মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

অন্ত :সত্ত্বা নারীকে হাসপাতালে পাঠাতে থামল ট্রেন

যাযাদি রিপোর্ট
  ০৭ জুলাই ২০২০, ০০:০০
নবজাতক ইসরাফ

ঢাকা থেকে ছেড়ে যাওয়া কুড়িগ্রাম এক্সপ্রেসে গভীর রাতে এক অন্তঃসত্ত্বা নারীর প্রসব বেদনা শুরু হলে ট্রেন থামিয়ে তাকে হাসপাতালে পাঠিয়েছেন ওই ট্রেনের দায়িত্বশীলরা ও জাতীয় জরুরি সেবা ৯৯৯ কর্তৃপক্ষ। ওই নারী ফুটফুটে এক ছেলে সন্তানের মা হয়েছেন। বর্তমানে মা ও সন্তান দুজনেই সুস্থ রয়েছেন। রোববার দিবাগত রাতে এ ঘটনা ঘটেছে নাটোরে।

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি নাটোর স্টেশন না ধরলেও ওই নারীর প্রসব বেদনা ওঠার পর দ্রম্নত তাকে হাসপাতালে পাঠানোর জন্য জাতীয় জরুরি সেবার নির্দেশে সেটি থামানো হয়। এরপর জাতীয় জরুরি সেবা ৯৯৯ থেকে পাঠানো অ্যাম্বুলেন্সে করে রাত ২টার দিকে ওই নারীকে নাটোর জেলা সদর হাসপাতালে নেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় জরুরি সেবার কর্মকর্তা অ্যাডিশনাল ডিআইজি তবারক উলস্নাহ জানান, রোববার দিবাগত রাত ১২টা ২০ মিনিটে বাংলাদেশ পুলিশ পরিচালিত 'জাতীয় জরুরি সেবা' ৯৯৯ নম্বরে একটি ফোন আসে। কলার নিজেকে কুড়িগ্রাম এক্সপ্রেসের অ্যাটেনডেন্ট মোহাম্মদ আলী (৩১) বলে পরিচয় দেন। তিনি জানান, কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কমলাপুর থেকে রাতে ছেড়ে এসেছে, কুড়িগ্রাম যাচ্ছে। তার ট্রেনে একজন নারী যাত্রী প্রসব বেদনায় কাতরাচ্ছেন এবং তার রক্তপাত হচ্ছে। তিনি ইতোমধ্যে ট্রেনে কোনো ডাক্তার যাত্রী আছেন কিনা খোঁজ নিয়েছেন। কিন্তু ট্রেনে কোনো ডাক্তার যাত্রী ছিল না। ট্রেনটি বর্তমানে পাবনা বাইপাস অতিক্রম করছে। ট্রেনটির পরবর্তী স্টেশন বগুড়ার শান্তাহার পৌঁছাতে আরও দুই-আড়াই ঘণ্টা সময় লাগবে। কিন্তু সেই পর্যন্ত ওই নারীকে এভাবে নেওয়া যাবে না। তাহলে যেকোনো দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাকে দ্রম্নত হাসপাতালে নিতে হবে। কিন্তু ধারেকাছে কোনো হাসপাতাল নেই। তিনি জাতীয় জরুরি সেবার কাছে সহযোগিতা চান।

তখন জাতীয় জরুরি সেবা থেকে অ্যাটেন্ডারকে প্রশ্ন করা হয়, সামনে আর কোনো স্টেশন রয়েছে? তখন তিনি জানান, কিছুক্ষণের মধ্যে ট্রেনটি নাটোর স্টেশন অতিক্রম করবে। ট্রেনটি যদিও নাটোর স্টেশনে থামার কথা নয়, তবুও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা হলে তারা রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ট্রেনটি নাটোর স্টেশনে থামানো হবে বলে জানিয়ে দেওয়া হয়।

৯৯৯ নম্বর থেকে তাৎক্ষণিক নাটোর সদর হাসপাতালে যোগাযোগ করে রেলস্টেশনে অ্যাম্বুলেন্স পাঠানোর ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয় এবং নাটোর সদর হাসপাতালের অ্যাম্বুলেন্স চালকের সঙ্গে ট্রেন অ্যাটেনডেন্টের কথা বলিয়ে দেওয়া হয়। রাত পৌনে ২টায় ট্রেনটি নাটোর স্টেশনে থামে এবং প্রসূতি রোগীকে দ্রম্নত নাটোর সদর হাসপাতালে ভর্তি করা হয়।

প্রসূতির স্বামী নাছির মোলস্না জানান, তিনি তার স্ত্রী কামরুন্নাহারকে (৩২) নিয়ে ঢাকার কমলাপুর থেকে রোববার রাত ৮টা ৪৫ মিনিটে নওগাঁর উদ্দেশে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে যাত্রা করেন। পথে তার স্ত্রীর প্রসব বেদনা এবং রক্তপাত শুরু হয়। নাটোর সদর হাসপাতালে রাত ২টা ৩০ মিনিটে তার স্ত্রী একটি ছেলে সন্তানের জন্ম দেন। নবজাতকের নাম রাখা হয়েছে ইসরাফ। নবজাতক এবং তার মা দুইজনই বর্তমানে সুস্থ আছেন।

নাছির মোলস্না তার স্ত্রী ও সন্তানের সংকটময় মুহূর্তে সহায়তা করার জন্য ৯৯৯ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<105088 and publish = 1 order by id desc limit 3' at line 1