বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মহাসড়কের দুর্ঘটনা এড়াতে ইউপি মেম্বারের ব্যতিক্রমী উদ্যোগ

ম চৌদ্দগ্রাম (কুমিলস্না) প্রতিনিধি
  ১৮ মে ২০২২, ০০:০০

কুমিলস্নার চৌদ্দগ্রামে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের লাটিমী রাস্তার মাথা সড়ক দুর্ঘটনার জন্য একটি বিপজ্জনক এলাকা হিসেবে পরিচিত। প্রতি বছর একাধিক দুর্ঘটনা ঘটে লাটিমী রাস্তার মাথায়। মূলত মহাসড়কের এপাশ থেকে ওপাশ পারাপারেই এসব দুর্ঘটনা ঘটে। ফুটওভার ব্রিজ থাকলেও জনসচেতনতার অভাবে এসব ব্যবহার না করে ঝুঁকিপূর্ণভাবে রাস্তা পার হয় মানুষ। ফলে নিয়মিতই সড়ক দুর্ঘটনায় মৃতু্যর ঘটনা ঘটে। সর্বশেষ গত ১৩ মে রাস্তা পারাপারের সময় মৃতু্যবরণ করেন এনামুল হক নামের এক ব্যক্তি। তিনি আসন্ন ১৫ জুন উপজেলার আলকরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সম্ভাব্য মেম্বার প্রার্থী ছিলেন।

লাটিমী রাস্তার মাথায় রাস্তা পারাপারে নিয়মিত দুর্ঘটনা বন্ধে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছেন স্থানীয় ইউপি মেম্বার শাহাদাত হোসেন শিমুল। গত ১৩ মে'র সড়ক দুর্ঘটনার পরদিন থেকেই তিনি লাটিমী রাস্তার মাথা এলাকায় মহাসড়কের দুই পাশের ডিভাইডারের অন্তত ১০০ ফুট এরিয়ায় পস্নাস্টিকের নেট লাগিয়ে সাময়িক মানুষের চলাচল বন্ধ করেছেন। এছাড়াও রাতে রাস্তা পারাপারের সুবিধার্থে ঝুঁকিপূর্ণ এসব এলাকায় লাইটিং, সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ফুটওভার ব্রিজ ব্যবহার করে রাস্তা পারাপারে অনুরোধ জানিয়ে ফেস্টুন লাগিয়েছেন ব্যক্তিগত অর্থায়নে। লাটিমী রাস্তার মাথায় নিয়মিত সড়ক দুর্ঘটনা বন্ধে শিমুল মেম্বারের এসব ব্যতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী। মানুষের চলাচল বন্ধে দুই মহাসড়কের মাঝখানে পস্নাস্টিকের নেট লাগানোর উদ্যোগের ফলে মহাসড়কের এ অংশে দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে বলেও মনে করেন এলাকাবাসী।

এ বিষয়ে শাহাদাত হোসেন শিমুল জানান, গত ১৩ মে রাস্তা পারাপারে মৃতু্যবরণ করা সম্ভাব্য মেম্বার পদপ্রার্থী এনামুল হক তার সহকর্মী। আসন্ন নির্বাচনে একসঙ্গেই প্রতিদ্বন্দ্বিতা করার কথা। কিন্তু আকস্মিক সড়ক দুর্ঘটনায় তার মৃতু্যর ঘটনা তাকে ব্যাপকভাবে প্রভাবিত করেছে। এছাড়াও ইতিপূর্বেও বিভিন্ন সময় লাটিমী রাস্তার মাথায় রাস্তা পারাপারে অনেক মানুষ মারা যায়। ফুটওভারব্রিজ থাকলেও কেউ খুব একটা ব্যবহার করে না। তাই সবাইকে সচেতন করতে এ উদ্যোগ নিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে