বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফুলবাড়ীতে উচ্চ মাধ্যমিকে থাকলেও মাধ্যমিকে নেই ব্যবসায় শাখা

ক্যারিয়ার গড়তে পারছে না হিসাববিজ্ঞানের শিক্ষার্থীরা
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

দিনাজপুরের ফুলবাড়ীতে ৩০টি মাধ্যমিক বিদ্যালয় থাকলেও সেখানে ব্যবসায় বিষয়ে শাখা না থাকায় ক্যারিয়ার গড়তে পারছে না একাদশ-দ্বাদশ শ্রেণির হিসাববিজ্ঞান শাখার শিক্ষার্থীরা। একাদশ-দ্বাদশ শ্রেণিতে কাঙ্ক্ষিত ফলাফল করতে না পারায় উচ্চ শিক্ষার সুযোগ না পেয়ে ঝরে পড়ছে অধিকাংশ শিক্ষর্থী।

এদিকে উপজেলায় তিনটি স্কুল অ্যান্ড কলেজে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে হিসাববিজ্ঞান শাখা থাকলেও মাধ্যমিকে নেই।

জানা গেছে, এ উপজেলায় ৩০টি মাধ্যমিক বিদ্যালয়, একটি উচ্চ মাধ্যমিক কলেজ, চারটি ডিগ্রি কলেজ, দুটি বিএম (কারিগরি) কলেজ ও তিনটি স্কুল অ্যান্ড কলেজ রয়েছে। প্রতিটি কলেজে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে হিসাববিজ্ঞান বিষয়ে শাখা থাকলেও কোনো মাধ্যমিক বিদ্যালয়ে (হিসাববিজ্ঞান) ব্যবসায় বিষয়ে শাখা নেই। নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান ও মানবিক শাখা থেকে এসএসসি পাস করে একাদশ-দ্বাদশ শ্রেণিতে গিয়ে হিসাববিজ্ঞান শাখায় লেখাপড়া করে তারা কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে পারছে না। ফলে ওই বিষয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করা তাদের জন্য কঠিন হয়ে পড়ছে। এদের মধ্যে হাতেগোনা কয়েকজন ভালো জায়গায় স্থান করে নিলেও ঝরে পড়ছে অধিকাংশ শিক্ষার্থী। ফুলবাড়ী বিএম ইনস্টিটিউটের অধ্যক্ষ ফজলে এলাহি তুহিন বলেন, নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান ও মানবিক বিষয়ে লেখাপড়া করা শিক্ষার্থীরা একাদশ-দ্বাদশ শ্রেণিতে হিসাববিজ্ঞানে এসে ক্যারিয়ার গড়তে পারছে না, ফলে অধিকাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা পরিদর্শক শফিকুল ইসলাম বলেন, বিদ্যালয়ে তিন স্তরের শিক্ষার্থী থাকে উচ্চ মেধাবী, মধ্যম মেধাবী ও নিম্ন মেধাবী। এদের মধ্যে মধ্যম স্তরের মেধাবীরা হিসাববিজ্ঞান শাখায় লেখাপড়া করে। কিন্তু মাধ্যমিক স্তরে ব্যবসায় শাখা না থাকায় মধ্যম স্তরের মেধাবী শিক্ষার্থীরা বিপাকে পড়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমশের আলী মন্ডল বলেন, মাধ্যমিক স্তরে ব্যবসায় শাখা আরম্ভ করার জন্য প্রতিটি বিদ্যালয়কে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু অদৃশ্য কারণে বিদ্যালয় কর্তৃপক্ষ সেই শাখাটি আরম্ভ করছে না।

তবে মাধ্যমিক বিদ্যালয়গুলো বলছে বর্তমানে নতুন শাখা আরম্ভ করা কঠিন। এছাড়া এ বিষয়ে শিক্ষক পাওয়া কঠিন এ কারণে তারা ইচ্ছা থাকলেও এ শাখাটি আরম্ভ করতে পারছে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে