বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভাবাই যায় না -নসরুল হামিদ

যাযাদি ডেস্ক
  ২৮ জানুয়ারি ২০২৩, ০০:০০

বাংলাদেশে বিজ্ঞান চর্চা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে জানিয়ে এ বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিদু্যৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিনি বলেন, সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে- এটা ভাবাই যায় না। এই দেশ বিজ্ঞান প্রসারে এতো উন্নতি লাভ করেছে। ঘরে ঘরে সবার হাতে এখন মোবাইল ফোন। ইন্টারনেটের ব্যাপক ব্যবহার সারা বাংলাদেশের প্রত্যেকটি গ্রামে পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

শুক্রবার সকালে রাজধানীর ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ১৪তম ডিআরএমসি-সামিট জাতীয় বিজ্ঞান মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদু্যৎ প্রতিমন্ত্রী বলেন, 'সারা বাংলাদেশের প্রতিটি স্কুলে ডিজিটাল মেলা হয়। ডিজিটাল সেন্টার, ডিজিটাল ক্লাব, বিজ্ঞান ক্লাব তৈরি হয়েছে। সুতরাং বিজ্ঞান চর্চার কোনো বিকল্প নেই। পৃথিবীর শ্রেষ্ঠ জাতি যদি হতে চাই, শ্রেষ্ঠ দেশ যদি হতে চাই- আমাদের বিজ্ঞান চর্চায় থাকতে হবে।'

তিনি বলেন, হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্সের একটি বড় মাত্রা তৈরি করে কোন দেশে কত পরিমাণ বিজ্ঞান চর্চা হয়। বিজ্ঞানে কতটুকু উন্নত তারা।

সারা বাংলাদেশের প্রযুক্তি উন্নত হচ্ছে জানিয়ে নসরুল হামিদ বলেন, 'এখন লক্ষ্য কীভাবে আমরা ক্যাশলেস সমাজে পরিণত হতে পারি। কীভাবে আমরা কম মূল্যে বিদু্যৎ উৎপাদন করতে পারি।'

১৪তম ডিআরএমসি-সামিট জাতীয় বিজ্ঞান মেলা-২০২৩ এ অংশ নিয়েছে চার শতাধিক স্কুল-কলেজের শিক্ষার্থী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে