শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ধোবাউড়া স্বাস্থ্য কমপেস্নক্সে নেই কুকুরে কামড়ের ভ্যাকসিন

ধোবাউড়া (ময়মনসিংহ) প্রতিনিধি
  ২০ মার্চ ২০২৩, ০০:০০

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে দীর্ঘদিন ধরে কুকুরে কামড়ের ভ্যাকসিনের সরবরাহ নেই। এতে নানা বিড়ম্বনা ও ভোগান্তির শিকার হচ্ছে কুকুরের কামড়ে চিকিৎসা নিতে আসা রোগীরা। উপজেলা পর্যায়ে এই ভ্যাকসিনের সরবরাহ না থাকায় অতিরিক্ত দাম দিয়ে বাইরে ওষুধের দোকান থেকে কিনতে হচ্ছে এ ভ্যাকসিন। কিন্তু অনেক ক্ষেত্রে গরিব ও অসহায় পরিবারের রোগীরা টাকার অভাবে কুকুরে কামড় দেওয়ার পরেও ভাকসিন দিতে পারছে না। এতে করে কুকুরে কামড় দিলে কমপক্ষে ৪টি ভ্যাকসিন দিতে হলেও গরিব অসহায় রোগীরা ভ্যাকসিন না নিয়ে জলাতঙ্ক রোগের ঝুঁকি বাড়াচ্ছে বলে মনে করেন অনেকে।

গত শুক্রবার সকালে উপজেলার লাঙ্গলজোড়া গ্রামের রাসেল মিয়ার ছেলে তামিমকে (৮) কুকুর কামড় দিলে ধোবাউড়া উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের ইমার্জেন্সিতে নিয়ে আসে। এরপর রোগীকে ৪টি ভ্যাকসিন দিতে হবে বললেন কর্মরত চিকিৎসক। রাসেল মিয়া জানান, চিকিৎসক তাকে বাইরের ফার্মেসি থেকে ভ্যাকসিন আনতে বলেন। তিনি গরিব মানুষ বলার পরও ডাক্তার তাকে জানান হাসপাতালের ভেতরে কুকুরে কামড়ের ভ্যাকসিনের সরবরাহ নেই। এরপর অন্যের থেকে ধার করে টাকা নিয়ে তিনি বাইরের ফার্মেসি থেকে ৪টা ভ্যাকসিন ২ হাজার টাকা দিয়ে কেনেন। চিকিৎসা নিতে আসা সোহেল তালুকদার নামে এক ব্যক্তি জানান, 'আমি ৩ জন রোগীর জন্য হাসপাতাল থেকে কুকুরের কামড়ের ভ্যাকসিন আনতে চেয়েছিলাম। কিন্তু সরবরাহ না থাকায় পাইনি।'

ধোবাউড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সাইদ বলেন, জেলা হাসপাতালে কুকুরে কামড়ের ভ্যাকসিন থাকে। কিন্তু উপজেলা পর্যায়ে তা সরবরাহ থাকে না। এমন রোগী আসলে আমরা জেলা হাসপাতালে পাঠিয়ে দেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে