসূল শোক ও সমবেদনা জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে