শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
কুলিয়ারচর সরকারি স্বাস্থ্য কমপেস্নক্স

৩১ শয্যার লোকবল দিয়েই চলছে ৫০ শয্যার হাসপাতাল

কুলিয়ারচর (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  ২০ মার্চ ২০২৩, ০০:০০

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা সরকারি স্বাস্থ্য কমপেস্নক্সটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও লোকবল বাড়ানো হয়নি। ফলে ৩১ শয্যার লোকবল দিয়েই চলছে ৫০ শয্যার হাসপাতালটি। এতে প্রতিনিয়ত রোগীদের সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক, নার্সসহ অন্য কর্মচারীদের।

খোঁজ নিয়ে জানা যায়, হাসপাতালে ৩ চিকিৎসক, ৩ ফার্মাসিস্ট এবং পরিচ্ছন্নতা কর্মীর ৫টি পদ শূন্য। বর্তমানে ২ পরিচ্ছন্নতাকর্মী দিয়ে কাজ চালাতে হচ্ছে। এ ছাড়া রেডিওগ্রাফার ১টি পদ শূন্য রয়েছে। এক্সরে ও আলট্রাসনোগ্রাম গত কয়েক মাস আগে স্থাপিত হয়েছে। এতে রোগীদের সেবার মান আগের তুলনায় বাড়লেও পদ শূন্য থাকায় তা ব্যাহত হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২ থেকে ৩ বছর আগে মাসে ৮ থেকে ১০ জন এই কমপেস্নক্সে সন্তান প্রসবের জন্য এলেও এখন প্রতি মাসে ৫০ থেকে ৬০ জনের সন্তান প্রসব করা হচ্ছে। বহির্বিভাগে রোগীদের সার্বক্ষণিক ডাক্তার ও নার্সরা সেবা দিয়ে যাচ্ছে। প্রতিদিন ৩শ' থেকে ৪শ' রোগীর সেবা দিয়ে থাকেন চিকিৎসকরা।

জানা যায়, এই হাসপাতালে প্রতিনিয়ত বেডে ৪০-৫০ জন রোগী সেবা নিচ্ছেন। ওষুধের সংকট নেই বললেই চলে।

অন্যদিকে ইউনিয়ন কমিউনিটি ১৮টি ক্লিনিকে কর্মকর্তারা সেবা দিচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আদনান আখতার বলেন, 'তিনি এই হাসপাতালে আসার পর পরিবেশ আগের তুলনায় অনেক পরিবর্তন হয়েছে। রোগীরা সঠিকভাবে চিকিৎসকের সেবা পাচ্ছেন।'

জেলা সিভিল সার্জন ডাক্তার সাইফুল ইসলাম বলেন, 'বর্তমানে নিয়োগ প্রক্রিয়া বন্ধ আছে। অচিরেই নতুন নিয়োগ প্রক্রিয়া চালু হলে এই সংকট থাকবে না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে