কম্বাইন্ড হারভেস্টার দিয়ে নাসিরনগরে ধান কাটা শুরু

কম্বাইন্ড হারভেস্টার দিয়ে নাসিরনগরে ধান কাটা শুরু

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে প্রথমবারের মতো জাপানের তৈরি অত্যাধুনিক ধান কাটা মেশিন কম্বাইন্ড হারভেস্টার দিয়ে ধান কাটা শুরু হয়েছে। এতে কৃষকরা খুবই খুশি।

উপজেলার গোর্কণ ইউনিয়নের জেঠাগ্রামের আবুল বাসার নামের এক ব্যক্তি এই মেশিনটি সংগ্রহ করেছেন।

সোমবার সকালে চৈয়ারকুড়ি গ্রামে ধান কাটা ও মাড়াইয়ের যন্ত্র কম্বাইন্ড হারভেস্টার প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে কৃষক কম্বাইন্ড হারভেস্টার দিয়ে জমির ধান কেটে ও মাড়াই করেন। ধান কাটা প্রদর্শনীতে কৃষক ইনসাব আলী জানান, এই মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াইয়ে ৫০ থেকে ৬০ শতাংশ খরচ কমানো যায়। তিনি বলেন, এসব কাজ শ্রমিক দিয়ে করাতে হলে কৃষকের দ্বিগুণ টাকা খরচ হয়।

কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মালিক আবুল বাসার জানান, তিনি প্রায় ৩০ লাখ টাকা দিয়ে মেশিনটি কিনেছেন। তবে তিনি এতে কৃষি প্রণোদনা পাবেন। তিনি জানান, প্রতি বছরই ধান কাটার মৌসুমে শ্রমিক সংকটের কারণে ধান কাটা নিয়ে কৃষকরা বিপাকে পড়েন। অনেকেই চড়াদামে শ্রমিক দিয়ে জমির ধান কাটাতে বাধ্য হন। আবার অনেকে টাকার অভাবে সঠিকভাবে জমির ধান ঘরে তুলতে পারেন না। অনেক সময় মাঠেই ধান নষ্ট হয়। তাই তিনি উপজেলার কৃষকদের সুবিধার্থে এই মেশিনটি কিনেছেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আনিচ্ছুজ্জামান জানান, বিশ্বের বিভিন্ন কৃষিপ্রধান দেশে উন্নত প্রযুক্তির ধান কাটার এই কম্বাইন্ড হারভেস্টার মেশিন ব্যবহার হয়। জাপানের তৈরি অত্যাধুনিক এই ধান কাটা মেশিনটি দিয়ে কৃষকরা বেশ উপকৃত হবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে