মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বাংলাবান্ধায় বিজিবি-বিএসএফ যৌথ 'রিট্রিট প্যারেড'

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০
পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ী সমন্বিত আন্তর্জাতিক চেকপোস্টের জিরোলাইনে স্বাধীনতার ৫২তম বার্ষিকী উদযাপনকে স্মরণীয় করে রাখতে বিজিবি-বিএসএফ যৌথ রিট্রিট প্যারেড অনুষ্ঠানে মজাহারুল হক প্রধান এমপি -যাযাদি

বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী উদযাপনকে স্মরণীয় করে রাখতে বিজিবি-বিএসএফ যৌথ রিট্রিট প্যারেড অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে তেঁতুলিয়া বাংলাবান্ধা ও ভারতের ফুলবাড়ী সমন্বিত আন্তর্জাতিক চেকপোস্টের (আইসিপি) জিরোলাইনে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে জমকালো যৌথ 'রিট্রিট সিরিমনি' প্যারেড আয়োজন করা হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশ-ভারতের জনগণের মধ্যে যে বন্ধুপ্রতীম ভ্রাতৃত্ববোধ জাগ্রত হয়েছিল সেই ভাতৃত্ববোধ সম্প্রসারণের পাশাপাশি উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পারস্পরিক সৌহার্দ্য বাড়ানোর অংশ হিসেবে প্রতি বছর স্বাধীনতা দিবসে বিজিবি-বিএসএফের মধ্যে উভয় দেশের পারস্পরিক সম্পর্ক জোরদার করতে এ প্যারেডের আয়োজন করে থাকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান। 'রিট্রিট সিরিমনি' অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিজিরি অতিরিক্ত মহাপরিচালক ও উত্তর পশ্চিমাঞ্চলের রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল বেনজীর আহমেদ ও ভারতের পক্ষে নেতৃত্ব দেন বিএসএফের নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি অজয় শিং।

অন্যদের মধ্যে ঠাকুরগাঁও সেক্টরের কমান্ডার কর্নেল জিয়া সাদাত খান, নবাগত সেক্টর কমান্ডার কর্নেল এম এইচ হাফিজুর রহমান, ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মাহফুজুল হক ও বিএসএফের মধ্যে বিএসএফের শিলিগুড়ি সেক্টরের ডিআইজি নির্মাণ সিং আউজলা, ১৭৬ ব্যাটালিয়ানের অধিনায়ক এস এস সিরোহীসহ বিজিবি-বিএসএফের বিভিন্ন পর্যায়েররে কর্মকর্তাসহ পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম, পুলিশ সুপার এস এম সিরাজুল হুদাসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের মহান স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষে মাজহারুল হক প্রধান এমপি এ ধরনের অনুষ্ঠান দুই দেশের সম্পর্ক উন্নয়ন ও মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি এই মহতী অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে রিজিয়ন কমান্ডার, বিজিবি এবং আইজি বিএসএফকে ধন্যবাদ দিয়ে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন। স্বাধীনতা দিবসে বিজিবি-বিএসএফের মধ্যে নোম্যান্সল্যান্ডে কুচকাওয়াজ, জাতীয় পতাকা নামানো, মিষ্টি ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয় বিএসএফ কর্মকর্তাদের হাতে। বিজিবি-বিএসএফ ঐতিহাসিক জয়েন্ট রিট্রিট সেরিমনিকে স্মরণীয় করে রাখার জন্য স্মারকচিহ্ন বিনিময়ের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে