বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঈশ্বরদী ইপিজেডে বিক্ষোভ

নাকানোর সুইটিকে অপসারণের পর কাজে ফিরলেন শ্রমিকরা

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০

ঈশ্বরদী ইপিজেডে (ঈশ্বরদী রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল) জাপানি কোম্পানি নাকানো ইন্টারন্যাশনালের নির্বাহী কর্মকর্তা সুইটি আক্তারের অপসারণসহ পাঁচ দফা দাবিতে কোম্পানির শ্রমিকরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। সোমবার সকাল ৭টা থেকে দুপুর পর্যন্ত কারখানার প্রায় দুই হাজার শ্রমিক কর্মবিরতি পালনসহ বিক্ষোভ করেন। পরে কর্তৃপক্ষ নির্বাহী কর্মকর্তাকে অপসারণ করলে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা পর শ্রমিকরা কাজে ফেরেন।

শ্রমিকরা জানান, রোববার কিছু শ্রমিক আছরের নামাজ পড়তে গেলে তাদের সঙ্গে অশালীন আচরণ করেন সুইটি আক্তার। এমনকি তাদের বেতনও কর্তন করেন। সোমবার সকালে কাজে এসে নামাজ আদায় করতে গিয়ে বেতন কর্তনের শিকার হয়েছেন জানতে পেরে শ্রমিকরা কারখানার মূল ফটকের সামনে বিক্ষোভ করেন।

নাম প্রকাশ না করার শর্তে শ্রমিকরা জানান, ষষ্ঠ শ্রেণি পাস সুইটি আক্তার। ২০২০ সালে স্যাম্পুলম্যান পদে নাকানো ইন্টারন্যাশনালে যোগ দেন। কয়েক বছর ধরে চেষ্টা করে জাপানি ভাষা শেখেন তিনি। তিনি কোম্পানির জিএম জাপানি নাগরিক কাজী হারার সঙ্গে সখ্য গড়ে তুলে শ্রমিকদের ওপর অত্যাচার শুরু করেন। তার অত্যাচারের বিষয়ে জিএম কাজী হারার কাছে অভিযোগ দিয়ে অনেক শ্রমিক ইতোপূর্বে চাকরিচু্যত হয়েছেন। ফলে চাকরি হারানোর ভয়ে শ্রমিকরা তার অত্যাচার মেনে কোম্পানিতে চাকরি করছেন।

শ্রমিকরা আরও জানান, রমজান মাসে ভাতার টাকা বাড়ানোর দাবিতে সুইটি আক্তারের চাপ আরও বেড়ে যায়। বিকাল ৫টায় ছুটি দেওয়ার কথা থাকলেও তিনি ছুটি দেন না। নামাজ পড়তে যেতেও বাধা দেন। এসব বিষয় নিয়ে দীর্ঘদিন ধরে শ্রমিকদের মধ্যে অসন্তোষ বিরাজ করছিল।

সোমবার শ্রমিকদের বিক্ষোভ চলাকালে বেপজার কর্মকর্তাদের নিয়ে কোম্পানির ঊর্ধ্বতনরা বৈঠকে বসেন। আলোচনায় সুইটি আক্তারকে স্থায়ীভাবে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি শ্রমিকদের জানানো হলে বিক্ষোভ থামিয়ে তারা প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা পর আবার কাজে ফেরেন।

এ ব্যাপারে ঈশ্বরদী ইপিজেডের নির্বাহী পরিচালক মো. আনিসুর রহমান মুঠোফোনে জানান, সুইটি আক্তার নামের একজনের অপসারণের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছে। নাকানো ইন্টারন্যাশনাল লি. কর্তৃপক্ষের সঙ্গে জরুরি আলোচনা করে সুইটি আক্তার আর যেন ওই কোম্পানিতে চাকরি করতে না পারে, সে জন্য স্থায়ীভাবে চাকরিচু্যত করার নির্দেশ দেওয়া হয়েছে। এখন কোম্পানি তার বিষয়ে পদক্ষেপ নেবে।'

এ ঘোষণার পর আন্দোলনরত শ্রমিকরা বিক্ষোভ থামিয়ে কাজে যোগ দিয়েছেন বলে জানান বেপজার এই কর্মকর্তা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে