বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

পিচ্ছিল সড়কে ট্রলি রেখে বোঝাই হচ্ছে লবণের বস্তা :দুর্ভোগে যাত্রীরা

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৩, ০০:০০

কক্সবাজারের কুতুবদিয়ায় সড়কে ট্রলি রেখে বস্তাভর্তি লবণ বোঝাই ও খোলা লবণ পরিবহণের কারণে সড়কে লবণ পানি পড়ে তার সঙ্গে ধুলো জমে তৈরি হয়েছে কাদা। এর ফলে সড়ক পিচ্ছিল হয়ে উঠেছে। সকাল-বিকালের হালকা কুয়াশায় সড়ক হয়ে উঠেছে মৃতু্যর ফাঁদ। পিচ্ছিল আস্তরণের কারণে সড়কে চলাচলরত গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে যত্রতত্র দুর্ঘটনায় পতিত হচ্ছে। এ ছাড়া লবণ পানির কারণে সড়কের আয়ু কমে যাচ্ছে।

এদিকে, সংশ্লিষ্টদের অভিযোগ অতিরিক্ত বোঝাই ও সড়ক দখল করে বস্তাভর্তি লবণ রাখায় লবণাক্ত পানি ছড়িয়ে দুই পাশের মাটি ক্ষয়ে সড়কগুলো দিন দিন সংকীর্ণ হচ্ছে এবং দুর্ঘটনাও বাড়ছে।

স্থানীয়রা জানান, ট্রলি রেখে সড়কের বেশিরভাগ অংশ দখল করে লবণ বোঝাই করা হয়। এ ছাড়া দাঁড় করানোর পর পাশের মাঠ থেকে শ্রমিকরা লবণ বোঝাই করে এনে ট্রলিতে তোলেন। এতে অন্য পাশের সংকীর্ণ অংশে ঝুঁকি নিয়ে চলাচল করে যাত্রীরা। একপাশ ঘেঁষে গাড়ি চলাচল করায় দেবে যাচ্ছে সড়ক, যা পরে ভেঙে পড়ছে পাশের নিচু লবণমাঠে। একটি ট্রলিতে লবণ বোঝাই করতে সময় লাগে দুই থেকে তন ঘণ্টা। প্রতিদিন গড়ে দশ-বিশটি ট্রলিতে লবণ বোঝাই করা হয়।

জানা যায়, আলী আকবর ডেইল ইউনিয়নের তবলচর ও কবি জসিম উদ্দিন উচ্চ বিদ্যালয় এলাকা থেকে ট্রলি যায় আলী আকবর ডেইল ঘাটে এবং কৈয়ারবিল, লেমশীখালী, দক্ষিণ ধূরুং ও উত্তর ধূরুং ইউনিয়ন থেকে ট্রলি বেশির ভাগ লবণ আসে আকবর বলির ঘাটে। লবণ পরিবহণের কারণে বিকাল থেকে ভোর পর্যন্ত এসব সড়ক সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। বিগত একমাসে এ সড়কগুলোয় একাধিক দুর্ঘটনা ঘটেছে। সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে দক্ষিণ ধূরুং ইউনিয়নে। তাতে আহতের সংখ্যাও বেশি। দিনের বেলায় সামান্য পরিমাণ লবণবাহী ট্রলি চলাচল করলেও সন্ধ্যার পর বেশিসংখ্যক লবণের ট্রলি চলাচল করে এ সড়কে।

কুতুবদিয়া উপজেলা প্রকৌশলী কপিল উদ্দীন কবির জানান, আইনশৃঙ্খলা সভায় এটা নিয়ে আলোচনা হয়েছে, তবে এখনো সিদ্ধান্ত আসেনি। তিনি আশা করছেন শিগগিরই এটা বাস্তবায়ন করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) জর্জ মিত্র চাকমা জানান, এর আগে কয়েকবার অভিযান চালানো হয়েছে। অভিযান করে চলে আসার কিছুদিন পর আবার একই অবস্থা হয়ে থাকে। তবে শিগগিরই নতুন করে আবারও অভিযান পরিচালনা করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে