বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অসহায়দের ভরসাস্থল 'নারী সহায়তা কেন্দ্র' আড়াই বছরে প্রায় ৩ হাজার সেবাগ্রহীতা নারীর আবেদন

ম গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
  ২৩ মে ২০২২, ০০:০০

একটি উদ্যোগ পাল্টে দিয়েছে অতিদরিদ্র পরিবারের অসহায় নারীদের চিত্র। প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত অসহায় নারীদের সামাজিক নিরাপত্তা, নির্যাতিত নারীদের অধিকার ফিরিয়ে দেওয়া, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে দ্রম্নত ব্যবস্থা, দুস্থ মহিলাদের ক্ষুদ্র ঋণ প্রদানের ব্যবস্থা ও বাল্যবিয়ে প্রতিরোধের ভরসাস্থল হয়ে উঠেছে গুরুদাসপুর উপজেলা প্রশাসনের 'নারী সহায়তা কেন্দ্র'। বলতে গেলে, উপজেলার অতিদরিদ্র পরিবারের অসহায় নারীদের আস্থার প্রতীক এখন 'নারী সহায়তা কেন্দ্র'। নাটোরের গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তমাল হোসেন গ্রামের অসহায় নারীদের কথা চিন্তা করে এই 'নারী সহায়তা কেন্দ্র' চালু করেছেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ২০১৯ সালের ২০ নভেম্বর উপজেলা প্রশাসনের একটি কক্ষে নাটোরের সাবেক জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ এই নারী সহায়তা কেন্দ্রটি জেলাতে প্রথমবারের মতো উদ্বোধন করেন। প্রতিষ্ঠার আড়াই বছরে প্রায় তিন হাজার নারী, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, পঙ্গু ভাতা, প্রতিবন্ধী ভাতা, সেলাই মেশিন প্রাপ্তি, মাতৃত্বকালীন ভাতা, চিকিৎসা ও পড়াশোনার জন্য আর্থিক সহায়তা, সৌরবিদু্যৎ, টিউবওয়েল, মিটারের আবেদন, ভিজিডি কার্ড, দুস্থ মহিলাদের ক্ষুদ্র ঋণ প্রদানসহ নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সহায়তা পেয়েছেন। প্রথম কিছুদিন সবাইকে উৎসাহ দেওয়ার জন্য আবেদনের কোর্ট ফ্রি ২০ টাকা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে। এরপর থেকে আবেদন ফরমের রাজস্ব স্ট্যাম্পের ২০ টাকা সেবাগ্রহীতাদের দিয়ে আবেদন করতে হয়।

উপজেলা প্রশাসনের ডিজিটাল সেন্টারের নারী উদ্যোক্তা বেলি খাতুন জানান, নারী সহায়তা কেন্দ্রে শতভাগ সেবা নিশ্চিত করার জন্য ডিজিটাল সেন্টারের কাজের পাশাপাশি তিনি নারী সেবা কেন্দ্রের কাজ করেন। প্রতিদিন অফিস সময় শেষে সব আবেদনের কপি জমা দেন ইউএনও'র কাছে। প্রতিটি আবেদন গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ নেন ইউএনও।

উপজেলা পৌর সদরের পাপিয়া বেগম জানালেন, তিনি নারী সহায়তা কেন্দ্রে সেলাই মেশিনের জন্য আবেদন করে সেলাই মেশিন পেয়েছেন। এখন তিনি সেলাই মেশিনের কাজের টাকায় সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে এনেছেন।

ইউএনও তমাল হোসেন জানালেন, গ্রামের অসহায় নারীদের শতভাগ সেবা নিশ্চিত করার লক্ষ্যে নারী সহায়তা কেন্দ্র চালু করা হয়েছে। নির্বিঘ্নে অসহায় নারীরা এই সেবা কেন্দ্রে আবেদন করতে পারেন। অনেকেই এর সুফল ভোগ করে স্বাভাবিক জীবন-যাপন শুরু করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে