মজুরি বৃদ্ধির দাবিতে রাজপথে চা শ্রমিকরা

মজুরি বৃদ্ধির দাবিতে রাজপথে চা শ্রমিকরা

দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে শনিবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছেন চা শ্রমিকরা। এদিন সকাল থেকে তারা কর্মবিরতি শুরু করেন। মালিক পক্ষের আশ্বাস না পেলে কঠোর আন্দোলনে হুঁশিয়ারি দিয়েছেন তারা। আমাদের সিলেট অফিস জানান, মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলন করছেন চা শ্রমিকরা। তারা সিলেটের রাজপথে বিক্ষোভ করেছেন। সড়ক অবরোধও করেছিলেন তারা।

চা শ্রমিকরা জানান, বর্তমানে তারা ১২০ টাকা মজুরি পান। এই মজুরি 'অন্যায্য' 'অযৌক্তিক' বলে মনে করছেন তারা। মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবি নিয়ে আন্দোলনে নেমেছেন শ্রমিকরা। শনিবার সকাল ৬টা থেকে সিলেটসহ সারাদেশেই চা-শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করেছেন। ফলে বাগানগুলোর কাজকর্ম থমকে গেছে। জানা গেছে, সিলেটের লাক্কাতুরা, মালনিছড়া, খাদিম, কেওয়াছড়া, দলদলি, জাফলং, লালাখালসহ সব বাগানে চলছে ধর্মঘট।

আন্দোলনরত শ্রমিকরা আজ সকাল থেকে লাক্কাতুরা এলাকায় অবস্থান নেন। তারা দফায় দফায় বিক্ষোভ করেন। একপর্যায়ে সকাল ১১টার দিকে শ্রমিকরা বিমানবন্দর সড়কে অবস্থান নিয়ে অবরোধ করেন। প্রায় আধাঘণ্টা ছিল তাদের অবরোধ। এতে সড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ভোগান্তি পোহান সাধারণ মানুষ। বিশেষ করে বিদেশগামী যাত্রীরা পড়েন সংকটের মধ্যে। ফ্লাইট মিস করার দুশ্চিন্তা ছিল তাদের চোখে-মুখে।

এদিকে স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার জানান, সারা দেশের চা শ্রমিকদের সাথে চায়ের রাজধানীখ্যাত মৌলভীবাজারের ৯২টি চা বাগানের শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করেছে। চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩শ' টাকা করার দাবিতে শনিবার এ ধর্মঘট পালন করে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের শ্রমিকরা। শনিবার সকাল থেকে জেলার বিভিন্ন চা বাগানের শ্রমিকরা চায়ের পাতা উত্তোলন ও চা ফ্যাক্টরিতে কাজে যোগ না দিয়ে আঞ্চলিক মহাসড়ক ও ফ্যাক্টরির পাশে তাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে অবস্থান নেয়। দুপুর ১২টার দিকে বিভিন্ন বাগান থেকে সহস্রাধিক শ্রমিক শ্রীমঙ্গল শহরের চৌমুহনায় এসে জড়ো হন। এ সময় তাদের সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে দেখা যায়।

বিক্ষোভ সভায় বক্তব্য দেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি পংকজ পন্দ, সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরাসহ বিভিন্ন ভ্যালী থেকে আসা চা শ্রমিক নেতারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে