নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব :নৌপ্রতিমন্ত্রী

নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব :নৌপ্রতিমন্ত্রী
বরিশালে ড্রেজার বেইজ উদ্বোধন করেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী -যাযাদি

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, নৌপথের নাব্য উন্নয়ন ও সংরক্ষণসহ ক্রমবর্ধমান ড্রেজিং চাহিদা মেটাতে সারাদেশে ১১টি ড্রেজিং বেইজ করার কার্যক্রম চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় দক্ষিণাঞ্চলের নদীপথ সচল ও নিরাপদ রাখার জন্য বরিশালেও ড্রেজার বেইজ নির্মাণ করা হয়েছে। এখানে ড্রেজার সংরক্ষণ থাকবে। কোথাও নাব্য দেখা দিলে তাৎক্ষণিক ড্রেজিং করা হবে। পাশাপাশি দক্ষিণাঞ্চলের নদীগুলোকে দূষণ ও দখল মুক্ত করা হবে। নদীর জায়গা নদীর কাছে ফিরিয়ে দেব।

সোমবার বরিশাল নগরীর বান্দ রোডস্থ কীর্তনখোলা নদীর পাড়ে অবস্থিত বরিশাল ড্রেজার বেইজ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এখানকার ড্রেজার বেইজের ফলে বরিশালসহ ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর ও বরগুনা এলাকার নৌপথ খননে তদারকি সহজতর হবে। বরিশাল নদী বন্দরকে আধুনিক করতে শিগগিরই কাজ শুরু হবে। নদী রক্ষায় বরিশালে বিআইডবিস্নউটিএ কাজ করছে।

বিআইডবিস্নউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুলস্নাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠন করায় দেশে আজ উন্নয়ন হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক, জেলা পুলিশ সুপার মারুফ হোসেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস ও বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু প্রমুখ।

বিআইডবিস্নউটিএ জানিয়েছে, দক্ষিণাঞ্চলের নৌপথের নাব্যতা উন্নয়ন ও সংরক্ষণসহ ক্রমবর্ধমান ড্রেজিং চাহিদা মেটাতে বিআইডবিস্নউটিএ'র উদ্যোগে ২৩ কোটি ৬২ লাখ টাকা খরচে বরিশাল ড্রেজার বেইজ উদ্বোধন করা হয়েছে। ২০১৮ সালের ১৫ নভেম্বর নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় ২০২১ সালের ২৯ জুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে