রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

করোনায় অনেকেই সঞ্চয় ভেঙে চলছে:কাদের

করোনায় অনেকেই সঞ্চয় ভেঙে চলছে:কাদের
ওবায়দুল কাদের

প্রান্তিক জনগোষ্ঠীর আয় ও জীবনযাপনে করোনার আকস্মিক অভিঘাত নেতিবাচক প্রভাব ফেলেছে বলে মন্তব্য করেছেন সরকারি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, অনেকেই সঞ্চয় ভেঙে চলছে। অন্যদিকে, ঋণগ্রহীতাদের অনেকে ঋণের কিস্তি দিতে হিমশিম খাচ্ছে।

শনিবার সরকারি নিজ বাসভবন থেকে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন। তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি ঋণ খাতের অধিকাংশ ঋণগ্রহীতা হলো প্রান্তিক ও নিম্ন আয়ের জনগোষ্ঠী। কিস্তি শোধের বাড়তি চাপ জীবনযুদ্ধ থেকে তাদের ছিটকে দিতে পারে, ভেঙে দিতে পারে মনোবল।

ভাড়াটেদের সঙ্গে বাড়িওয়ালাদের অমানবিক আচরণ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সংকটে অনেকের আয় কমেছে, হারিয়েছে চাকরি। আবার কেউ কেউ পরিবার নিয়ে কষ্টে জীবনযাপন করছেন। এমন পরিস্থিতিতে একে অপরের প্রতি সমব্যথী হতে হবে।

করোনা সংক্রমণের বিস্তার রোধে তৈরি পোশাকশিল্প ও অন্য শিল্পগুলোয় ঈদের আগে পর্যায়ক্রমে ছুটি দিতে বিজেএমইএ ও বিকেএমইএর প্রতি আহ্বান জানান ওবায়দুল কাদের। বরাবরের মতো এবারও ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করে মালিকরা সহমর্মিতার নজির স্থাপন করবেন বলে বিশ্বাস করেন তিনি।

ঈদের আগে-পরে আট দিন সড়ক-মহাসড়কসংলগ্ন সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে জানান সড়ক পরিবহণমন্ত্রী। তিনি বলেন, ঈদুল আজহার তিন দিন আগে থেকে সড়ক-মহাসড়কে পণ্যবাহী ট্রাক, কাভার্ড ভ্যান বন্ধ থাকবে। তবে কৃষি, শিল্প ও রপ্তানিমুখী পণ্য, চিকিৎসা সরঞ্জাম, ত্রাণ, জ্বালানি, ওষুধ, খাদ্যদ্রব্য, পচনশীল পণ্যসহ জরুরি সেবা এর আওতামুক্ত থাকবে।

কোরবানির পশুর হাটে ফিটনেসবিহীন যানবাহন

চলাচলে বিরত থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ইতোমধ্যে ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, সড়ক-মহাসড়কের ওপরে কিংবা আশপাশে পশুর হাট বসানো যাবে না। প্রয়োজনে এ বছর কমসংখ্যক হাট বসানোর বিষয়টি বিবেচনায় আনতে হবে। এ ক্ষেত্রে অনলাইনে পশু বেচাকেনার বিষয়টিও বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে।

শাসক দলের সাধারণ সম্পাদক বলেন, ধর্মীয় অনুভূতির পাশাপাশি কোরবানি ঈদকেন্দ্রিক অর্থনীতির সঙ্গে অনেক মানুষের জীবন ও জীবিকা সংযুক্ত। পশুপালন, পশুর চামড়া রপ্তানিসহ ঈদ-অর্থনীতি দেশের সার্বিক অর্থনৈতিক প্রবাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জীবনের পাশাপাশি অর্থনীতির চাকা সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের যে অবস্থান, তা এগিয়ে নিতে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলারও আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে