বিশ্ব থাইরয়েড দিবস আজ

বিশ্ব থাইরয়েড দিবস আজ

আজ বিশ্ব থাইরয়েড দিবস। ২০০৯ সাল থেকে সারা বিশ্বে এ দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বিইএস আজ দুপুর সাড়ে ১২টায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে 'বৈজ্ঞানিক অধিবেশনের' এবং 'গর্ভাবস্থায় থাইরয়েড রোগের চিকিৎসার গাইডলাইন' প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়সহ দেশবরেণ্য খ্যাতিমান সম্মানিত চিকিৎসকরা অংশগ্রহণ করবেন।

বাংলাদেশে সরকারি পর্যায়ে দিবসটি উদযাপিত না হলেও থাইরয়েড রোগ সংশ্লিষ্ট সংগঠনগুলো গত কয়েক বছর ধরেই দিবসটিকে যথাযথভাবে পালনের উদ্যোগ গ্রহণ করে আসছে। বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইাট (বিইএস) প্রতিবারের মতো এ বছরও বিশ্ব থাইরয়েড দিবস উদযাপনে উদ্যোগ গ্রহণ করেছে। দেশের সব মানুষের কাছে থাইরয়েড সমস্যাজনিত প্রয়োজনীয় তথ্যগুলো পৌঁছে দেওয়া বিইএস-এর মূল উদ্দেশ্য।

বর্তমানে বিপুল জনগোষ্ঠী থাইরয়েড রোগে আক্রান্ত। এদের অর্ধেকের বেশিই জানে না যে তারা থাইরয়েড সমস্যায় ভুগছে। বাংলাদেশে থাইরয়েড সমস্যার সব ধরনকে একসঙ্গে হিসাব করলে তা মোট জনসংখ্যার প্রায় ৩০% এর কাছাকাছি হবে। ভারতের অবস্থা অনেকটা এমনই। প্রাপ্তবয়স্ক মহিলাদের প্রায় ২ শতাংশ এবং পুরুষদের প্রায় ০.২ শতাংশ হাইপারথাইরয়েডিজম (থাইরয়েড হরমোনের বৃদ্ধিজনিত সমস্যা) রোগে ভোগে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে